ক্রিয়েটিভ ডিজাইন কনসেপ্ট ডেভেলপ করার কয়েকটি কার্যকরী টিপস

Created by UY LAB in Graphic Design 17 Jan 2024
Share

ডিজাইনের আধুনিকতার যুগে নতুন, উদ্ভাবনী এবং দৃশ্যমান আকর্ষণীয় ধারণা তৈরি করার ক্ষমতা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি একজন অভিজ্ঞ ডিজাইনার হোন কিংবা নতুন শুরু করুন, ক্রিয়েটিভ ডিজাইন কনসেপ্ট আপনার ডিজাইনে অভাবনীয় পার্থক্য আনতে পারে। এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে ক্রিয়েটিভ ডিজাইনের ধারণা বিকশিত করতে কার্যকরী টিপস সম্পর্কে অবগত করা হবে, যা শুধু মাত্র আপনার দর্শকদের বিমোহিত করবে না বরং SEO এর জন্য ও আপনাকে সাহায্য করবে। 


চলুন এইবার বিস্তারিত আলোচনা করা যাক- 



ডিজাইন কী?


প্রথমে আমরা ডিজাইন কী, সেই সম্পর্কে আগে জেনে নেই। ডিজাইন এর বাংলা অর্থ নকশা করা বা চিত্রশিল্প। 



অর্থাৎ, কোন কিছুর উপর বা কতগুলো বস্তু একত্রে করে সাজানোর কৌশলই মূলত ডিজাইন। আরো সহজভাবে যদি বলি, ধরুন কোন একটি ফাঁকা ঘর আপনাকে সাজাতে বলা হল। আপনি খাট, চেয়ার, টেবিল, ফুলের টব, ফ্যান, লাইট ইত্যাদি দিয়ে ঘরটিকে সাজালেন। আপনার সাজানোর পর ঘরের যে চিত্র দেখতে পাচ্ছেন, মূলত এটি হল ডিজাইন। 



তাছাড়া ডিজাইন হচ্ছে নির্দিষ্ট ক্ষেত্রের বস্তুর উপর পরিকল্পিত অবস্থান। একটি ছবির সমাপ্তিকরণে নির্দেশকের ভূমিকা পালন করে যে নকশা করা হয় তাকেই বলা হয় ডিজাইন। নকশা তৈরির মূল সূত্র সমূহ সঠিক ভাবে ব্যবহার করার মাধ্যমে একটি সঠিক ও স্বচ্ছ নকশার জন্ম হয়। সংক্ষেপে বলা যায় কোনো সৃজনশীল বা ক্রিয়েটিভিটির কর্মের প্রাথমিক কাঠামোই হচ্ছে ডিজাইন।



ডিজাইন করতে যা প্রয়োজন


ডিজাইন করতে ২ ধরনের জিনিস প্রয়োজন হয়।


এলিমেন্টস

ইকুইপমেন্ট।


এলিমেন্টস অফ ডিজাইন


Lines

Shapes

Colors

Textures

Spaces


ইকুইপমেন্ট অফ ডিজাইন


Pencil

Rubber

Ruler etc.


প্রিন্সিপল অফ ডিজাইন


Rhythm

Proportion

Perspective

Emphasis

Movement

Pattern

Balance

Unity 


ডিজাইন কনসেপ্ট কি?


ডিজাইন কনসেপ্ট হলো স্কেচ, ফটোগ্রাফ এবং হাতে লিখিত বিবৃতির একটি স্টেটমেন্ট, যা একটি প্রোডাক্ট বা পণ্যের ডিজাইনের পিছনে প্রাথমিক ধারণা রাখে। এই ডিজাইন কনসেপ্ট ডিজাইনার এবং ডেভেলপারদের ক্রিয়েটিভ প্রক্রিয়া জুড়ে নির্দিষ্ট ট্র্যাকে রাখে। তাছাড়া ও তারা নির্দিষ্ট অডিয়েন্সদের মূল্যবান পণ্য প্রদান করে সেটিও নিশ্চিত করে।



ক্রিয়েটিভ ডিজাইন কনসেপ্টের গুরুত্ব


ডিজাইন কি, ডিজাইন কনসেপ্ট কি, সে সম্পর্কে তো অনেক আলোচনা হলো। এইবার এই ডিজাইন কনসেপ্টের গুরুত্ব সম্পর্কে জানা যাক-



ডিজাইনের ক্রিয়েটিভিটি কেবল নান্দনিকতার জন্য নয়, এটি আমাদের সমস্যার সমাধান এবং যোগাযোগের জন্য একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে ও কাজ করে। এই চিত্তশিল্পীর কঠিন প্রতিযোগিতার বাজারে নিজেকে প্রতিষ্ঠিত করতে অনন্য, চোঁখ ধাঁধানো, আকর্ষণীয় ডিজাইন ধারণার প্রয়োজন হয়, যা দর্শকদের আর্কষনীয় করে তোলে এবং একটি মজবুত ভিত্তি তৈরি করে।


