সঠিক নিশ সিলেক্ট করার প্রোপার গাইডলাইন

Created by UY LAB in Digital Marketing 23 Mar 2024
Share

যারা অনলাইনে কাজ করেন তাদের মধ্যে একটি সাধারণ ধারণা থাকে যে নিশ কী এবং সঠিক নিশ সিলেক্ট করা কেন গুরুত্বপূর্ণ! কিন্তু যারা নতুন তাদের এই বিষয়ে তেমন বেশি একটা ধারণা নেই। নতুন ব্লগার এবং অনলাইন অ্যাফিলিয়েট মার্কেটারদের প্রথমে চিন্তা করা উচিত তাদের নিশ কী। কারণ আপনি যদি এই সমস্ত সেক্টরে সফল হতে চান তবে সঠিক নিশ নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। 


আপনি অনলাইনে যে সেক্টরেই থাকুন না কেন, নিশ সম্পর্কে আপনার আলাদা করে বিশেষ জ্ঞান থাকতে হবে। কারণ, আপনার যদি নিশ সম্পর্কে ভাল জ্ঞান না থাকে তবে আপনি কখনই অনলাইনে ভাল কিছু করতে পারবেন না।


আপনি যদি এক্ষেত্রে সঠিক নিশ নির্বাচন করতে পারেন, তাহলে আপনার সাফল্যের সম্ভাবনা অনেক বেশি থাকবে। তাই, আপনি যদি একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল শুরু করার কথা ভেবে থাকেন, তাহলে আপনাকে সঠিক নিশ নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। আপনার সাফল্য সঠিক ও প্রফিটেবল একটি নিশ নির্বাচনের উপর নির্ভর করে।


আজকে আমরা কীভাবে নিশ নির্বাচন করতে হয়, সঠিক নিশ নির্বাচন করা কতটা জরুরি, তার সবকিছু এই আর্টিকেলের মাধ্যমে জানার চেষ্টা করবো। চলুন তাহলে শুরু করা যাক -


নিশ কী?

মূলত নিশ হলো - যেকোনো একটি টপিক বা বিষয়। অর্থাৎ, আমরা আমাদের চোখে যা দেখি, বা যা ভাবতে পারি তার সবকিছুই এক একটি বিষয় বা সাবজেক্ট যা প্রত্যেকটি নিশের অন্তর্ভুক্ত।


ধরা যাক, আপনার একটি অ্যাফিলিয়েট ওয়েবসাইট আছে। আপনি কী ধরণের পণ্য বা পণ্যের ক্যাটাগরির প্রোডাক্ট বিক্রি করতে চান, তাই হলো আপনার নিশ


এর মানে হলো যে, আপনি যদি আপনার অ্যাফিলিয়েট টেকনোলজি রিলেটেড সম্পর্কিত পণ্য বিক্রি করে থাকেন, তাহলে এখানে টেকনোলজি হলো -  আপনার নিশ। আপনি যদি একটি YouTube চ্যানেল শুরু করার এবং স্বাস্থ্য-সম্পর্কিত ভিডিও পোস্ট করার কথা ভাবেন, তাহলে এখানে আপনার নিশ হবে স্বাস্থ্য। 



নিশ কয় প্রকার?

আপনি যদি না জানেন নিশ কত প্রকার এবং কী কী, তাহলে পরবর্তীতে এটি আপনার জন্য সমস্যা হতে পারে। তাই, প্রথমে নিশের প্রকারভেদ গুলি জানা খুবই গুরুত্বপূর্ণ। নিচে প্রকারভেদগুলো নিয়ে আলোচনা করা হলো -



ব্রড নিশ (Broad Niche)


একটি ব্রড নিশ হলো - এমন এক ধরনের নিশ যা, আরও ছোট ছোট ক্যাটাগরিতে ভাগ করা যেতে পারে। ধরা যাক, আপনার একটি ওয়েবসাইট আছে এবং ওয়েবসাইটের নিশ হলো - স্বাস্থ্য।


যদি স্বাস্থ্য আপনার নিশ হয়, আপনি সহজেই সেই নিশটিতে আরও ক্যাটাগরি যেমন (রেসিপি, সৌন্দর্য টিপস, চুলের যত্ন, লাইফস্টাইল) যোগ করতে পারেন। আর এটাকেই বলা হয়ে থাকে ব্রড নিশ। ব্রড নিশকে অনেকে মাল্টি নিশ হিসেবেও চিনে থাকেন।



