বর্তমান যুগে সাইবার সিকিউরিটি এক্সপার্ট হিসেবে গড়ে তুলুন নিজেকে

Created by UY LAB in App Development 5 Feb 2024
Share

সিকিউরিটি বলতে আমরা নিরাপত্তার কথা বুঝি। সাইবার সিকিউরিটি হলো ডিজিটাল দুনিয়ার জন্য নিরাপত্তা। সাইবার সিকিউরিটি এক্সপার্ট হয়ে ক্যারিয়ার গড়তে আপনার প্রধান যে জিনিস দরকার সেটা হলো সাইবার সিকিউরিটি কিছু প্রফেশনাল কোর্স ও সার্টিফিকেশন করা,যেই গুলি ইন্টারন্যাশনালি রিকোগনাইজ ।


আমাদের ব্যবহারকৃত ডিজিটাল ডিভাইস, যেমন : মোবাইল, কম্পিউটার এর মধ্যে থাকা আমাদের গুরুত্বপূর্ণ তথ্যগুলোর নিরাপত্তা নিশ্চিত করে সে প্রক্রিয়াটি হলো সাইবার সিকিউরিটি। বর্তমান প্রযুক্তির এই দুনিয়ায় আমরা কেউ নিরাপদ না, কেননা আমরা হয়ত ডিজিটাল ডিভাইসগুলো ব্যবহার করতে জানি কিন্তু ডিজিটাল এই দুনিয়ায় নিজেদের কীভাবে নিরাপদ রাখতে হয় তা কিন্তু জানি না! আর তাই ভার্চুয়াল দুনিয়ার হ্যাকারদের আক্রমণ থেকে বাঁচতে নিজেদের নিরাপদ রাখা খুবই গুরুত্বপূর্ণ। সমাজ বিজ্ঞান বা ব্যবসা বা মানবিক বা অন্য কোনো বিষয় থেকে থেকে ডিপ্লোমা বা অনার্স করা যে কেউ চাইলে সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার গড়তে পারে । আর আপনি যদি মাস্টার্স করে থাকেন তাহলে আরো ভালো । একটা ডিগ্ৰী বা ডিপ্লোমা জাস্ট একটা এন্ট্রি টিকেট টু কম্পিটিশন । কিন্তু সেই কম্পিটিশনে জিতবেন কিনা বা সার্ভাইভ করবেন কিনা সেটা নির্ভর করে, নিজের উপর। যে কোনো ব্যাকগ্রাউন্ড থেকে সাইবার সিকিউরিটি তে ক্যারিয়ার গড়তে পারবেন । 


সাইবার সিকিউরিটি কী?

সাইবার সিকিউরিটি হলো কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেমকে ডিজিটাল আক্রমণের হাত থেকে রক্ষা করার একটি অনুশীলন। সাইবার সিকিউরিটি এক্সপার্ট এর কাজ হলো হলো ইন্টারনেট-সংযুক্ত সিস্টেম যেমন হার্ডওয়্যার, সফটওয়্যার এবং অন্যান্য ডাটাকে সাইবার হুমকি থেকে সুরক্ষা করা।এই আক্রমণগুলো হতে পারে ভাইরাস, ম্যালওয়্যার এবং ফিশিং স্ক্যাম ইত্যাদি।আমাদের ডিভাইসগুলোতে আমরা বিভিন্ন ভাবে সাইবার আক্রমণের শিকার হতে পারি এবং বিভিন্নভাবেই আমাদের সিস্টেমে সাইবার হামলা আসতে পারে।যাইহোক, আমাদের জন্য সাইবার নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, এটি আমাদের তথ্য এবং ডেটাকে অপরাধীদের কাছ থেকে নিরাপদ রাখতে সাহায্য করে। আর তা না হলে, আমাদের এসব ডেটা গুলো যেকোনো খারাপ উদ্দেশ্যে ব্যবহার করা হতে পারতো। ইন্টারনেট ব্যবহার করার ক্ষেত্রে আমরা অনেক ধরনের সাইবার হামলার ই সম্মুখীন হতে পারি। আর ইন্টারনেটের এই সাইবার হামলা কিংবা হুমকির হাত থেকে বাঁচার জন্য আমাদের অবশ্যই সাইবার সিকিউরিটি সম্পর্কে সম্পূর্ণ ধারণা থাকতে হবে। এতে করে আমরা আমাদের ডিজিটাল ডিভাইস কিংবা কম্পিউটার নেটওয়ার্ক কে সম্পূর্ণ সুরক্ষিত রাখতে পারি।আসুন আজকে আমরা এই সম্পর্কে এ একটু ধারণা নিবো -     