তাহলে চলুন আজকে ক্রিয়েটিভ ডিজাইন কনসেপ্ট ডেভেলপ করার কয়েকটি কার্যকরী টিপস সম্পর্কে জেনে নেওয়া যাক, যাতে আমরা এই সেক্টরে নিজেদের আরো প্রফেশনাল হিসেবে গড়ে তুলতে পারি।



ক্রিয়েটিভ ডিজাইনের মূল উপাদান


ক্রিয়েটিভ ডিজাইনের মৌলিক উপাদানের মধ্যে আমরা দেখতে পাই যে, টাইপোগ্রাফি, রঙের স্কিমা, লে-আউট এবং চিত্র রয়েছে। এই উপাদানগুলো দ্বারা ডিজাইনারদের দৃশ্যমান আর্কষণীয় এবং কার্যকর কমিউনিকেশন তৈরি করতে সাহায্য করে।



বুদ্ধিমত্তার কৌশল প্রয়োগ


আধুনিক সৃজনশীল বিকাশের যুগে নিজেকে যত বেশি ইউনিক রাখা যায়, ততই ভালো। আর নিজেকে সৃজনশীল হিসেবে গড়ে তুলতে Brainstorming এর বিকল্প কিছু নেই। 


ক্রিয়েটিভ ডিজাইন বা নকশা তৈরির জন্য আপনাকে কার্যকরী Brainstorming বা বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে। কোন ডিজাইন কনসেপ্ট কতটা ইউনিক হবে তার প্রথম ধাপ আপনার ব্রেইন থেকেই বের করতে হবে। আপনার নিজস্ব স্বাধীন আইডিয়াগুলো খুঁজে বের করুন এবং তা প্রয়োগ করার চেষ্টা অব্যাহত রাখুন।



বিবরণ বুঝুন


ক্রিয়েটিভ প্রক্রিয়ায় প্রবেশ করার আগে, ডিজাইনের খুঁটিনাটি সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা জরুরি। ক্লায়েন্টের প্রয়োজনীয়তা, টার্গেট করা অডিয়েন্স এবং ডিজাইনের যা যা সমস্যা আছে তা সমাধান করার যোগ্যতা থাকতে হবে। তা না হলে আপনার ডিজাইন আকর্ষণীয় বা কার্যকরী হবে না।



আইডিয়ার জন্য মাইন্ড ম্যাপিং করুন


আপনার মাইন্ড ম্যাপিং এবং কমিউনিকেশন দুটো মিলে একটি শক্তিশালী হাতিয়ার তৈরি করতে পারেন। এতে আইডিয়াগুলো দৃশ্যমানভাবে উপস্থাপন করতে এবং সম্ভাব্য ডিজাইনের রোডম্যাপ তৈরি করাটা আপনার জন্য সহজ হয়ে যাবে।



গবেষণা করুন


ক্রিয়েটিভ ডিজাইন কনসেপ্টের উন্নতির মূল চাবিকাঠি হলো গবেষণা করা। যে টপিকের জন্য ডিজাইন করবেন, তার ভেতরে সম্পূর্ণভাবে ঢোকার চেষ্টা করুন। Google বা Blog থেকে ও আপনি গবেষণা করতে পারেন। আপনি যত বেশি গবেষণা করবেন আপনার ডিজাইন ততই ক্রিয়েটিভ হবে।



সহযোগিতা গ্রহণ করুন


সত্যি বলতে আপনার ক্রিয়েটিভিটিতা পরিবেশের উপর ও ডিপেন্ড করে। আপনার যারা পার্টনার আছে তাদের সাথে বেশি বেশি আলোচনা করুন। ক্লায়েন্টের কাজ করলে তাদের থেকে ফিডব্যাক চান, তাছাড়া আপনার পার্টনারদের সাথে Brainstorming এ অংশ নিন। সবকিছুর পর দেখবেন ডিজাইন সম্পর্কে আপনার একটা ভালো আইডিয়া চলে আসবে।



স্কেচ এবং পুনরাবৃত্তি করুন


ডিজাইন কনসেপ্ট উন্নতির জন্য, স্কেচ করা হতে পারে আপনার জন্য মূল্যবান মাধ্যম। আপনার কনসেপ্টগুলো লিখে রাখুন, নিয়মিত ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে নিজেকে ঝালিয়ে নেওয়ার চেষ্টা করুন। একবার আপনার কনসেপ্ট সম্পর্কে পরিষ্কার আইডিয়া পেয়ে গেলে কাজ করা শুরু করুন। এরপর এটি সাজানো, রং এবং টাইপোগ্রাফির উপর বিশেষ নজর দিন।



ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রাধান্য দিন


একটি সফল ডিজাইন কনসেপ্ট হলো, যা ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর প্রাধান্য দেয়। আপনি যদি ওয়েবসাইট, অ্যাপ বা পণ্যে কাজ করেছেন, তবে ইউজাররা আপনার ডিজাইনের সাথে কীভাবে পরিচিত হবে, সে বিষয় বিবেচনা করা ও অনেক গুরুত্বপূর্ণ। ইউজারদের ফিডব্যাক সংগ্রহ করুন এবং আপনার ডিজাইন কনসেপ্টগুলো সহজ ও ইউজার-ফ্রেন্ডলি যেন হয় সেদিকে লক্ষ্য রাখুন।



