ই-মেইল মার্কেটিং কি ? সেরা ৫ টি ই-মেইল মার্কেটিং টুলস

Created by UY LAB in Digital Marketing 18 Sep 2023
Share

আপনি জানলে অবাক হবেন যে , আমেরিকান DMA organisation এর তথ্য মতে আগামী বছর  ই-মেইল মার্কেটিং এ বাজেট ৩৯% বৃদ্ধি পাবে। দিনদিন এর জনপ্রিয়তা বেড়েই  চলছে। ই-মেইল মার্কেটিং হলো বর্তমান সময়ে বিশ্বের পাওয়ারফুল এবং দ্রুত এফেক্টিভ মার্কেটিং চ্যানেল। যেখানে অনেক বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানি এফেক্টিভ ওয়েতে মার্কেটিং করে যাচ্ছে। যারা সঠিক ভাবে এর ব্যবহার করতে পারে না বা ব্যার্থ হয় দিন শেষে তারা বলবে যে এটা এফেক্টিভ না। মূলত টার্গেট অডিয়েন্স না বুজে কাজ করার ফল।

এই মার্কেটিং মেথড করার মধ্যে দিয়ে বিজনেস খুব কম সময়েই বৃদ্ধি হতে পারে। যদি আপনার ব্যবসাকে দ্রুত বৃদ্ধি করতে চান তাহলে প্রয়োজন একটা সেরা ই-মেইল মার্কেটিং টুলস এবং  টার্গেটেড ই-মেইল তালিকা। অ্যাফিলিয়েট মার্কেটিং সহ সব ধরনের অনলাইন ব্যবসায় ই-মেইল মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ অবদান পালন করে।

একটা সময় কাস্টমার তার প্রয়োজনীয় মালামাল ও সেবা কিনতে ব্যবসায়ী বা বিক্রেতাকে খুঁজে বের করতো। কিন্তু বর্তমানে তার উলটা পরিস্থিতি ভিন্ন। ব্যবসায়ীগণ তাদের প্রোডাক্ট ও সেবা নিয়ে হাজির হচ্ছে কাস্টমার এর কাছে। তাই এই পরিবর্তন এ ভূমিকা পালন করছে ই-মেইল মার্কেটিং টুলস। যারা ফ্রীলান্সার তাদের জন্য সোনালি যুগ অতিবাহিত হচ্ছে। তাই আপনার জন্য সঠিক সময় এটাই এই বিষয়ে জ্ঞান অর্জন করে এগিয়ে থাকা। জেনে নিন কোন টুল ব্যবহার করে অল্প সময় এফেক্টিভ ওয়েতে মার্কেটিং করবেন। আর আপনি  যদি দক্ষ ই-মেইল মার্কেটার হত চান তাহলে পুরা আর্টিকেলে টি পড়ুন এবং বুঝুন। নিচে আমরা বিস্তারিত আলোচনা করতে করা হলো : 

ই-মেইল মার্কেটিং কী?

সহজ কথায়, এটি এমন একটি মার্কেটিং পদ্ধতি যা ব্যবহার করে অল্প সময় অধিক সংখ্যক কাস্টমারের কাছে নিজের সার্ভিস বা প্রোডাক্ট সম্পর্কে বলা যায় । এতে করে কাস্টমার প্রয়োজনীয় তথ্য বা প্রোডাক্ট সম্পর্কে জেনে কিনতে পারে। জিমেইলে দেওয়া ইমেজ ,প্রোডাক্ট প্রাইস , কোয়ালিটি এবং ওয়েবসাইট এর লিংক সিদ্ধান্ত নিতে হেল্প করে থাকে কাস্টমারকে। অনেকেই এই মার্কেটিং পদ্ধতিকে মার্কেটিংয়ের রাজা বলে থাকে। এর কারণ এই পদ্ধতি অনুসরণ করে যে পরিমাণে সেল বা ব্যবসার প্রসার হবে অন্য কোনো মার্কেটিং পদ্ধতি অনুসরণ করে তা হবে না। 

ছোট ব্যবসার জন্য ই-মেইল মার্কেটিং

যাদের ছোট ব্যবসা  এবং বাজেট কম তাদের জন্য এই মার্কেটিং পদ্ধতি অনেক কাজে দিবে বা দিচ্ছে। আপনাকে খুব সাশ্রয়ী ও উন্নত মানের মার্কেটিং পদ্ধতি বেছে নিতে হবে যা আপনার ব্যবসাকে আরো লিড এনে দিবে। পরিসংখ্যান অনুযায়ী, ছোট ব্যবসায়ের ৭৯% কাস্টমার ধরে  রাখছে এই ই-মেইল মার্কেটিং। আপনি যদি আপনার ছোট বিজনেস কে আরো উন্নত করতে চান তাহলে মাঝে মাঝে ডিসকাউন্ট ,অফার আরো অনেক কিছু দিতে হবে। অনেক সময় আপনার কাস্টমার অনলাইন ওয়েবসাইট ঘোরাফেরা করছে কিন্তু আপনার ডিসকাউন্ট ,অফার সম্পর্কে জানে না। সেক্ষেত্রে ই-মেইল করে জানিয়ে দিতে পারেন আপনার প্রোডাক্ট সম্পর্কে।  এতে করে  আপনার ছোট ব্যবসার লিড বৃদ্ধি পাবে। তবে হাজার হাজার টুলস এর মাঝ থেকে সেরা টুলস তা বেছে নিতে হবে অন্যথা লাভের চেয়ে লস বেশি হবে।