মাইক্রো নিশ

একটি নির্দিষ্ট বিষয়ে ফোকাস করা এবং একটি নিশের মধ্যে সেই বিষয়ের বিস্তারিত আলোচনা করাকে মাইক্রো নিশ বলে। এই নিশ রিলেটেড ওয়েবসাইট সাধারণত অনেক ছোট হয়। আপনাদের বোঝার সুবিধার্থে একটি উদাহরণ দেওয়া হলো, ধরুন টেকনোলজি নিশের মধ্যে মোবাইল রিভিউ পড়ে। তাই এক্ষেত্রে কেউ যদি মোবাইল রিভিউ টার্গেট করে ওয়েবসাইট তৈরি করে তাহলে তার ওয়েবসাইটটি হচ্ছে মাইক্রো নিশ ওয়েবসাইট।

অর্থাৎ, কোন নিশের সাব ক্যাটাগরি গুলোই হচ্ছে মাইক্রো নিশ। এই ক্ষেত্রে, আপনাকে বিশেষভাবে একটি নির্দিষ্ট ক্যাটাগরি লক্ষ্য করতে হবে। তবে, পরিসংখ্যানে দেখা যায় যে, যারা মাইক্রো-নিশ নিয়ে কাজ করেন তাদের সাফল্যের হার অন্যদের তুলনায় অনেক গুণ বেশি।


স্পেসিফিক নিশ

একটি স্পেসিফিক নিশ হলো - এমন একটি নিশ যা, একটি নির্দিষ্ট বিষয় নিয়ে কাজ করাকে বুঝায়। এর মানে হলো যে, যদি আপনার ওয়েবসাইট ভিসা রিলেটেড হয়ে থাকে, তাহলে আপনি এখানে ভিসা-সম্পর্কিত নয় এমন তথ্য দিতে পারবেন না। অর্থাৎ আপনি যা কিছু লিখবেন তার ভিতরে ভিসা কেই ফোকাস করতে হবে। এই সকল নিশ নিয়ে বর্তমানে অনেকেই এখন কাজ করছে।


নিশ কেন গুরুত্বপূর্ণ?

এখন আপনি জানেন যে একটি নিশ কি, নিশ কত প্রকার, আসুন এইবার কেন এটি গুরুত্বপূর্ণ তাও জেনে নেওয়া যাক। ধরুন, আপনি একজন ব্লগার। আপনি যদি একজন ব্লগার হিসাবে সফল হতে চান তবে একটি ভালো নিশ টার্গেট করা আপনার জন্য অত্যাবর্ষক।


আপনি যদি একটি ভাল নিশ নির্ধারণ না করেন, তাহলে আপনি কোনোভাবেই ব্লগিং সেক্টরে সফল হতে পারবেন না। অর্থাৎ আপনাকে ব্লগিং এ ক্যারিয়ার গড়তে হলে সঠিক নিশ সিলেক্ট করা খুবই জরুরি। 


নিশ সিলেক্ট যে শুধুমাত্র ব্লগিংয়ের ক্ষেত্রে প্রভাব ফেলে তা নয়। আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন তাহলেও আপনাকে একটি নিশ সিলেক্ট করে সেই অনুযায়ী ভিডিও আপলোড করতে হবে। আপনি যদি তা না করতে পারেন, তাহলে আপনার সফল হওয়ার সম্ভাবনা খুবই কম থাকবে।


এছাড়া, আপনি যদি নিয়মিত আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেলে আকর্ষণীয় কন্টেন্ট পাবলিশ করে থাকেন, তাহলে আপনার কন্টেন্ট র‍্যাংক হওয়ার সম্ভাবনা থাকবে বেশি।


তাছাড়া, ভিজিটররা সহজেই আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলকে বিশ্বাস করতে পারবে। যার ফলে পরবর্তীতে আপনার এখান থেকে সফল হওয়ার ব্যাপক সম্ভাবনা থাকে।


আপনি যদি আগে একটি নিশ সিলেক্ট করে এরপর ওয়েবসাইটে কাজ করেন, তাহলে যে যে সুবিধা পাবেন তা নিচে তুলে ধরা হলো -



. আপনি আপনার ওয়েবসাইটে হাই কোয়ালিটি কনটেন্ট দিতে পারবেন এবং নিশটি আপনার পছন্দমতো হওয়ায় ভালোভাবে রিসার্চ করে নিতে পারবেন। 

. আপনি অনেক অল্প সময়ে ভাল ও মানসম্মত আর্টিকেল লিখতে পারবেন। 

. আপনি যেহেতু নির্দিষ্ট নিশ নিয়ে কাজ করে নিয়মিত আপনার সাইট বা ইউটিউবে ভিজিটর পাচ্ছেন, তাই আপনি বড় বড় আর্টিকেল লিখতে আগ্রহী হবেন। 