প্রযুক্তির সাথে পরিচিত থাকুন


ডিজাইনের ভূমিকা সময় থেকে সময় প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে পুনরায় আকার পরিবর্তন করে আসছে। আগামীতে কাজ করার জন্য আগের চেয়ে অধিক সুবিধা পেতে, সর্বশেষ ডিজাইন টুল, সফটওয়্যার এবং উদ্ভাবনশীল প্রযুক্তিগত উন্নয়নের সাথে পরিচিত হউন। এই উন্নয়নশীল টুলের শক্তি ব্যবহার করে, আপনি আপনার নতুন ও সমৃদ্ধ ডিজাইন কনসেপ্টগুলি জীবনে আনতে পারেন যা পূর্বে মিসিং ছিল।



পরিষ্কার বা স্বচ্ছ রাখুন 


ডিজাইন কনসেপ্ট উন্নয়নের শেষ পর্যায় হল যেখানে আপনি সত্যিই আপনার কাজ আলোকিত করতে পারেন। আপনার ডিজাইনের প্রত্যেক দিকে সতর্কভাবে মনোযোগ দিন, নিশ্চিত করুন যে এটি পরিষ্কার, সংগঠিত এবং মূল বিবরণের সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি ছোট ছোট উপাদানগুলির উন্নয়নে বেশি মনোযোগ দিন এবং প্রতিটি পিক্সেল এবং লাইনে পূর্ণতার জন্য চেষ্টা করুন।



ডিজাইন ট্রেন্ডের সাথে আপডেট থাকা


সমসাময়িক এবং উপযুক্ত ধারণা তৈরির জন্য ডিজাইনের ট্রেন্ডের সাথে নিজেকে  যুক্ত রাখা অপরিহার্য। নকশাগুলি দ্রুত পুরানো হয়ে যেন না যায় তা নিশ্চিত করার জন্য ভারসাম্য রাখা গুরুত্বপূর্ণ। আর আপনি যখন ডিজাইন ট্রেন্ডের সাথে নিজেকে যুক্ত রাখবেন তখন আপনার পক্ষে নতুন নতুন ডিজাইন তৈরি করা সহজ হবে।



ফন্ট নির্বাচন করা


টাইপোগ্রাফি চাক্ষুষ যোগাযোগে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ব্র্যান্ডের সাথে উপযুক্ত ফন্টগুলি সিলেক্ট করুন এবং পছন্দসই মানসিক প্রতিক্রিয়া জাগিয়ে তোলার চেষ্টা করুন।



সঠিক রঙের প্যালেট নির্বাচন করা


রং মানুষের আবেগ জাগিয়ে তোলে এবং বার্তা প্রদান করে। অতি সাবধানে একটি রঙের প্যালেট নির্বাচন করুন যা ব্র্যান্ডের পরিপূরক এবং উদ্দেশ্যমূলক বার্তা প্রচার করে।



জনপ্রিয় ডিজাইন টুলের ওভারভিউ


ডিজাইনারদের জন্য অনেক টুল রয়েছে। প্রকল্পের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে অ্যাডোব ক্রিয়েটিভ স্যুট (adobe creative suite), স্কেচ (skech) বা ফিগমার (Figma) মতো সফটওয়্যার ব্যবহার করুন।



কাজের জন্য সঠিক সফটওয়্যার নির্বাচন করা


বিভিন্ন ডিজাইন টুল আপনার নির্দিষ্ট চাহিদা পূরণ করতে পারে। এমন সফটওয়্যার নির্বাচন করুন যা আপনার প্রকল্পের লক্ষ্য এবং আপনার ওয়ার্কফ্লোর সাথে যায়। 


ক্রিয়েটিভ ডিজাইন কনসেপ্ট বিকাশ করা একটি গতিশীল প্রক্রিয়া যার মধ্যে মৌলিক বিষয়গুলি বোঝা, প্রবণতা অন্তর্ভুক্ত করা, ব্যবহারকারী-কেন্দ্রিক নকশার উপর ফোকাস করা এবং ধারাবাহিকতা বজায় রাখার মতো কনসেপ্ট জড়িত।


তাছাড়া এটি একটি জটিল প্রক্রিয়া যা দক্ষতা, জ্ঞান এবং সৃজনশীলতার সমন্বয়ে প্রয়োজন। 


এই আর্টিকেলে উল্লিখিত ব্যবহারিক পরামর্শগুলি অনুসরণ করে, আপনি আপনার ডিজাইন কনসেপ্টগুলি উন্নত করতে এবং নিজেকে একজন সত্যিই উদ্ভাবনী এবং অগ্রগতিশীল ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারবেন বলে আশা রাখছি।

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।