সাইবার সিকিউরিটির ধরন

সাইবার নিরাপত্তার বিভিন্ন প্রকার রয়েছে এবং এটি ক্রমাগত আরো বিকশিত হচ্ছে। কিছু সাধারণ টাইপের সাইবার নিরাপত্তার মধ্যে রয়েছে যেমন: বিভিন্ন এন্টিভাইরাস সফটওয়্যার, ফায়ারওয়াল এবং এনক্রিপশন পদ্ধতি। এন্টিভাইরাস সফটওয়্যার গুলো আপনার কম্পিউটারকে ভাইরাস এবং অন্যান্য সকল ম্যালওয়্যারের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। আমাদের ডিভাইসে যদি কোন এন্টিভাইরাস জাতীয় সফটওয়্যার ইন্সটল করা থাকে,তবে এটি আমাদেরকে সাইবার হামলার হাত থেকে অনেকাংশেই রক্ষা করতে পারে। বিশেষ করে, আমরা যখন আমাদের ডিভাইসের নতুন কোন একটি সফটওয়্যার ইন্সটল করতে যাব কিংবা কোন ফাইল ওপেন করব, তখন এটি আমাদের সতর্ক করবে। অন্যদিকে, ফায়ারওয়াল আপনার কম্পিউটারের নেটওয়ার্কের অবাঞ্ছিত ট্র্যাফিক গুলোকে ব্লক করতে সাহায্য করে। আমরা যখন ইন্টারনেটের কোন একটি সার্ভার থেকে কিছু পাওয়ার জন্য নিজেদের কম্পিউটার থেকে রিকোয়েস্ট পাঠাই, তখন সেটি অনেক পথ ঘুরে আবার আমাদের ডিভাইসে প্যাকেট আকারে চলে আসে। সেই সার্ভার থেকে আমাদের ডেটাটি আসার  মধ্যপথে নতুন কোন একটি অবাঞ্ছিত ফাইল যুক্ত হয়ে যেতে পারে। কিন্তু, আপনার ডিভাইসে ইন্সটল থাকা ফায়ারওয়াল সেই ট্র্যাফিক গুলোকে ব্লক করে দেয় এবং সেগুলোকে আর আপনার ডিভাইস আসতে দেয় না। আর কেউ অতিরিক্ত নিরাপত্তার অংশ হিসেবে তার রাউটারে হার্ডওয়্যার ফায়ারওয়াল ডিভাইস কিনে ও লাগাতে পারে।আর, সাইবার নিরাপত্তার বিভিন্ন টাইপের ভিতরে এনক্রিপশন পদ্ধতিটি ও বেশ কার্যকর। এই পদ্ধতিটি ইন্টারনেটে আমাদের ডেটা গুলো নিরাপদ রাখতে সাহায্য করে। ডেটা এনক্রিপশন প্রক্রিয়ায়, ইন্টারনেটে আমাদের পাঠানো এবং গ্রহণ করা ডেটা গুলো এনক্রিপ্ট অবস্থায় আদান-প্রদান হয়। এটি এমন একটি পদ্ধতি, যার মাধ্যমে কোন একটি ডেটাকে অ-পঠনযোগ্য করে তোলা হয়। অর্থাৎ, কোন একটি ডেটাকে এনক্রিপ্ট করা হলে, এটিকে আর মানুষ পড়তে পারে না এবং এটি থেকে কেউ অরিজিনাল ডেটা উদ্ধার করতে পারে না।Encryption করা ডেটা শুধু অপর প্রান্তে থাকা ব্যক্তির ডিভাইসের Decreept Key এর মাধ্যমে ডিক্রিপ্ট করা যাবে। যাইহোক, ইন্টারনেটে নিরাপত্তার ক্ষেত্রে ডেটা এনক্রিপশন পদ্ধতিটিও বেশ কার্যকর ভূমিকা রাখে।