. আর্টিকেল কোয়ালিটি অন্যদের থেকে অনেক ভাল হবে, যার কারণে আপনার গুগলে র‍্যাংক করতে সুবিধা হবে। 

. আপনার ওয়েবসাইটটি খুব দ্রুততম সময়ের মধ্যে মানুষ চিনবে এবং জনপ্রিয় হয়ে উঠবে। 

. যেহেতু আপনি পছন্দমতো নিশ নিয়ে কাজ করছেন তাই এই বিষয়ে আপনার লেখার আগ্রহ অনেক বেশি হবে এবং অনেক আর্টিকেল লিখতে পারবেন।

. গুগল অন্যান্য ওয়েবসাইটগুলোর থেকে আপনার ওয়েবসাইটকে বেশি প্রাধান্য দিবে, যার কারণে আপনার পোস্টগুলো উপরের সারিতে থাকবে।

তাহলে, অবশ্যই বুঝতে পেরেছেন যে, যেকোনো অনলাইন স্পেসে সাফল্য অর্জনের জন্য আপনার সঠিক নিশ সিলেক্ট করা কেনো বাধ্যতামূলক।

যদি আপনার সঠিক নিশ টার্গেট করা না থাকে তবে আপনি আপনার কাজের প্রতি খুব বেশি আগ্রহী থাকবেন না এবং খুব বেশি দূর যেতে পারবেন না।

তাছাড়া আপনার যেহেতু সঠিক পরিকল্পনা থাকবে না তাই সময় এবং পরিশ্রম দুটাই বৃথা যাবে। তাহলে এতক্ষণে অবশ্যই বুঝতে পেরেছেন যে নিশ কী এবং নিশ কেন গুরুত্বপূর্ণ। 

সঠিক নিশ বাছাই কেন গুরুত্বপূর্ণ?
আজকাল প্রতিটি সেক্টরেই অনেক কম্পিটিটর আছে, সেটা ব্লগিং হোক কিংবা ইউটিউবিং। তাই এক্ষেত্রে পরিকল্পনা মতো এগিয়ে যেতে না পারলে খুব অল্প সময়ের মধ্যেই আপনি ট্র্যাক থেকে ছিটকে যাবেন।
এছাড়াও, একটি সঠিক পরিকল্পনা বজায় রাখার জন্য একটি নিশ সিলেক্ট করা খুবই গুরুত্বপূর্ণ। আর এক্ষেত্রে আপনাকে অবশ্যই কম সময়ে ভালো রেজাল্ট পাওয়া যাবে এবং প্রতিযোগী খুব কম এরকম নিশ সিলেক্ট করতে হবে। তাহলে আপনি এই সেক্টরে অল্প সময়ের মধ্যেই ভালো কিছু করতে পারবেন।
তাই, অনলাইন প্ল্যাটফর্মগুলিতে সফল হতে হলে, আপনাকে আপনার নিশ পছন্দটি সঠিকভাবে বুঝতে হবে। ধরুন আপনি একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছেন আপনার পছন্দের বিষয় অনুযায়ী। তাহলে এই বিষয়ের ওপর ভিডিও আপলোড করতে আপনার ভালো লাগবে এবং এই বিষয়ে আপনি অন্যদের তুলনায় বেশি রিসোর্স করতে পারবেন। এইবার হয়তো অবশ্যই বুঝতে পারছেন যে, আপনি যদি আপনার জন্য সঠিক নিশ সিলেক্ট করতে পারেন, তাহলে আপনি অনলাইন বা লোকাল প্লেসে দ্রুত সফল হতে পারবেন।  


বর্তমান সময়ের ১০ টি লাভজনক নিশ


যারা ব্লগ ওয়েবসাইট চালান তাদের জন্য নিশ খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি সঠিক নিশ সিলেক্ট করেন তবে আপনি কম পরিশ্রমেও অল্প সময়ের মধ্যে ভালো কিছু করতে পারবেন। তাই আমরা বর্তমানের ১০টি সবচেয়ে লাভজনক নিশ নিয়ে নিচে আলোচনা করবো যেখানে, আপনি খুব অল্প সময়ের মধ্যেই সাফল্য অর্জন করতে পারেন। 



