গুগল ম্যাপস থেকে ইনকাম করার ৫টি সেরা উপায়

Created by UY LAB in Earn Money 29 Feb 2024
Share

গুগল ম্যাপস, যেন এক নতুন বিশ্বের মানচিত্রের নাম! এই ম্যাপে বিশ্ব মানচিত্র, রোডম্যাপস , এমনকি রোড চিনিয়ে দেওয়ার মতো অত্যাধুনিক সিস্টেম রয়েছে , যা আপনার যাতায়াতের মানকে করেছে আর সহজ, সময়সাপেক্ষ ও সমৃদ্ধ। 


সার্চ ইঞ্জিনে গুগলের অন্যতম জনপ্রিয় অ্যাপ হচ্ছে “গুগল ম্যাপস”। আপনি বিশ্বের যে প্রান্তেই যান না কেন, এই ম্যাপের সুবাদে রাস্তা চিনতে আপনার অসুবিধা হবে না। আপনার সঙ্গে একটি স্মার্টফোন থাকলে এই কাজটি আপনার জন্য সময়ের ব্যাপার মাত্র। ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই আপনি যাতায়াত করতে পারবেন।


কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে গুগল ম্যাপস ব্যবহার করে ইনকাম করা যায় কিনা? তাও আবার ঘরে বসেই। আজকে আমরা জনপ্রিয় এই অ্যাপ থেকে কীভাবে আয় করা যায়, কী কী মাধ্যমে আয় করা যায়, তার আদ্যোপান্ত এই আর্টিকেলের মাধ্যমে জানার চেষ্টা করবো। শুধু জানার মধ্যেই সীমাবদ্ধ থাকবো না, এই আর্টিকেলের মাধ্যমে এইটাও শিওর করবো, যাতে আপনিও এই আর্টিকেল পড়ে অন্যদের থেকে এই সেক্টরে আয় করার জন্য একধাপ এগিয়ে থাকতে পারেন। 


তাহলে চলুন শুরু করা যাক -

গুগল ম্যাপস কী?


Google Map হলো - একটি ওয়েব-ভিত্তিক ম্যাপিং প্ল্যাটফর্ম এবং কনজ্যুমার অ্যাপ্লিকেশন, যা ২০০৫ সালের ৫ ফেব্রুয়ারি Google দ্বারা তৈরি করা হয়েছে। এটি স্যাটেলাইট চিত্র, এরিয়াল ফটোগ্রাফি, রাস্তার মানচিত্র, ইন্টারেক্টিভ 360° রাস্তার দৃশ্য, রিয়েল-টাইম ট্র্যাফিক পরিস্থিতি এবং পায়ে, গাড়িতে, বাইকে, বিমানে এবং পাবলিক ট্রান্সপোর্টে ভ্রমণের জন্য রুট পরিকল্পনা প্রদান করে থাকে। এখন পর্যন্ত ১০ বিলিয়নের বেশি মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে।


অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (IoS) ডিভাইসগুলির জন্য Google Map অ্যাপটি সেপ্টেম্বরের 2008 সালে প্রকাশিত হয়েছিল এবং ডেডিকেটেড পার্কিং সহায়তা সহ পালাক্রমে জিপিএস নেভিগেশন অফার করেছিলো সে সময়ে। 


এটি ২০০৫ সালে প্রকাশিত হওয়ার পরে ২০১৩ সালের আগস্টে এসে, এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ হিসেবে পরিচিতি পায়। যার ধারাবাহিকতা ২০২৪ সালে এসেও বিদ্যমান রয়েছে। বিশ্বব্যাপী স্মার্টফোন ব্যবহারকারীদের ৫৪% এরও বেশি মানুষ এটিকে মানচিত্র এবং দিক নির্দেশনামূলক অ্যাপ হিসেবে ব্যবহার করে। তাহলে বুঝতেই পারছেন যে, Google Maps এর পরিধি কতটা বিশাল ও বিস্তৃত।


