ছয়টি স্টেপে শুরু করুন সাকসেসফুল প্রিন্ট অন ডিমান্ড

Created by UY LAB in Graphic Design 11 Feb 2024
Share

তথ্য প্রযুক্তির যুগে অনলাইনে প্যাসিভ ইনকামের একটি জনপ্রিয় মাধ্যম হল প্রিন্ট অন ডিমান্ড। কথাটি শুনেই বুঝতে পারছেন যে এখানে কাষ্টমারের ডিমান্ড অনুসরণ করে কাজ করার একটি বিষয় রয়েছে। বিভিন্ন পণ্য যেমন টিশার্ট, মগ ,বই ,ক্যানভাস,ক্যাপ,হুডি ইত্যাদি এর উপর বিভিন্ন ডিজাইন তৈরি করে বিভিন্ন মার্কেটপ্লেস এ বিক্রি করাকে প্রিন্ট-অন-ডিমান্ড বলে। বর্তমান সময়ে নিজের কিছু ক্রিয়েটিভ আইডিয়া, কর্ম দক্ষতা ও কিছু টিপস জানা থাকলে খুব সহজেই যে কেউ এই পেশাকে প্রফেশন হিসেবে গ্রহণ করতে পারেন । আপনি যদি প্রিন্ট অন ডিমান্ড ওয়েবসাইটের মাধ্যমে প্যাসিভ ইনকাম করতে জানেন, তাহলে আপনি সহজেই আপনার ক্যারিয়ারে অন্য কারো থেকে দুই থেকে তিনগুণ বেশি সফল হতে পারেন।


আমরা প্রায়ই সোশ্যাল মিডিয়া সাইটে দেখি বিভিন্ন টাইপের টি-শার্ট সেল হয়ে থাকে, যার ডিজাইনগুলো কাস্টমাররা তাদের মন মতো বাছাই করে,কিন্তু সেগুলোর কাস্টমাইজ করে অর্ডার করতে পারেন না। কিন্তু প্রিন্ট-অন-ডিমান্ড এই ক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন।এটি এমন একটি বিজনেস যেখানে কিনা অন ডিমান্ডে কাস্টমারের প্রোডাক্টটি তৈরি করা হয় এবং কাস্টমারের কাছে সরবরাহ করা হয়। 


অন ডিমান্ডের দুইটি স্তর রয়েছে,একটি হচ্ছে সেলার এবং অন্যটি ফুলফিলমেন্ট পার্টনার। এখানে সেলার বলতে যে কিনা আপনার কাছে প্রোডাক্টের ডিজাইনগুলো তুলে ধরেন, অপরদিকে ফুলফিল্মেন্ট পার্টনার এর দায়িত্ব হচ্ছে আপনার অর্ডার করা প্রোডাক্টটি তৈরি করে আপনার হাতে তুলে দেয়া পর্যন্ত। Print On Demand প্ল্যাটফর্মে শুধু টি-শার্ট না, প্রায় ৩০০+ এর বেশী প্রোডাক্ট সেল করা সম্ভব। তাছাড়াও এই প্ল্যাটফর্মে গ্লোবাল মার্কেট ও লোকাল মার্কেটে কাজ করতে পারবেন। বাংলাদেশেও এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চাইলে এই পেশায় নিজেকে ও যুক্ত করতে পারে। 


প্রিন্ট অন ডিমান্ড কি?


Print On Demand ব্যবসা সাধারণত POD নামে পরিচিত। একটি ব্যবসায়িক মডেল যা কাষ্টমারের ডিমান্ড অনুসরণ করে কাজ করার বিষয় ,যেমন বিভিন্ন পণ্য সেটা হতে পারে শার্ট, মগ ,বই ,ক্যানভাস,ক্যাপ,হুডি ইত্যাদি এসব এর উপর বিভিন্ন ডিজাইন তৈরি করে বিভিন্ন মার্কেটপ্লেস এ বিক্রি করাকে অন ডিমান্ড বলে ।এই অনলাইন বিজনেস এর সাহায্যে যে কেউ ই  ঘরে বসে নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে মার্কেট এ প্রতিষ্ঠা করতে পারেন। 


এখন কথা হলো এই বিজনেস এর সূচনা ২০২৪ সালে কেমন হবে? তাহলে বলবো এই অনলাইন বিজনেস টি সময়ের সাথে সাথে ক্রিয়েটিভ মানুষের জন্য  খুব ই ভালো একটি প্লাটফর্ম। এই ব্যবসা সৃজনশীল ব্যক্তিদের  ধারণাগুলিকে বাস্তব পণ্যে পরিণত করার জন্য একটি বহুমুখী প্রচেষ্টা যা এই ব্যবসার জগতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  কাজেই এই ব্যবসায়িক মডেলের সারমর্ম অর্থাৎ এই বিজনেস টি কীভাবে করবেন ?সেটি আগে বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 


