নবীনদের জন্য পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কতটা ফলপ্রসূ

Created by UY LAB in App Development 11 Feb 2024
Share

সহজ কিন্তু সম্পূর্ণ একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে পাইথন। প্রোগ্রামিং শুরু করতে চাইলে এর থেকে সহজ আর কোনো ল্যাঙ্গুয়েজ হতে পারে না। আবার লার্জ স্কেল প্রজেক্টে এর জন্যও পাইথন সেরা একটা ল্যাঙ্গুয়েজ। পাইথন দিয়ে একই সাথে ডেস্কটপ অ্যাপ, মোবাইল অ্যাপ, ওয়েব সাইট/অ্যাপ এবং গেম ডেভেলপমেন্ট করা যায়। মেশিন লার্নিং, ডাটা সাইন্টিস্টদের পছন্দের লিস্টে রয়েছে এই পাইথন ল্যাঙ্গুয়েজ। সহজ ভাষায় ওয়ান ল্যাঙ্গুয়েজে ফর এভরিথিং।


গুগল, ইউটিউবের, Disney, Mozilla সব বড় বড় প্রজেক্টে পাইথন ব্যবহার করে। এখনকার প্রায় প্রজেক্টেই মেশিন লার্নিং এর দরকার হয়, যেমন অ্যামাজন, ফেসবুক, গুগল সহ যত টপ সাইট রয়েছে, সব গুলো সাইটই অনেক ডেটা নিয়ে কাজ করে। ভবিষ্যৎ এ আরো বেশি ডেটা নিয়ে কাজ করতে হবে। ডেটা নিয়ে কাজ করার জন্য, ডেটার উপর লজিক বসিয়ে নতুন ডেটা পাওয়ার জন্য পাইথন দারুণ একটা ল্যাঙ্গুয়েজ।


পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  কি?

আমরা জানি যে অনেকগুলো ইন্সট্রাকশন নিয়ে প্রোগ্রাম তৈরি হয় এবং সেই ইন্সট্রাকশন গুলো লিখে দেওয়ার যে প্রক্রিয়া তা হল প্রোগ্রামিং। পরিষ্কারভাবে বলতে গেলে আমরা যখন কোন অনুষ্ঠান এর আয়োজন করি তখন আমাদের একটি পরিকল্পনা সাজানো হয়। যে পরিকল্পনা অনুযায়ী পুরো অনুষ্ঠান পরিচালনা করা হয়। কম্পিউটার সাইন্সের ভাষায় এই পরিকল্পনা এবং তা বাস্তবায়ন করাই হলো প্রোগ্রামিং। উদাহরণস্বরূপ- আমরা যদি কম্পিউটারে একটি ভিডিও দেখতে চাই তবে আমাদের একটি ভিডিও প্লেয়ার বা মিডিয়া প্লেয়ার প্রোগ্রামের প্রয়োজন হবে।


প্রতিটি মিডিয়া প্লেয়ার প্রোগ্রামকে প্রোগ্রামিং এর মাধ্যমে বলে দেওয়া থাকে যে কীভাবে সে উক্ত ভিডিও ফাইল প্লে করার জন্য কি কি কমান্ড কম্পিউটারে প্রেরণ করবে, সেই কমান্ডগুলো বাইনারিতে কনভার্ট হয়ে ০ ও ১ আকারে কম্পিউটারকে ইন্সট্রাকশন দেয়। কম্পিউটার সেই ইনপুট নিয়ে পর্যায়ক্রমে কাজ গুলো করতে থাকে। এই কমান্ডগুলি বিভিন্ন প্রোগ্রামিং ভাষায় লেখা হয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, একটি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে একটি প্রোগ্রাম তৈরি করার প্রক্রিয়াটিকে প্রোগ্রামিং বলা যেতে পারে।


প্রোগ্রামিং কেন শিখবেন?

ধরা যাক আপনি একাই নৌকায় করে কক্সবাজার থেকে সেন্ট-মার্টিন পথে, ঝড়ের কারণে আপনার নৌকা ডুবে যায় এবং আপনি একটি অজানা দ্বীপে উপকূলে পড়ে যান। এখন কক্সবাজার বন্দরে ফিরতে হলে নৌকা বানাতে হবে, কিন্তু কীভাবে বানাতে হয় তা জানেন না। এজন্য আপনাকে এই দ্বীপে আটকে থাকতে হবে।