এইবার চলুন তাহলে, এই ম্যাপস ব্যবহার করে কীভাবে আপনি ইনকাম করতে পারেন এবং ইনকাম করার মাধ্যমগুলো কীভাবে খুঁজে পেতে পারেন, তা বিস্তারিত জেনে নেওয়া যাক।


গুগল-ম্যাপস থেকে ইনকাম করার সেরা ৫টি উপায়


Google Map ব্যবহার করে অর্থ-উপার্জনের অনেক উপায় রয়েছে। এর মধ্যে নতুন তথ্য যোগ করা, লোকাল গাইড, ভ্রমণ গাইড, লোকাল এসইও এবং রিভিউ সাবমিট করা অন্তর্ভুক্ত। নিচে ৫ টি উপায় সম্পর্কে আলোচনা করা হলো, যার মাধ্যমে আপনিও এই প্লাটফর্ম থেকে আর্নিং করতে পারেন -


১. ম্যাপে নতুন ইনফরমেশন যুক্ত করে


আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই জানেন না যে, কীভাবে গুগল-ম্যাপে নতুন লোকেশন, ছবি ইত্যাদি যোগ করতে হয়। তাই কেউ যদি একটি নতুন ব্যবসা দেয়, আপনার উচিত সেটি Google Map -এ যোগ করা। যাতে দোকানের গ্রাহকরা সহজেই বাড়ি থেকে দোকান খুঁজে পেতে পারেন। কিন্তু সব বিজনেসের মালিকরা তো আর নিজের দোকানের ইনফরমেশন নিজে-নিজে ম্যাপসে যুক্ত করতে পারেন না। এই কারণেই অনেক নতুন ব্যবসায়িক ব্যক্তি তাদের ব্যবসা বা কোম্পানিকে গুগল-ম্যাপসে যুক্ত করার জন্য এক্সপার্টদের খুঁজে থাকে।


তাই, Google Map এ কীভাবে একটি ঠিকানা যুক্ত করতে হয় তা যদি আপনার জানা থাকে, তাহলে এটি আপনাকে অনেক নতুন ব্যবসায়িক লোককে খুঁজে পেতে এবং তাদের সাথে যোগাযোগ করতে সহায়তা করবে৷ 


এখানে আপনাকে Google Map থেকে অর্থোপার্জনের জন্য বিভিন্ন ব্যবসায়ী/দোকানের মালিকদের সাথে সরাসরি যোগাযোগ করতে হবে। 


তাই, আপনার এলাকার বিভিন্ন ব্যবসা এবং দোকান মালিকদের সাথে যোগাযোগ করুন এবং তাদের ব্যবসার নাম এবং ঠিকানা Google মানচিত্রে যোগ করুন। একবার যদি আপনি Google মানচিত্রে আপনার ব্যবসার ইনফর্মেশনগুলো পাবলিশ করতে পারেন, তাহলে আপনি তাদের কাছ থেকে অর্থ পেতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি Google ম্যাপসে নতুন তথ্য যোগ করতে সর্বনিম্ন 1,000 টাকা থেকে শুরু করে বিজনেসের মডেল অনুযায়ী চার্জ করতে পারেন৷ 



লোকাল গাইডার হয়ে

লোকাল গাইড (Local Guide) হচ্ছে, Google Maps-এর একটি স্পেশাল প্রোগ্রাম, যেখানে যেকোনো মানুষ যোগদান করতে পারেন এবং এখান থেকে একটি ভালো পরিমাণে টাকা উপার্জন বা আর্নিং করতে পারেন। তাছাড়া একজন লোকাল গাইডার বিভিন্ন স্থানে ভ্রমণ করে থাকেন এবং ম্যাপসে বিভিন্ন তথ্য, বর্ণনা এবং ছবি সাবমিট করে থাকেন।