সাইবার সিকিউরিটি এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার গড়ে তোলা 


বর্তমান যুগ ডিজিটাল হওয়াতে ক্রমাগতই বাড়ছে সাইবার হামলার ঝুঁকি আর তাই তার সাথে সাথে বাড়ছে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের চাহিদাও। তাই আপনি যদি একজন সাইবার নিরাপত্তা  হিসেবে নিজের ক্যারিয়ার গঠন করতে চান তবে সেটি খুবই ভালো একটি সিদ্ধান্ত। আমেরিকাতে বর্তমানে একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বছরে গড়ে ১১৫৩৭৭ ডলারের উপরে ইনকাম করে থাকে। বাংলাদেশেও একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মাসে ২০ হাজার থেকে ১ লাখ টাকার উপরে ইনকাম করে থাকে এ ক্ষেত্রে কাজের ধরণ অভিজ্ঞতা অনেক কিছু নির্ভর করে।আপনার যদি ইন্টারেস্ট থাকে এই বিষয়ে তাহলে আপনি সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার করতে পারেন। আপনি যদি সাইবার সিকিউরিটিকে প্যাশন হিসাবে নিতে চান তাহলে এদিকে আসবেন । তাছাড়া আসারও দরকার নাই। যদি শুধু টাকা ইনকামের জন্য আসতে চান তাহলে আপনার এ লাইনে আর আসার দরকার নাই। সত্য বলতে আপনাকে প্যাশনেট হতে হবে, ধৈর্য থাকতে হবে, শ্রম দিতে হবে। লেগে থাকার মানসিকতা থাকতে হবে। কিছুদিন শিখে আপনি এক্সপার্ট হতে পারবেন না। এর জন্য আপনাকে সাধনা করতে হবে,মানে আপনাকে  প্রচুর পরিমানে পড়তে হবে, জানতে হবে, রিসার্চ করতে হবে ।

তারপর আপনি নিজেই বুঝতে পারবেন আপনি কতটা যোগ্য হতে পেরেছেন এই সেক্টরে। আপনার একাগ্রতা, সাধনা এবং আগ্রহ আপনাকে আপনার কাঙ্ক্ষিত পারিশ্রমিক বা স্যালারি পেতে সক্ষম হবেন। তাই প্যাশন থাকলে আজই কাজে লেগে যান। কীভাবে কি শিখতে হবে জানার চেষ্টা করুন এবং বোঝার চেষ্টা করুন। দিন শেষে সব আপনাকেই করতে হবে । কেউ আপনাকে শিখাতে আসবে না । এখন থেকেই নিজের ভালো বুঝে নিন। সেই হিসাবে সব রিসোর্স খুঁজে নেন ।  


আশা করছি আপনারা সাইবার সিকিউরিটি কি এবং সাইবার সিকিউরিটি এক্সপার্ট কীভাবে হবেন এই বিষয়ে সম্পূর্ণটা ভালো করে বুঝতে পেরেছেন। ইন্টারনেটে সক্রিয় থাকা অবস্থায় আমাদের প্রচুর সুরক্ষিত থাকা দরকার এবং অনেক ভেবে চিন্তে কার্যকলাপ গুলো পরিচালনা করতে হয়। এখনি সময় ঘুরে দাঁড়ানোর তাই যা করতে চাচ্ছেন শুরু করে দিন। সেই দিন টা হবে আপনার যেদিন আপনি সফল হবেন।শুভ কামনা আপনার জন্য।



Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।