টেকনোলজি বা প্রযুক্তি নিশ

যারা ব্লগিং করে থাকেন তাদের অনেকেরই টেকনোলজি বা প্রযুক্তি (Technology Niche) নিশটি বেশ পছন্দের। বিশেষ করে যারা AdSense এ টার্গেট করে ওয়েবসাইট বা ব্লগ চালাতে চান তারা প্রথমেই টেকনোলজি বা প্রযুক্তি নিশটি সিলেক্ট করতে পারেন। 

কেননা টেকনোলজি নিশে রয়েছে High CPC এর অসাধারণ সব কি-ওয়ার্ড। যেগুলো নিয়ে কাজ করলে অ্যাডসেন্সের ইনকাম অনেক বেশি হয়ে থাকে।

তাছাড়া টেকনোলজি বা প্রযুক্তি নিশে রয়েছে অসংখ্য সাব ক্যাটাগরি। তাই প্রযুক্তি বা টেকনোলজি নিশ নিয়ে যদি কেউ ওয়েবসাইট তৈরি করে কাজ করতে চান তাহলে বর্তমানে তাকে কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হবে। কেননা বর্তমানে টেকনোলজি নিশ নিয়ে হাজার হাজার ব্লগাররা ওয়েবসাইটে কাজ করছে।

তাই তাদেরকে টপকিয়ে আপনাকে ভাল কিছু করতে হলে অবশ্যই প্রচুর পরিমাণে রিসোর্স ও রিসার্চ করতে হবে এবং ধৈর্য ধরে লং টাইম কাজ করে যেতে হবে। 

টেকনোলজি বা প্রযুক্তি নিশে অনেক কম্পিটিশন থাকলেও এই নিশে আপনি অনেক কম ভিজিটরে ভালো ইনকাম করতে পারবেন। আর একবার যদি আপনার ব্লগটি ভালো পজিশনে চলে আসে, তাহলে আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

তাই যারা কম্পিটিটর অর্থাৎ প্রতিযোগীদের ভালো করে অ্যানালাইসিস করে প্রচুর পরিমাণে রিসোর্স বা রিসার্চ করতে পারবেন, তারা টেকনোলজি নিশের মতো জটিল বিষয় নিয়ে কাজ করতে পারেন।


ভ্রমণ এবং ভিসা

আপনি যদি বর্তমানে একটি ভাল, লাভজনক নিশ খুঁজে থাকেন, তাহলে  আপনি ভ্রমণ এবং ভিসা এই নিশটি সিলেক্ট করতে পারেন। এই নিশ সারা বিশ্বে বেশ জনপ্রিয়। এই নিশে শুধুমাত্র বিভিন্ন দেশে ভ্রমণ এবং কীভাবে একটি দেশের ভিসা পেতে হয় সে সম্পর্কে আলোচনা করা হয়।

ধীরে ধীরে আপনার ব্লগটি যখন অনেক বড় হয়ে যাবে এবং আপনার ব্লগে পর্যাপ্ত পরিমাণ ভিজিটর আসা শুরু করবে, তখন আপনি চাইলে Google AdSense এর অ্যাড বসিয়েও ইনকাম করতে পারবেন।

তাছাড়া পরবর্তীতে আপনার ব্লগ বা ওয়েবসাইট যদি আরো অনেক বড় হয়ে যায়, আপনি তখন স্পনসর কনটেন্ট থেকেও আয় করতে পারবেন। তাছাড়া এই টাইপ ব্লগ নিয়ে কাজ করলে দ্রুত সফল হওয়ার সম্ভাবনা রয়েছে।


অনলাইন ইনকাম

আজকাল সবাই অনলাইনে টাকা আয় করতে আগ্রহী। তরুণ-তরুণীরা, বিশেষ করে বেকাররা, অনলাইনে অর্থ উপার্জন বা অনলাইনে অর্থ উপার্জনের উপায় খুঁজে থাকেন। তাই এই নিশের মার্কেটের চাহিদা সম্পর্কে বেশি কিছু বলার প্রয়োজন নেই।

আপনার যদি এই বিষয়ে খুব ভালো অভিজ্ঞতা থাকে তাহলে অনলাইন ইনকাম রিলেটেড একটি ব্লগ তৈরি করতে পারেন এবং সেখানে অনলাইনে কীভাবে আয় করা যায় সে সকল বিষয়গুলো নিয়ে আলোচনা করতে পারেন।

নিয়মিত সময় মাফিক পোস্ট আপনার ব্লগকে আরও জনপ্রিয় করে তুলবে এবং আরও ভিজিটরদের আকর্ষণীয় করবে। তারপর আপনি আপনার ব্লগের জন্য Google AdSense এ অ্যাপ্রুভাল নিয়ে উপার্জন শুরু করতে পারেন। অনলাইন ইনকাম হচ্ছে এমন একটি নিশ, যার মাধ্যমে আপনি অনেক কম ভিজিটরেও Google AdSense থেকে ভালো আয় করতে পারবেন।