ধরুন আপনি একটি নতুন রেস্টুরেন্ট বা দোকানে যাচ্ছেন। তাহলে সেই রেস্টুরেন্টটি কেমন বা তাদের সার্ভিস কেমন এ রিভিউ বা রেটিং দিতে হবে। এছাড়াও, রেস্টুরেন্টের ছবি আপলোড করা, ঠিকানা যোগ করা এবং আরও অনেক কিছু করার মাধ্যমে আপনি Google Maps-এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।


টুরিস্ট গাইড লিখার মাধ্যমে

পৃথিবীতে অনেক মানুষ আছে যারা ভ্রমণ করতে ভালোবাসে। এক কথায়, ভ্রমন-পিপাসু। তারা সময়ে সময়ে বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে পছন্দ করেন। বর্তমান সময়ে পর্যটক শিল্প ব্যাপকভাবে জনপ্রিয়। টুরিস্টরা এক দেশ থেকে আরেক দেশে ঘোরাঘুরি করতে খুবই পছন্দ করে। কিন্তু তারা যখন কোনো দেশে ঘুরতে যায় তখন সর্বপ্রথম যে সমস্যার সম্মুখীন হয়, তা হলো - সঠিক রাস্তা না চেনা। তারা জানে না কি করতে হবে, কীভাবে করতে হবে, কোথায়-কীভাবে যেতে হবে? 

কিন্তু এই সমস্যার থেকে সঠিক সমাধান দিয়ে থাকেন গুগলের ম্যাপস। আপনি যদি লোকাল গাইড হয়ে থাকেন, তাহলে আপনি টুরিস্টকে Google ম্যাপস এর সাহায্য নিয়ে নির্দিষ্ট জায়গা ঘুরিয়ে দেখাতে পারেন এবং এর জন্য টুরিস্টদের কাছ থেকে পারিশ্রমিক নিতে পারেন। এইভাবে আপনি গুগল-ম্যাপসের সাহায্য নিয়ে টুরিস্টদের গাইড করার মাধ্যমে ভালো ইনকাম করতে পারেন।


তবে পর্যটক খোঁজার জন্য একটি অর্গানাইজিং সার্ভিস বা এজেন্সি খোলা প্রয়োজন। আর আপনাকে সেটার জন্য সঠিক মার্কেটিংও করতে হবে।


লোকাল এসইও করার মাধ্যমে

এসইও (SEO) শব্দের অর্থ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এবং লোকাল এসইও মানে হলো - একটি প্রতিষ্ঠান বা ব্যবসাকে একটি নির্দিষ্ট দেশের অথবা নির্দিষ্ট জায়গার জন্য গুগল সার্চ ফলাফলের শীর্ষে নিয়ে আসা।


আপনি যখন বিভিন্ন কোম্পানির নাম লিখে গুগলে সার্চ করেন, তখন একটু লক্ষ্য করলে দেখবেন যে, কোম্পানির লোকেশন , যোগাযোগের তথ্য, ওয়েবসাইট, রেটিং, পর্যালোচনা এবং রিভিউ সবকিছু আপনার সামনে চলে আসে।

এটা সম্ভব হয় লোকাল এসইও করার কারণে। আপনি যদি লোকাল এসইও জানেন, তাহলে আপনি আপনার বিজনেসকে Google ম্যাপসে #1 র‍্যাংক করে, ট্র্যাফিক এনে সেলস বৃদ্ধি করে দেওয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।


আজকাল, এসইও এর প্রয়োজনীয়তা বিশাল। আপনি যদি Google সার্চ থেকে অর্থ-উপার্জন করতে চান, তবে লোকাল এসইও-এর ভূমিকার জবাব নেই।


রিভিউ জমিয়ে ইনকাম

আপনি গুগল-ম্যাপসে রিভিউ লিখেও অর্থ-উপার্জন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ওয়েব হোস্টিং কোম্পানির সুপারিশ করেন এবং ভাল পর্যালোচনা সহ Google Map এ আপনার ব্যবসা যুক্ত করেন, লোকেরা আপনার ব্যবসাকে আরও বিশ্বাস করবে৷ 


এতে করে আপনি জনগণের আস্থা অর্জন করতে পারেন। এছাড়াও আপনি আপনার প্রতিযোগীদের চেয়ে বেশি বেশি গ্রাহকদের আকর্ষণ করতে পারেন। এটি আপনার ব্যবসাকে আরও লাভজনক করে তুলবে এবং আপনাকে আরো বেশি আয় করার সুযোগ তৈরি করে দিবে।  


গুগল-ম্যাপসস থেকে টাকা কামানো কতটা যুক্তিসংগত?


