ই-কমার্স ওয়েবসাইটের জন্য জনপ্রিয় ১০টি পেমেন্ট গেটওয়ে

Created by UY LAB in Earn Money 20 Jan 2024
Share

সময়ের সাথে সাথে ই-কমার্স ব্যবসায়ের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে । তাই, নির্ভরযোগ্য অনলাইন পেমেন্ট গেটওয়ে এখন সময়ের দাবি। এটি একটি সময় সাশ্রয়কারী, দ্রুত এবং অনায়াসে অর্থপ্রদানের উপায়।


এখনকার সময়ে সবাই অনলাইনে পেমেন্ট করে তাই আপনার জানা খুব দরকার যে payment gateway কি। আপনি যদি অনলাইনে কোনো জায়গায় পেমেন্ট করেছেন অথবা অনলাইনে শপিং করেন তাহলে আপনি এই মাধ্যমটি ব্যবহার করেছেন। আপনি অনলাইনে যেকোনো জায়গা থেকে টাকা লেনদেন করলে সেই টাকা payment gateway এর মাধ্যমে আপনার অ্যাকাউন্টে আসে আর আপনি যাকে পাঠান তার অ্যাকাউন্টে যায়। 


এই পোস্টে আমরা পেমেন্ট গেটওয়ে বিষয়ে সবকিছু জানবো যে এটি কি, কীভাবে কাজ করে এবং ই কমার্স ওয়েবসাইটের জন্য জনপ্রিয় কি কি পেমেন্টের মাধ্যম রয়েছে তা বিস্তারিত জানার চেষ্টা করবো।



পেমেন্ট গেটওয়ে কী?


প্রথমে আসি এটি কি, তা আগে জেনে নেওয়া যাক। 


Payment Gateway হল এমন একটি অনলাইন সিস্টেম যার মাধ্যমে আপনার গ্রাহক তার ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, মোবাইল ব্যাংকিং এবং ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে আপনাকে যে কোন জায়গা থেকে সশরীরে না এসে পেমেন্ট করতে পারবে, কাস্টমারদের আপনার কাছে আসতে হবে না  এবং এই পেমেন্ট আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে সরাসরি উঠাতে পারবেন । উন্নত দেশে সকল প্রকার কেনা-বেচা এখন অনলাইনে হয়ে থাকে এবং সকল প্রকার পেমেন্ট তারা অনলাইনে গ্রহণ করে থাকে।


বাংলাদেশি অনলাইন Payment গেটওয়ে


বাংলাদেশ ব্যাংকের কিছু পলিসির কারণে বাংলাদেশের বাইরের কোনো অনলাইন Payment গেটওয়েতে বাংলাদেশি কোন কার্ড কাজ করবে না। বাংলাদেশের এবং দেশের বাইরের কার্ডে কাজ করতে হলে আপনাকে বাংলাদেশি গেটওয়ে নিতে হবে এবং এই টাকা সরাসরি  আপনার ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে। বাংলাদেশের অনলাইন payment গেটওয়েতে দেশি বিদেশি সব ভিসা মাস্টার কার্ড কাজ করে।



জনপ্রিয় ১০টি Payment Gateway


ই-কমার্স ওয়েবসাইটের জন্য জনপ্রিয় ১০টি পেমেন্ট গেটওয়ে সম্পর্কে শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু এইখানে ফুটিয়ে তোলা হলো-



১. SSLCOMMERZ

SSLCOMMERZ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এবং শীর্ষস্থানীয় অনলাইন পেমেন্ট Gateway। বাংলাদেশ ব্যাংক এর অসামান্য কর্মক্ষমতা এবং নির্ভরযোগ্যতার জন্য SSLCOMMERZ কে পুরস্কৃত করেছে।


গোপনীয়তা নীতি

এটি শুধু মাত্র ব্যবহারকারীদের প্রদান করা তথ্য সংগ্রহ করে।

DSS PCI অভিযোগ ব্যবস্থা।


প্রয়োজনীয় ডকুমেন্টস

ভ্যাট/টিআইএনের মতো জরুরি ডকুমেন্টস SSLCOMMERZ এর জন্য প্রয়োজন হয়ে থাকে।


২. SurjoPay

SurjoPay বাংলাদেশের আরেকটি জনপ্রিয় অনলাইন গেটওয়ে। বাংলাদেশ ব্যাংক SurjoPay কে তার PSO লাইসেন্স প্রদান করেছে। নিঃসন্দেহে, এটি একটি সর্বজনীন, যা ব্যবসায়ী এবং গ্রাহক উভয়ের জন্যই পেমেন্টের সমাধান হতে পারে। লোকেরা এটির শক্তিশালী গোপনীয়তা নীতি এবং কম হারের জন্য এটি পছন্দ করে থাকে।