টুলস কিনতে বা চয়েজ করতে লক্ষ্যনিও বিষয়

অনেকে ভুল করতে চান না কিন্তু কিছু কিছু ভুল সিদ্ধান্তের কারণে আমরা খারাপ প্রোডাক্ট কিনে থাকি।  এর এই ভুল থেকে বাঁচতে আমাদের আশেপাশের মানুষদের পরামর্শ গ্রহণ করা উচিত। মজার বিষয় হচ্ছে আমাদের সবচেয়ে সুপরিচিত পরামর্শক হলো গুগল মামা। গুগল মামাকে জিজ্ঞাসা করলে সব বলে দিবে যে কোন টুল আপনার জন্য বেস্ট। তাহলে চলুন বসে না থেকে গুগল মামাকে জিজ্ঞাসা করি। অতঃপর গুগল মামা বললো যে ,

সহজ ব্যবহার:  একটা টুল কে অবশ্যই সহজ ব্যবহার যুগ্ম হতে হবে। টাকা দিয়ে টুল কিনলেন কিন্তু আরাম করে ব্যবহার করতে পারলেন না। তাহলে কি হলো ? সব মাঠি ! তাই যত টুল কিনবেন তার প্রধান  বৈশিষ্ট্য থাকতে হবে সহজ ব্যবহার।  

ট্রাকিং ক্ষমতা: ধরুন আপনি পাঁচশত মেইল সংগ্রহ করে আপনার টার্গেট কাস্টমার এর ইনবক্সে সেন্ট করলেন। এখান থেকে যদি ৫০টা কাস্টমার পাওয়া যায় তাহলে ভালো একটা লাভ করতে পারবেন।তবে হ্যাঁ পাঁচশত মেইল পাঠিয়ে চিন্তা করলেন এখন অনেক লাভবান হবেন কিন্তু দুঃখজনক হলেও যদি মেইল গুলো কারো কাছে যায়নি । তাহলে কীভাবে লাভ হবে? আবার ধরুন যে ৫০০ মেইল পাঠালেন এবং সে গুলো আপনার কাস্টমারের স্প্যাম ফোল্ডারে গেল । এখন এটা পড়ার সম্ভাবনা ১০০%এর ভিতর ৩% । এক্ষেত্রে লাভবান হওয়ার চিন্তা করা যায় কি ? না , লাভ কম হবে। সুতরাং সঠিকভাবে মেইল প্রেরিত হয়েছে কি না? কতজন কাস্টমার আপনার মেইল পাঠ করেছেন? এই বিষয় গুলো জানার ক্ষমতা আপনার ক্রয় করা টুলস এ থাকতে হবে। এটাকেই বলে ট্রাকিং ক্ষমতা।

সেরা ৫ টি ই-মেইল মার্কেটিং টুলস  

হাজারো টুলস এর মধ্যে থেকে সঠিক টুল নির্বাচন করা উচিত অন্যথায় এই পদ্ধতি ব্যবহার করে ভালো কিছু করতে পারবেন না। যদি সঠিক ও কার্যকর টুল খুঁজে থাকেন, তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনাকে সেরা কয়েকটি  ই-মেইল মার্কেটিং টুল সম্পর্কে ধারণা এবং জানতে সাহায্য করবে। এবং মার্কেটিং করতে ভালো ফলাফল এ সহযোগিতা করবে ইনশাআল্লাহ। 

Mailchimp 

ই- মেইল মার্কেটিংয়ের সব চেয়ে সহজ ও জনপ্রিয় টুল হলো এটা। অল্প কথায় এর সম্পর্কে  বলতে চাই না কিন্তু বলতে হলেই বলবো যে অসাধারণ।ট্রাকিং ক্ষমতা দুর্দান্ত, মেইল লিস্ট করা এবং সার্ভে করার মতো কাজ সহজে সম্পন্ন করতে পারবেন। সেরা ই-মেইল মার্কেটিং টুল এগুলোর মধ্যে এটি সবচেয়ে জনপ্রিয়।এখানে আপনার জন্য লিড জেনারেশন ফরম, সার্ভে ,মেইল লিস্টিং, ওয়েবসাইট তৈরি সহ অনেক কাজ সহজে করতে পারেন। এমনকি অতি দ্রুত এটা কে সংযুক্ত করতে পারবেন ওয়ার্ডপ্রেস,ম্যাজেন্টো,শপিফায় সহ অনেক ভালো ভালো প্লাটফর্ম এর সাথে।আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে খুব সহজেই এটা ব্যবহার করতে পারবেন। 

Mailchimp এর সুবিধা :