স্বাস্থ্য এবং লাইফস্টাইল

স্বাস্থ্য থাকলে স্বাস্থ্য সংক্রান্ত প্রশ্নও রয়েছে। প্রতিদিন বিভিন্ন স্বাস্থ্য-সম্পর্কিত বিষয়ে ইন্টারনেটে হাজার হাজার সার্চ এসে থাকে। কারণ আমরা কম-বেশি সবাই আমাদের স্বাস্থ্যের যত্ন নিই। শরীরকে সুস্থ রাখার জন্য আমরা কত কিছুই না করে থাকি।

বিশেষ করে, কেউ যখন স্বাস্থ্য সমস্যায় পড়েন তখন ইন্টারনেটে সার্চ দিয়ে থাকেন। আর এক্ষেত্রে যার ব্লগ গুগলের প্রথম পেজে থাকবে, তার ব্লগে ভিজিটরদের আকৃষ্ট করা সহজ হবে। তাই বলাই যায়, স্বাস্থ্য এবং ফিটনেস নিশটি হচ্ছে খুবই জনপ্রিয়।

সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এই নিশে আপনি অসংখ্য ক্যাটাগরি পেয়ে যাবেন লেখা-লেখির জন্য। যার কারণে আপনাকে তেমন বেশি রিসার্চ করতে হবে না। তাছাড়া আপনার ব্লগটি যদি একবার জনপ্রিয় হয়ে যায় তাহলে আপনাকে আর পিছনে ফিরে তাকানো লাগবে না। তাই যদি বর্তমান সময়ের লাভজনক নিশ খুঁজে থাকেন তাহলে, স্বাস্থ্য ও লাইফ-স্টাইল নিশটি হতে পারে আপনার জন্য দারুণ সম্ভাবনাম নিশ। 


এডুকেশন

এডুকেশন (Education) খুবই বড় একটি নিশ। অনলাইনে সবথেকে যে নিশগুলোতে বেশি সার্চ হয়ে থাকে তার মধ্যে এডুকেশন বা শিক্ষা অন্যতম। যত সময় যাচ্ছে ততই মানুষের জানার আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যার কারণে অনেক ছাত্র-ছাত্রী ইন্টারনেটে নতুন নতুন বিষয় নিয়ে জানার জন্য সার্চ করে থাকেন। তাই আপনি এডুকেশন রিলেটেড একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আর আপনার এডুকেশন বা শিক্ষা সাইটটিতে বর্তমান সময়ে সার্চ হওয়ার ট্রেন্ডিং বা হট টপিক নিয়ে আর্টিকেল পাবলিশ করতে থাকবেন। তাহলে দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার সাইটটি বেশ জনপ্রিয় হয়ে গিয়েছে। আপনার ওয়েবসাইটে যখন প্রতিদিন ভিজিটর ঢুকবে এবং ধীরে ধীরে ভিজিটরের পরিমাণ বাড়বে তখন, আপনি চাইলে Google AdSense এর জন্য আবেদন করতে পারবেন। Google AdSense অ্যাপ্রুভাল দিলে আপনি নিজের ব্লগে অ্যাডস দেখিয়ে ইনকাম করতে পারবেন।


কুকিং এন্ড রেসিপি নিশ

বর্তমানে আমাদের দেশ থেকে শুরু করে সারা বিশ্বেই এই সেক্টরের ব্লগ গুলোর প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে। বিশেষ করে মেয়েরা এই ধরনের ব্লগগুলো খুঁজে থাকে এবং তারা প্রতিদিনই নতুন নতুন রেসিপি বানানো শেখার জন্য ব্লগে এসে থাকেন। 

তাই, এই বিষয়ে একটি ভালো ব্লগ তৈরি করে ভালোভাবে পরিচালনা করতে পারলে ভিজিটরের অভাব হবে না এবং যেহেতু বিষয়টি হট টপিক, তাই অল্প সংখ্যক ভিজিটর দিয়েও ভালো ইনকাম করা সম্ভব। তাই যদি বর্তমান সময়ে লাভজনক নিশ খুঁজে থাকেন, তাহলে কুকিং এন্ড রেসিপি এই নিশটাকে টার্গেট করে ব্লগ তৈরি করতে পারেন। 