গোপনীয়তা নীতি

সঠিক যাচাইকরণ এবং বৈধতা

তৃতীয় পক্ষের একীকরণের ভয় নেই

অত্যন্ত সুরক্ষিত।


প্রয়োজনীয় ডকুমেন্টস

SurjoPay এর জন্য কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস তুলে ধরা হলো-


ভ্যাট বা ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর

জাতীয় পরিচয়পত্র


৩. Aamarpay

Aamarpay বাংলাদেশের একটি দ্রুত এবং নিরাপদ অনলাইন পেমেন্ট গেটওয়ে। এটি ব্যবসায়ীদের অনেক সুবিধা দেয়। সর্বনিম্ন পারিশ্রমিকের কারণে লোকেরা এটিকে অনেক পছন্দ করে।


গোপনীয়তা নীতি

নিরাপত্তার ৩টি স্তর

তাৎক্ষণিক অর্থপ্রদানের বিজ্ঞপ্তি 

সর্বোচ্চ সিকিউরিটি  যাতে আপনার অ্যাকাউন্ট নিরাপদ থাকে।


প্রয়োজনীয় ডকুমেন্টস

Aamarpay এর জন্য ও কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস দরকার হয়-

ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর

পাসপোর্ট/জাতীয় পরিচয়পত্র


. পোর্টওয়ালেট


পোর্টওয়ালেট বাংলাদেশের একটি উন্নত এবং খুব মসৃণ অনলাইন পেমেন্ট গেটওয়ে।  এটি অনলাইন পেমেন্টের জন্য একটি নেতৃস্থানীয় প্ল্যাটফর্ম।  এই প্ল্যাটফর্মটি বেশিরভাগই এর সংযোগকারীর সমাধান এবং API (Application Programming Interface) সিস্টেমের জন্য জনপ্রিয়।



গোপনীয়তা নীতি

তাৎক্ষণিক বিজ্ঞপ্তি

3d নিরাপত্তা ব্যবস্থা

অত্যন্ত সুরক্ষিত অভিযোগ ব্যবস্থা (PCI DSS)।


প্রয়োজনীয় ডকুমেন্টস

পোর্টওয়ালেটের জন্য টিআইএন/ভ্যাটের মতো ডকুমেন্টসের প্রয়োজন হয়। 


. 2Checkout

2Checkout হলো সবচেয়ে জনপ্রিয় আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে যা আপনি বাংলাদেশে ব্যবহার করতে পারেন। এটি নিঃসন্দেহে বিশ্বব্যাপী অর্থ প্রদানের জন্য একটি চমৎকার প্ল্যাটফর্ম। বর্তমানে বিশ্ব আমাদের আরও ঘনিষ্ঠ হচ্ছে তাই বিদেশ থেকে পেমেন্ট নেওয়াটাও সহজ হচ্ছে।


গোপনীয়তা নীতি

গ্রাহকের তথ্য অংশীদারদের সাথে শেয়ার করা হয়েছে

সুইস-ইউএস এবং ইইউ-ইউএস প্রাইভেসি শিল্ড৷

প্রয়োজনীয় ডকুমেন্টস

ট্রেড লাইসেন্স

ট্যাক্স/ভ্যাট সনাক্তকরণ নম্বর


৬. FastSpring

FastSpring বাংলাদেশের একটি মসৃণ অনলাইন পেমেন্ট গেটওয়ে যা আপনাকে অবশ্যই একটি সুন্দর অভিজ্ঞতা দেবে। FastSpring দ্বারা প্রদত্ত আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলিকে আপনি কখনোই উপেক্ষা করতে পারবেন না। মজার বিষয় হল যে, এটি SaaS (Software as a service) এবং সফটওয়্যার এর আয় বাড়ানোর অনুমতি দেয়।


গোপনীয়তা নীতি

এনক্রিপ্ট করা ব্যক্তিগত ডেটা

ব্যক্তিগত তথ্যের নিরাপদ স্থানান্তরের জন্য গোপনীয়তা শিল্ড কাঠামো।


প্রয়োজনীয় ডকুমেন্টস


ড্রাইভিং লাইসেন্স/জিএসটি/ভ্যাট/ট্যাক্স, ছাড় নম্বর এইসব ডকুমেন্টস FastSpring এর জন্য দরকার হতে পারে।


৭. Easy Pay Way

Easy pay way বাংলাদেশের একটি দুর্দান্ত অনলাইন পেমেন্ট গেটওয়ে।  আপনি কি একটি সময় সাশ্রয়ী, নিরাপদ এবং ঝামেলামুক্ত অর্থপ্রদান পেতে চান? তাহলে এই প্ল্যাটফর্মের মাধ্যমে আপনি পেমেন্ট নিতে পারবেন। নিঃসন্দেহে, এটি বর্তমান বাজারে একটি নিরাপদ পেমেন্ট গেটওয়ে।