১।  প্রত্যেক ক্যাম্পেইন এর রেজাল্ট পরিমাপ করতে পারে।যেমন -আপনার প্রেরিত মেইল গুলো কি পরিমাণ লোক দেখেছে এবং কত জন অর্ডার করলো সব হিসাব করতে পারে।

২।  দ্রুত মানসম্মত পিক তৈরি এবং ডিজাইন করতে মনোযোগ আকর্ষণ করে।  

৩।  কাস্টমার এর প্রতিক্রিয়া ট্রাকিং ক্ষমতা এবং সহজে সম্পন্ন করা যায়। যেমন কাস্টমার তা মুছে ফেললে বা ক্লিক করলে তা বুঝতে পারে।

Constant Contact

এটি বিশ্বের বড় ও দ্রুত ই-মেইল মার্কেটিং সার্ভিস। নতুন দের জন্য ব্যবহার করা অতি সহজ ।এর টুলস এমন ভাবে সেট করা যে নতুন ইউজার আরামে নিজের মতো করে ইউজ করতে পারে। আধুনিক ব্যবসায়ীরা যেন তাদের ব্যাবসা আধুনিক পদ্ধতিতে নিয়ন্ত্রণ করতে পারেন,তার সব ধরনের ব্যবস্থা এই ই-মেইল মার্কেটিং টুল এ বিরাজমান । ধরুন আপনার ব্যবসার জন্য একটি ওয়েব সাইট তৈরি করা প্রয়োজন কিন্তু সময় কম তখন কি করবেন? তাহলে আপনার জন্য এটি এখানে কয়েক মিনিটের মধ্যে ওয়েব সাইট তৈরি করতে পারবেন। এই টুলস গুলো এমন ভাবে সেট করা যে নতুন ইউজার আরামে নিজের মতো করে ইউজ করতে পারে। আধুনিক ব্যবসায়ীরা যেন তাদের ব্যাবসা আধুনিক পদ্ধতিতে নিয়ন্ত্রণ করতে পারেন,তার সব ধরনের ব্যবস্থা এই ই-মেইল মার্কেটিং টুল এ বিরাজমান।

GetResponse 

GetResponse হলো অটোমেশন সার্ভিস। প্রয়োজনীয় সব সার্ভিস যেমন - ই-মেইল মার্কেটিং, লিড জেনারেশন, ল্যান্ডিং পেজ তৈরি ও মার্কেটিং অটোমেশন সিস্টেম সহ দরকারি এই টুলের সাহায্যে সমাধান হবে।গেটরেসপন্স হলো ইউজার ফ্রেন্ডলি টুল । এখানে আপনি ফ্রিতে ৩০ টির মত টুলস ব্যবহার করতে পারবেন।গেটরেসপন্স এ ই-মেইল প্রেরণ করা অত্যন্ত সহজ।এখানে অটোমেটিক ই-মেইল পাঠানো সহজ।

ConvertKit 

ConvertKit হলো নতুন প্রযুক্তির ই-মেইল মার্কেটিং সার্ভিস সলিউশন। খুব সহজেই ব্যবহার করা যায় এবং অটোমেশনের মত দরকারি বিশিষ্ট বৈশিষ্ট্য রয়েছে। একটি অল্প সময় প্রতিষ্ঠিত ই-মেইল মার্কেটিং প্রতিষ্ঠান হিসেবে পরিচিত পেয়েছে । খুব সহজেই সাইন আপ সিট এন্ড লন্ডিং পেজ থেকে গ্রাহক পাওয়া যায়। নতুন গুলো থেকে এটা আলাদা কারণ এখানে নতুন প্রযুক্তির ডিজাইন করা হয়েছে। উন্নত প্রযুক্তির ব্যবহার থাকলে ও পরিচালনা কঠিন নয়। এটার আরো কিছু সুবিধা হলো স্বল্প মূল্য এবং বিনামূল্য ব্যবহারের অফার  করে থাকে ।

Brevo:

এটা এমন একটা টুল যা আপনার ব্যাবসাকে বাড়াতে সাহায্য করবে। এখানে চ্যাট,এস এম এস, ই-মেইল ইত্যাদি অসাধারণ সব সুবিধা দিয়ে সংশোধিত। এটা shopify কে হেল্প করে সেল বাড়ানোর কাজে। এখানে আপনি ইফেক্টিভ কেমপেইন করতে পারবেন সহজেই। উন্নত অটোমেশন এবং কাস্টমার টেম্পলেট এর ব্যবহার করার মতো সুযোগ হয়েছে।

এই টুলসগুলোর সঠিক ব্যবহার আপনার ই মেইল মার্কেটিংকে নেক্সট লেভেলে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যদিও প্রযুক্তির ধারাবাহিক ক্রমবিকাশের সাথে সাথে নতুন টেকনোলজি ও টুলস এর আবির্ভাব হতে থাকবে। আমাদের অবশ্যই আপডেটেড টুলসগুলোর সাথে নিজেদের অভস্ত করতে হবে বেস্ট আউটপুট পাওয়ার জন্য 

Comments (0)

Share

Share this post with others