গার্ডেনিং নিশ

যারা নতুন ব্লগ তৈরি করার জন্য Evergreen নিশ নিয়ে কাজ করতে চাচ্ছেন, তারা চাইলে Garden (বাগান), এই নিশটি টার্গেট করে কাজ করতে পারেন। এই নিশটি United States of America (USA) তে খুবই জনপ্রিয়। প্রতিবছর প্রচুর পরিমাণে সার্চ এসে থাকে এই নিশের কি-ওয়ার্ড গুলোতে।

যেহেতু ব্লগটি বাইরের দেশকে টার্গেট করে বানানো হচ্ছে তাই এখানে AdSense থেকে High CPC পাওয়া যাবে এবং অনেক কম ভিজিটরে ভালো ইনকাম আসবে।


টিপস-এন্ড-ট্রিকস

আমরা সবসময় নতুন জিনিস চেষ্টা করতে পছন্দ করি। নিত্য নতুন জিনিস ব্যবহার করার আগে অবশ্যই এই জিনিসগুলো সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়ারও অভ্যাস রয়েছে আমাদের। মোবাইল ফোন, ল্যাপটপ, ক্যামেরা, টেলিভিশন ইত্যাদির সমস্যা হলে আমরা ইন্টারনেটে সার্চ করে থাকি।

আপনি যদি চান, আপনি এই বিষয়গুলিতে ব্লগ তৈরি করতে পারেন যা, বিভিন্ন পণ্যের সুবিধা এবং অসুবিধাগুলি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করবে। তাছাড়া টিপস-এন্ড-ট্রিকস নিয়ে অসংখ্য সাব ক্যাটাগরি পেয়ে যাবেন, যার কারণে আপনার লিখতে কোন রকমের অসুবিধা হবে না। এই নিশটিও Google AdSense জন্য লাভজনক একটি নিশ।


ব্যবসায় (Business)

নতুন সব ব্যবসায় আইডিয়া বা ব্যবসা সম্পর্কিত টিপস পড়তে সকলের ভালো লাগে। আমাদের দেশে এবং বিশ্বজুড়ে ব্যবসায়িক নিশের প্রচুর চাহিদা রয়েছে। অনেক শিক্ষিত তরুণ-তরুণী পড়ালেখা শেষ করার পর চাকরি না পেয়ে, ইন্টারনেটে ব্যবসায়ের আইডিয়া সম্পর্কে জানার জন্য সার্চ করে থাকে।  

ব্যবসায় রিলেটেড সাইটগুলোতে ভিজিট করেন এবং সেখান থেকে ব্যবসায়ের আইডিয়া গুলো নিয়ে থাকেন। তাই আপনি যদি এই হট টপিক নিয়ে একটি ব্লগ তৈরী করতে পারেন তাহলে দীর্ঘমেয়াদি লাভবান হবেন। 

আপনার ব্লগ টি যদি একবার জনপ্রিয় হয়ে যায়, তাহলে এখান থেকে আনলিমিটেড টাকা আয় করতে পারবেন। তখন আপনার ব্লগে যে সকল ভিজিটর ঢুকবে তারাই আপনার ব্লগের প্রচার করে দিবে। ধীরে ধীরে যত ভিজিটর বৃদ্ধি পেতে থাকবে আপনার ইনকাম এর পরিমাণ ততই বাড়বে। তাই সেরা লাভজনক নিশের সন্ধান যদি করে থাকেন তাহলে Business নিশটি হতে পারে আপনার জন্য গোল্ডেন নিশ। 


গেমিং নিশ

আপনি যদি গেম পছন্দ করেন বা একজন ভাল গেমার হন, তবে আপনি গেম সম্পর্কে একটি ব্লগ তৈরি করতে পারেন। এই ব্লগে আপনি বর্তমানের জনপ্রিয় গেমগুলির সুবিধা এবং অসুবিধাগুলি এবং কীভাবে সেগুলি খেলতে হয় তা নিয়ে আলোচনা করতে পারেন৷

এছাড়াও, অনেকেই গেম খেলার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হন, যেগুলো আপনি চাইলে সেই সমস্যাগুলো নিজের ব্লগের মাধ্যমে সমাধান করে দিতে পারেন। ধীরে ধীরে আপনার ব্লগে যখন নিয়মিত ভিজিটর আসা শুরু করবে, তখন আপনি চাইলে আপনার ব্লগে গুগল অ্যাডসেন্সের বিজ্ঞাপন বসিয়ে সেখান থেকে ইনকাম করতে পারবেন। 