নিশ বা টপিক সিলেক্ট 


সত্যি বলতে গেলে আমরা মার্কেট রিসার্চ না করেই ডলার আয় করা নামক মরীচিকার পেছনে ছুটতে থাকি যেটি সম্পূর্ণ ভুল ধারণা। প্রিন্ট অন ডিমান্ড নিয়ে কাজ করতে গেলে আপনাকে প্রথমেই যে জিনিসটি মাথায় রাখতে হবে তা হল নিশ বা টপিক। আপনি যে বিষয়টি নিয়ে কাজ করবেন সেটি যেন অবশ্যই প্রফিটেবল হয়। তাহলে এবার আসা যাক Print On Demand এর কোন বিষয়গুলো নিয়ে আপনি কাজ শুরু করতে পারেন


প্রিন্ট-অন-ডিমান্ডের জন্য জনপ্রিয় প্রডাক্ট সমূহ 


১.টি-শার্ট

২.মগস

৩.হুডিস

৪.নোটবুক

৫.ফোন কভার

৬.স্টিকার

৭.স্টেশনারি

৮.প্রিন্ট

৯.ব্যাগ


মার্কেট রিসার্চ


আপনার ব্যক্তিগত পছন্দ, বৈশিষ্ট্যের সাথে মিল রেখে আপনার বিজনেসের উদ্দেশ্যে যাত্রা শুরু করুন। আপনি নিশ্চিত ভাবে কোন নিশের বিষয়ে POD করতে চান, সেটি নির্ধারণ করুন। এক্ষেত্রে আপনার কমফোর্ট, মার্কেট ডিমান্ড ও আপনার বিজনেস ফিল্ড কে প্রাধান্য দিন। 

১.আপনার সম্ভাব্য গ্রাহকদের খুঁজে বের করুন। ডিজিটাল টার্মের মাধ্যমে প্রযুক্তি বা টার্গেটের উপরে POD পণ্যের জন্য মার্কেট এ কি পরিমাণ ডিমান্ড আছে সেটা অ্যানালাইসিস করুন।

২.মার্কেটের অন্যান্য বিজনেস  এবং প্রোডাক্ট রিসার্চ করে আপনার পণ্যের সাথে মিল রেখে মূল্য নির্ধারণ করুন।

৩.প্রতিদিনের ব্যবসার ক্ষেত্রে একটি, প্লানিং ও রেগুলারিটি মেইনটেইন করুন। উদাহরণস্বরূপ পণ্যের কোয়ালিটি, মেয়াদ, অর্ডার সংখ্যা, এবং অনুমোদিত হারের ভিত্তিতে ক্যাশ-ফ্লো ইত্যাদি ম্যানেজ করুন।

প্রডাক্ট রিসার্চ 


নিশ বা টপিক সিলেক্ট করে ফেলার পরে আমাদের কাজ হল আমরা যে নিশটি নিয়েছি সেটির উপর ভিত্তি করে প্রডাক্ট নিয়ে রিসার্চ করা। এই পর্যায়ে আপনি জনপ্রিয় অন ডিমান্ড সাইট গুলো ঘুরে দেখতে পারেন। আপনাদের সুবিধার্থে নিচে একটি তালিকা দেওয়া হল 


Printful.

Printify.

Zazzle.

Redbubble.

Fine Art America.

TeeSpring.

Society6.

Sunfrog.

Teefury.

Threadles.


পণ্যের সোর্স রেডি করুন


আপনি প্রিন্ট করতে চান এমন পণ্যের নির্দিষ্ট নাম এবং পরিমাপ নির্দিষ্ট করে ফেলুন। নাম এবং ডেসক্রিপশন প্রথম অর্ডারের আগেই রেডি করে রাখুন। আপনি আপনার ব্রান্ড ডেভেলপ করার জন্য কোথা থেকে পণ্য সরবরাহ করবেন তা সিলেক্ট করুন। নিজস্ব ফ্যাক্টরি থেকে, অথবা POD সেবা সরবরাহকারীদের সাথে যোগাযোগ করুন। এমন একজন হোলসেলার ও সার্ভিস সিলেক্ট করবেন যাদের কে অর্ডার কনফার্ম হওয়ার পর পে করতে পারবেন। 