এখন, যদি আপনি একটি নৌকা তৈরির প্রক্রিয়া জানতেন, আপনি একটি নতুন নৌকা নিয়ে ফিরে আসতে পারেন। এখানে প্রোগ্রামিং এবং নৌকা নির্মাণের মধ্যে সংযোগ একই। একজন ব্যক্তি প্রোগ্রামিংয়ের মাধ্যমে কম্পিউটার বা মোবাইল ফোনের সাথে যোগাযোগ করে নতুন প্রোগ্রাম তৈরি করতে যা আমাদের কাজগুলিকে সহজ করে তোলে।

কম্পিউটার আবিষ্কারের পর থেকে প্রোগ্রামিং একটি জনপ্রিয় ক্রিয়েটিভ পেশা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে কারণ প্রোগ্রামিং একটি আনন্দের বিষয়। এটি খোলা মনে মানুষকে লজিকালি চিন্তা করতে শেখায়। পুরো বিশ্ব যেভাবে প্রযুক্তির মাধ্যমে উন্নত থেকে আর বেশি উন্নত হচ্ছে, তেমনি প্রোগ্রামিং এর মান-মর্যাদা বেড়েই চলছে। বর্তমান সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ক্রিপ্টোকারেন্সি, ব্লকচেইন ইত্যাদি প্রযুক্তির দুনিয়ায় যে বিপ্লব ঘটিয়েছে সেখানে প্রোগ্রামিং এর ভূমিকা সব থেকে বেশি। 


অ্যাপ ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট ইত্যাদির জন্য প্রোগ্রামিং শেখার বিকল্প কিছু নেই। মোটকথা, আমাদের নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন কাজে কম্পিউটার এবং মোবাইলের প্রয়োজন পরে। প্রোগ্রামিং এর মাধ্যমে এ সকল ডিভাইস টুল হিসেবে ব্যবহার করে আমরা বিভিন্ন সমস্যার সমাধান সহজেই করে ফেলতে পারি। ক্যারিয়ার হিসেবে প্রোগ্রামিং একটি অতি উচ্চ মানের পেশা। এখানে যেমন বেশি আয় করার সুযোগ থাকে তেমনি উন্নত জীবন পরিচালনা করা যায়। ক্যারিয়ার হিসেবে প্রোগ্রামিং প্রতিটি তরুণ-তরুণীর সর্বপ্রথম চয়েজ। প্রোগ্রামিং শিখে ইনহাউজ চাকরির পাশাপাশি ফ্রিল্যান্সিং করার মাধ্যমে নিজেকে সমাজে প্রতিষ্ঠিত করা সম্ভব। 


এখন আপনি ক্যারিয়ারের কথা চিন্তা করে প্রোগ্রামিং শিখতে পারেন অথবা প্যাশন থেকে শিখতে পারেন। যে উদ্দেশে শেখেন না কেন, এটি আপনার জীবন পরিবর্তন করে দিবে।


পাইথন এর জনপ্রিয়তা ?

জাভা, সি এইসব ল্যাঙ্গুয়েজে কোনো একটা প্রোগ্রাম তৈরি করতে যদি ১০ ঘণ্টা সময় লাগে, তাহলে পাইথনে লাগবে ২ থেকে ৩ ঘণ্টা। কি অবাক হলেন তো? এর কারণ অনেকগুলো। পাইথন ভাষার সিনটেক্সগুলো খুবই ছোট ছোট। আর এই ছোট ছোট সিনটেক্স দিয়েই বড়-বড় কাজ সেরে ফেলা হয়। আর লাইব্রেরিগুলো এত ভালো সাপোর্ট দেয় যে ছোট ছোট প্রোগ্রাম লিখেই বড় বড় আউটপুট পাওয়া যায়। ডেটা অ্যানালাইসিস নিয়ে যারা কাজ করেছেন তারাই সবচেয়ে বেশি উপকৃত হয়েছেন এই পাইথন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে। এছাড়াও ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট এর মত জটিল-জটিল ফিল্ডে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ  ব্যবহার হচ্ছে।


পাইথন ল্যাঙ্গুয়েজ ও পাইথন প্রোগ্রামিং এর মধ্যে পার্থক্য কি?

আমি বাংলা ভাষায় বললাম এক, দুই, তিন, চার। আরেকজন ইংরেজি ভাষায় বললাম one, two, three, four। এখানে মূল উপাদান একই, শুধু ভাষাটাই ভিন্ন।