জনপ্রিয় আরো কয়েকটি নিশের নাম

আরও বেশ কয়েকটি জনপ্রিয় নিশ রয়েছে। নিশগুলোর নাম আপনাদেরও জানা খুব জরুরি। নিচে আরও ১৭ টি নিশের আইডিয়া তুলে ধরা হলো - 


. ফ্যাশন,  


. মোবাইল রিভিউ,  


. খেলা, 


. বিউটি ব্লগ,  


. ট্রেন্ডিং নিউজ,  


. গাড়ি রিভিউ,  


. ইভেন্ট ব্লগিং,  


. মুভি রিভিউ,  


. মোটিভেশনাল নিশ, 


১০. জব নিশ,


১১. কৃষি নিশ, 


১২. সংবাদ,  


১৩. গেমিং নিশ, 


১৪. খামার,  


১৫. ব্যাংকিং নিশ, 


১৬. গানের লিরিক্স ও 


১৭. ফুড 


যদি উপরের ১৭ টি নিশ আইডিয়া গুলো পছন্দ না হয়ে থাকে, তাহলে আপনি এদের মধ্য থেকে যে কোন একটি নিস সিলেক্ট করতে পারেন। 


বেস্ট নিশ সিলেকশনের জন্য যে বিষয়গুলো ফলো রাখতে হয়


লাভজনক কয়েকটি নিশ বা বিষয় সম্পর্কে তো ইতিমধ্যে আমরা জেনে গেছি। এইবার জানতে হবে নিশ সিলেকশন করার আগে কোন কোন বিষয় বা টপিকের উপর আপনাকে ফলো রাখতে হবে। অর্থাৎ আপনি যখন কোনো একটি নিশ নিয়ে কাজ শুরু করবেন তখন অবশ্যই সেই নিশ সম্পর্কে সঠিক পরিকল্পনা আপনাকে আগে থেকেই করে নেওয়া উচিত। তাহলে আপনার পরবর্তী কাজগুলো আরো সহজ হয়ে যাবে।


ব্লগিং থেকে ইউটিউব এবং অন্যান্য অনলাইন সেক্টরে, আপনি যদি সফল হতে চান তবে আপনাকে সঠিক নিশ বেছে নিতে হবে। 


কিন্তু আমরা অনেকেই সঠিক নিশ সিলেক্ট করতে না পারার কারণে সফল হতে ব্যর্থ হই। সঠিক নিশ সিলেক্ট করার আগে আপনাকে অবশ্যই কয়েকটি বিষয়ের দিকে ফোকাস দিতে হবে। যেমন -


. টার্গেটেড নিশটির কম্পিটিশন কেমন।


. নিশটির উপর আপনার আগ্রহ রয়েছে কিনা।


. টার্গেট নিশের কম্পিটিটরদের সাইট কেমন।


. টার্গেটেড নিশ সম্পর্কে আপনার ক্লিয়ার নলেজ।


. টার্গেটেড নিশের আপডেটেড ট্রেন্ড অ্যানালাইসিস। 



টার্গেটেড নিশের কম্পিটিশন যাচাই


একজন ব্লগার যদি ব্লগিং এর ক্ষেত্রে সফল হতে চান তাহলে তাকে অবশ্যই এই বিষয় সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। এর মানে হল যে, আপনি যদি কোনো একটি নিশ সিলেক্ট করে ফেলেন, এরপর নিশটির কম্পিটিশন কেমন সেই বিষয়ে আগে রিসার্চ করে নিতে হবে।  


ধরুন বর্তমানে টেকনোলজি নিশে যারা অ্যাডসেন্স নিয়ে কাজ করে তাদেরকে ভালো CPC দিয়ে থাকে। কিন্তু নতুন ব্লগাররা টেকনোলজি বা প্রযুক্তি নিশে কাজ করলে তাদের অনেক সময় লেগে যাবে ওয়েবসাইটটা ভালো একটি পর্যায়ে নিয়ে আসতে। কিন্তু অনেকেরই এই ধৈর্যটা থাকে না।


আবার, এমন কিছু জিনিস আছে যেগুলোতে কাজ করলে খুব দ্রুত করা যায়।  এই সকল নিশ গুলোর কম্পিটিশন একটু লো থাকে। তাই অবশ্যই নিশ সিলেক্ট করার আগে আপনার কম্পিটিটর, কম্পিটিটরদের টেক্কা দেওয়ার অসামান্য দক্ষতা সবকিছু পরিকল্পনা করে নিয়ে একটি সঠিক ও প্রফিটেবল নিশ সিলেক্ট করে কাজ করা উচিত। 