গুগলের আয় নিয়ে এক্সট্রা করে কিছু বলার নেই। Google খুব বড় একটি প্ল্যাটফর্ম, এবং আপনি এটিতে বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করতে পারেন। কিন্তু প্রশ্ন হল Google Map ব্যবহার করে অর্থ উপার্জন করা কতটা উপযোগী? 



Google Maps দিয়ে অর্থ-উপার্জন করা আসলে বেশ সহজ, কিন্তু সময় সাপেক্ষ। আপনি অবশ্যই অর্থ উপার্জন করতে পারেন, তবে এর জন্য অনেক ধৈর্যের প্রয়োজন।



আর একটা কথা না বললেই নয়। লোকাল গাইড হিসাবে আপনি যে গুগলের পয়েন্টগুলো অর্জন করেন তার জন্য Google আপনাকে অর্থ প্রদান করে থাকে না। বরং, এই পয়েন্টগুলির জন্য আপনাকে বিনামূল্যে Google থেকে বিভিন্ন মূল্যবান সার্ভিস প্রদান করে থাকে৷ যা অবশ্যই অন্য লোকেদের কাছে বিক্রি করা যেতে পারে এবং এটি থেকেও অর্থ উপার্জন করা যেতে পারে।




আপনি সম্ভবত ইতোমধ্যেই গুগল-ম্যাপস দিয়ে অর্থ-উপার্জনের চ্যালেঞ্জগুলি জানেন৷ যদি আপনার কাছে একটি সেল-ফোন, কম্পিউটার, পিসি এবং একটি ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে আজ থেকেই আপনি কাজ শিখে কাজ করা শুরু করতে পারেন৷ 


গুগল-ম্যাপসে নতুন তথ্য যোগ ও একজন লোকাল ট্যুর গাইড হিসেবে এক্সপার্ট হয়ে উঠুন। কেননা আপনি ভ্রমণ গাইড এবং লোকাল এসইও সহ অনেক উপায়ে Google Map এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।


বর্তমান সময়ে গুগল হছে সবকিছুর পাওয়ার হাউজ। আর গুগল-ম্যাপস হচ্ছে দিক নির্দেশনার পাওয়ার হাউজ। কথাটা হাস্যকর শোনা গেলেও এটাই বাস্তব। কারণ বর্তমানে গুগল শুধু ইনফর্মেশনেই আবদ্ধ নয়, এটি এখন ইনকামেরও একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। তারই ধারাবাহিকতায় গুগল-ম্যাপস ও এর অন্তর্ভুক্ত। 


কারণ বর্তমানে গুগল ম্যাপস শুধু রাস্তা-ঘাট চেনার মধ্যেই সীমাবদ্ধ নয়। এই ম্যাপসের মাধ্যমে আপনি শুধুমাত্র লোকাল গাইড হিসেবেই নয়, বরং ইনফর্মেশন যুক্ত করে, রিভিউ দিয়ে এবং লোকাল এসইও করার মধ্য দিয়ে আপনি ইনকামের একটি এক্সট্রা পথ ও সুগম করতে পারেন। তাই এই ম্যাপকে শুধু কাজে না লাগিয়ে, এখনি উপরের প্রক্রিয়াগুলো অবলম্বন করে শুরু করুন আপনার বাড়তি ইনকামের অভাবনীয় এক নতুন অধ্যায়।

Comments (0)

Share

Share this post with others