গোপনীয়তা নীতি


তথ্য শুধু মাত্র তাদের ব্যবহারের জন্য সংগৃহীত,

আমাদের তথ্য ৩য় পক্ষকে প্রদান করা হতে পারে, কিন্তু চিন্তা করবেন না!  তারা অবশ্যই আপনার জন্য সাধারণ নিরাপত্তা নিশ্চিত করবে।


প্রয়োজনীয় ডকুমেন্টস


ট্রেড লাইসেন্স ও ট্যাক্স শনাক্তকরণ নম্বর Easy pay way এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস হিসেবে ব্যবহার করা হয়।


৮. Authorize.net

Authorize.net বাংলাদেশের একটি আশ্চর্যজনক এবং একটি শীর্ষস্থানীয় অনলাইন পেমেন্ট গেটওয়ে। এই প্ল্যাটফর্মটি তার গোপনীয়তা এবং ডেটা সুরক্ষার জন্য সুপরিচিত। এছাড়াও, এটি আপনাকে অনলাইন পেমেন্টের জন্য একটি খুব মসৃণ এবং আনন্দদায়ক অভিজ্ঞতা দেবে।


গোপনীয়তা নীতি

PCI DSS সম্মত,

স্ট্যান্ডার্ড ডেটা নিরাপত্তা

ব্যক্তিগত তথ্য সুরক্ষা।


প্রয়োজনীয় ডকুমেন্টস

Authorize.net এর জন্য ও কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস দরকার হয়-


অর্ডার এবং পেমেন্ট তথ্য

যোগাযোগের তথ্য

ভোক্তার নাম ইত্যাদি


. Paddle

প্যাডেল বাংলাদেশের আরেকটি জনপ্রিয় অনলাইন গেটওয়ে।  এটি একটি আশ্চর্যজনক প্ল্যাটফর্ম যা এনডিআর বর্ধন প্রদান করে।  প্যাডেল সাধারণত কম খরচের সুবিধার জন্য বেছে নেওয়া হয়। আপনাকে সাইনআপ চার্জ দিতে হবে কারণ এটি কোনো খরচ ছাড়াই অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। এ ছাড়া মাসিক বা বার্ষিক কোনো চার্জ দিতে হয় না।


গোপনীয়তা নীতি


ব্যক্তিগত তথ্যের অখণ্ডতা, নিরাপত্তা এবং গোপনীয়তা

সাধারণ নিরাপত্তা ব্যবস্থা।


প্রয়োজনীয় ডকুমেন্টস

ট্রেড লাইসেন্স

ভ্যাট/সেলস ট্যাক্স কোড


১০.  Payoneer

Payoneer হল একটি চমৎকার এবং খুব সস্তা অনলাইন পেমেন্ট গেটওয়ে। তাদের পরিষেবা বিশ্বের 200+ দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।  এই প্ল্যাটফর্মটি মূলত বাংলাদেশের ফ্রিল্যান্সারদের মধ্যে জনপ্রিয়।

Payoneer এর জনপ্রিয়তার পেছনের কারণ হল Payoneer হল অনলাইন পেমেন্ট পাওয়ার জন্য সবচেয়ে সস্তা এবং সবচেয়ে নির্ভরযোগ্য প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।


গোপনীয়তা নীতি

পাসওয়ার্ড এনক্রিপ্ট করা হয়।  সুতরাং, কেউ এটির অ্যাক্সেস পেতে পারে না।

এর ব্যবহারকারীদের সমস্ত ব্যক্তিগত ডেটা গোপন রাখা হয়। এই কারণে আপনার চুরি হওয়া ডেটা খুঁজে পাওয়ার কোন সুযোগ নেই।

সুরক্ষিত ফেয়ারওয়েল।

প্রয়োজনীয় ডকুমেন্টস


পাসপোর্ট/জাতীয় আইডি কার্ড নম্বর Payoneer এর জন্য প্রয়োজন হয়ে থাকে। 


ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা খুব দ্রুত বাড়ছে।  অনেকেই অনলাইনে তাদের পেমেন্ট পেতে ও দিতে পছন্দ করেন। বাংলাদেশে ই-কমার্স ব্যবসা ভালো অবস্থান দখল করে নিয়েছে। তাই অনলাইন গেটওয়ে সিস্টেমের প্রয়োজনীয়তা এত গুরুত্বপূর্ণ। আজকাল আমরা অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে দেশের সীমানা অতিক্রম করে বিদেশ থেকেও পেমেন্ট পেতে পারি।

আজকের পোস্টে সেরা 10টি অনলাইন পেমেন্ট গেটওয়ে নিয়ে আলোচনা করেছি। এতে করে আপনাকে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত পেমেন্ট গেটওয়ে খুঁজে বের করতে সাহায্য করবে। ধন্যবাদ সবাইকে।


Comments (0)

Share

Share this post with others