এক্ষেত্রে বিশ্বস্ত সোর্সের সাহায্য নিতে পারেন। কারণ যেকোনো বিজনেস কম খরচে বা একদম বিনা খরচে শুরু করতে চাইলে আপনার সোর্স এগুলোকে কাজে লাগাতেই হবে। তাই প্রথম অর্ডারের ক্ষেত্রে একদম বিনা বিনিয়োগে কাজ শুরু করতে চাইলে ক্যাশ অন ডেলিভারি, পোস্ট পেইড সার্ভিস নিন। অথবা পরিচিত সোর্সের হেল্প ও নিতে পারেন। 

পণ্য প্রচার ও বিজ্ঞাপন


অনলাইন হোক বা অফলাইন প্রচার চালাতে হবে দুই ভাবেই। তাই আপনার পণ্যের প্রমোশনের একটি প্ল্যান তৈরি করুন। অফলাইনে প্রচারের জন্য বিজনেস কার্ড, লিফলেট বা পোস্টারের খচর থাকে। যেহেতু আমরা জিরো ইনভেস্ট এ POD বিজনেস করতে চাচ্ছি, এক্ষেত্রে অনলাইন ই ভরসা। তাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কনটেন্ট মার্কেটিং, এসইও, পেইড এড সম্প্রসারণ ইত্যাদির মাধ্যমে আপনি আপনার প্রোডাক্টের পাবলিসিটি করতে পারবেন। 

আপনার পণ্যের প্রচারের জন্য অনলাইন প্রচারের একটি পরিকল্পনা করুন। যেমন, একটি ওয়েবসাইট বা ব্লগ, সম্প্রসারণ ই-মেইল সংগ্রহ, সাময়িক অফার ইত্যাদি।একটা ওভারঅল ডিজিটাল মার্কেটিং প্ল্যান করুন যাতে আপনি আপনার লক্ষ্যমাত্রা ভিত্তিক গ্রাহকদের  কাছে ইজিলি রিচ করতে পারেন।


কী বিক্রি করবেন?


যখন একবার আপনি আপনার নিশ বেছে নিবেন,এর পরের পদক্ষেপটি হচ্ছে আপনি যে নিশটি নিয়ে কাজ করবেন সেটির উপর ভিত্তি করে আগে প্রডাক্ট নিয়ে রিসার্চ করা। এবং পণ্যগুলির অফার কি তা নির্ধারণ করা। আপনি Print On Demand ব্যবসার জগতে  বিভিন্ন আইটেম রাখতে পারেন – যেমন পোশাক এবং আনুষঙ্গিক থেকে শুরু করে বাড়ির সাজসজ্জা এবং প্রচারমূলক আইটেম। কোন পণ্য বিক্রি করবেন তা নির্ধারণ করার সময় আপনার লক্ষ্য হতে হবে  কাস্টমারদের পছন্দ, শিল্পের প্রবণতা এবং আপনার ডিজাইনের কোয়ালিটি। আপনি যত ইউনিক ডিজাইন নিয়ে কাজ করবেন ততই ভাল হবে। এবং অবশ্যই কাস্টমারের পছন্দের উপর ডিজাইন করবেন তাহলে আপনার পণ্যগুলোর চাহিদা বাজারে বাড়বে। এইসব কিছু  বিষয় আপনাকে মাথায় রাখতে হবে সময়ের সাথে সাথে আপনাকে নিজের এক্সপেরিন্স এগুলোকেও কাজে লাগাতে হবে। 


উপরের ধাপ গুলো অনুসরণ করে কাজ শুরু করলে আপনি খুব শীঘ্রই প্রিন্ট অন ডিমান্ড এ নিজের একটি মজবুত ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন বলে আমাদের বিশ্বাস। তাই আর দেরি না করে এখনই শুরু করুন। উপরের ধাপ গুলো ফোলো করুন ,প্রচুর চর্চা করুন, নতুন নতুন বিষয় শিখুন, সেগুলোর প্রয়োগ করুন। সফল আপনি অবশ্যই হবেন। 


এছাড়াও আপনার শিল্পের প্রবণতাগুলিকে কাজে লাগিয়ে নতুন ভাবনা কে সঙ্গে নিয়ে আপনার কৌশলগুলিকে  এই ডিজিটাল ল্যান্ডস্কেপে ব্যবহার করুন। আপনি ও একজন সৃজনশীল উদ্যোক্তা বা ব্যবসায় হিসেবে এই ২০২৪ সালে প্রিন্ট-অন-ডিমান্ড মার্কেট এ সাফল্যের চূড়ায় নিজেকে দেখতে একটি সুযোগ করে দিন। আশাকরি আজকের আলোচনা টি আপনাকে এগিয়ে নিতে অনেকটাই সাহায্য করবে।

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।