কম্পিউটার ব্যবহার করে একটি সিস্টেম বা সফটওয়্যার তৈরি করার জন্য আপনাকে প্রোগ্রামিং করতে হবে। এই প্রোগ্রামিং আপনি আপনার পছন্দের বা সিস্টেমের জন্য উপযুক্ত এমন যেকোনো ল্যাঙ্গুয়েজ দিয়ে লিখতে পারবেন। এখানে মূল উপাদান আপনার সিস্টেম। এখন এই সিস্টেম আমি যদি পাইথন ল্যাঙ্গুয়েজ দিয়ে তৈরি করি অর্থাৎ প্রোগ্রামগুলোকে পাইথন ল্যাঙ্গুয়েজ দিয়ে লিখি তাহলে সেটি হবে পাইথন প্রোগ্রামিং। আশা করি ল্যাঙ্গুয়েজ এবং প্রোগ্রামিং এই দুটির মধ্যে পার্থক্য আপনারা বুঝতে পেরেছেন। 


কীভাবে পাইথন শিখবেন

পাইথন শেখার আসলে অনেকগুলো মাধ্যম আছে। আপনি যদি পাইথন কোর্স করে শিখতে চান তাহলেও যুক্ত হতে পারেন আমাদের https://uylab.org/ এর সাথে। আবার যদি মনে করেন, যে আপনি কোর্স না করে শিখবেন, তাহলেও পারবেন। ইউটিউবে অনেক কোর্স পাবেন যেখানে পাইথনের একেবারে বেসিক থেকে শুরু করে অ্যাডভান্স লেভেল পর্যন্ত শেখানো হয়েছে। এছাড়া অনেক বই আছে পাইথন শেখার ওপরে। আপনি বই কিনেও নিজে-নিজে প্র্যাক্টিসের মাধ্যমে পাইথন শিখতে পারেন।

ক্যারিয়ার 

পাইথন হলো ষষ্ঠ জনপ্রিয় টেকনোলজি। চার বছর ধরেই পাইথন তার এই জায়গা দখল করে রয়েছে, এর জনপ্রিয়তা বেড়েই চলছে । শুধু তা-ই নয়, মোস্ট ওয়ান্টেড প্রোগ্রামিং টেকনোলজির তালিকায় পাইথন রয়েছে ৩ নম্বরে। শীর্ষ টেকনোলজির তালিকায় পাইথন রয়েছে ৪ নম্বরে। বিভিন্ন সেক্টরে টপ পেয়িং টেকনোলজির তালিকায় পাইথন রয়েছে শীর্ষ দশের ভেতরেই।

এখন দেখে নেব কোন-কোন বিশ্বসেরা কোম্পানি পাইথন ব্যবহার করে। ফাইল হোস্টিং সাইট ড্রপবক্স পাইথন ব্যবহার করে। ড্রপবক্সের ডেক্সটপ ক্লায়েন্ট পাইথনে তৈরি। সবচেয়ে বড় চমক হলো, গুইডো ভ্যান রস্যিউম বর্তমানে ড্রপবক্সে কর্মরত রয়েছেন। ফেসবুকের ইনস্টাগ্রামেও রয়েছে পাইথনের ব্যবহার। ডিসকাস, পিন্টারেস্ট, কোরা, বিটবাকেট, রেডিট, ডিগ সবগুলোই পাইথন দিয়ে তৈরি। মজিলা তাদের কিছু প্রজেক্টে পাইথন ব্যবহার করে, তা ছাড়া মজিলার অ্যাড-অন ও সাপোর্ট সাইট পাইথন দিয়ে তৈরি। গুগল নিজেই কিন্তু পাইথনের বিশাল বড়ো ইউজার। ইউটিউব গড়ে উঠেছে পাইথনের ওপর ভর দিয়ে। পাইথন হল অ্যাঞ্জেল-লিস্টে দ্বিতীয় সর্বাধিক চাহিদার দক্ষতা (অ্যাঞ্জেল-লিস্ট হল স্টার্ট-আপ কোম্পানিগুলির জন্য একটি প্ল্যাটফর্ম যেখানে এই কোম্পানিগুলি চাকরির প্রস্তাব দেয়, আর পাইথন প্রোগ্রামাররা সর্বোচ্চ বেতন পান।

আশা করছি আপনি পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে মোটামুটি অনেক কিছুই জেনেছেন, যদি আপনি আমাদের লেখাটি ভালোভাবে পড়ে থাকেন। আসলে মূল ব্যাপারটি নির্ভর করছে, আপনি কতটুকু আগ্রহী পাইথন শেখার ব্যাপারে। আপনি আমাদের লেখাটি পড়ে পাইথন সম্পর্কে জানতে পারবেন,কীভাবে শিখতে হয় তাও বুঝতে পারবেন, কিন্তু নিয়মিতভাবে চর্চা আপনাকেই করতে হবে। আর এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ক্ষেত্রে, চর্চার কোনো বিকল্প নেই। কোনো শর্টকার্ট নেই। আপনাকে পুরো ব্যাপারটি বুঝেই কাজে নামতে হবে।


Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।