নিশটি আপনার পছন্দের হতে হবে


অনেক সময় দেখা যায়, আমরা কারো গাইডলাইন অনুযায়ী নিশ সিলেক্ট করে থাকি। অর্থাৎ আপনি একটি ওয়েবসাইট চালু করতে চাচ্ছেন, এটা শুনে কেউ একজন সাজেশন দিলো আপনি টেকনোলজি নিশ নিয়ে কাজ করেন, এর ডিমান্ড অনেক। 


কিন্তু আপনার ওই নিশ নিয়ে তেমন কোন আগ্রহ নেই। এতে করে কিছুদিন যাওয়ার পর আপনি আর কি-ওয়ার্ড আইডিয়া বের করতে পারবেন না বা রিসার্চ করতে অনেক সমস্যা হবে। যার ফলে আপনি বেশিদূর এগোতে পারবেন না।


তাই অবশ্যই ওয়েবসাইট তৈরি করার আগে এমন একটি নিশ বা বিষয় সিলেক্ট করতে হবে, যে বিষয় সম্পর্কে আপনার আগ্রহ রয়েছে এবং মোটামুটি এই বিষয়ে আপনি এক্সপার্ট।



টার্গেটের নিশের কম্পিটিটরদের সাইট অ্যানালাইসিস করতে হবে


কোনো নিশ সিলেক্ট করার আগে অবশ্যই সেই নিশ নিয়ে যারা কাজ করছে, তাদের মধ্যে টপ কিছু ওয়েবসাইট সম্পর্কে ধারণা নিয়ে নিবেন। মনে করুন, আপনি Garden Niche নিয়ে কাজ করতে চান। এখন আপনি যদি United States of America টার্গেট করে সাইট বানাতে চান, তাহলে এই নিশ নিয়ে যারা আগে সাইট বানিয়েছে এবং সার্চ রেজাল্টে রয়েছে তাদের কিছু সাইট আপনি অ্যানালাইসিস করে নিবেন।


অর্থাৎ তারা কত বছর ধরে কাজ করছে, কেমন পরিমাণে আর্টিকেল পাবলিশ করেছে, এসইওতে কেমন করেছে সবকিছু সম্পর্কে মোটামুটি জেনে নিবেন। তাহলে আপনার কাজটা আরও সহজ থেকে সহজতর হয়ে যাবে। আপনি সেই সকল ওয়েবসাইট গুলোর করা কিছু ভুল থেকে শিক্ষা নিয়ে আপনার সাইটে ভালোভাবে কনটেন্ট লিখতে পারবেন। 


টার্গেটেড নিশ সম্পর্কে আপনার ক্লিয়ার নলেজ 


আপনি যে নিশ নিয়ে কাজ করতে চান, সে নিশ সম্পর্কে আপনার স্বচ্ছ ধারণা থাকতে হবে। কেননা আপনি যে বিষয় নিয়ে কাজ করতে যাবেন, সে বিষয় সম্পর্কে যদি আপনার ক্লিয়ার ধারণা না থাকে, তাহলে আপনি সফলতার পথে বাঁধাগ্রস্থ হতে পারেন। ধরুন, আপনি স্পোর্টস নিশ নিয়ে কাজ করতে চান, কিন্তু আপনার স্পোর্টস সম্পর্কে ধারণা নেই বা আপনি স্পোর্টস পছন্দ করেন না, তাহলে আপনি আসলে এই স্পোর্টস নিশ নিয়ে কাজ করে আশানুরূপ ফল পাবেন না। তাই নিশ সম্পর্কে ক্লিয়ার ধারণা থাকা অপরিহার্য।


টার্গেটেড নিশের আপডেটেড ট্রেন্ড অ্যানালাইসিস


ধরুন, আপনি স্পোর্টস নিয়ে কাজ করতেছেন, কিন্তু আপনি অনেক পুরাতন খেলার সম্পর্কে লিখছেন বা মানুষকে জানাচ্ছেন, তাহলে কিন্তু অডিয়েন্স আপনার লেখা বা ব্লগ পড়তে তেমন আগ্রহ হবে না।


আপনাকে সবসময় ট্রেন্ড ফলো রাখতে হবে। বর্তমান খেলাধুলার মধ্যে যে সকল বিষয় হট টপিক, সে বিষয় নিয়ে যদি আপনি লেখা-লেখি করেন, তাহলে আপনি আপনার অডিয়েন্সদের সহজেই আকৃষ্ট করতে পারবেন।   


High CPC নিশের তালিকা


যারা ব্লগিং করে Google AdSense থেকে ইনকাম করার চিন্তা করছেন, তাদের জন্য ২৫ টি High CPC নিশ সম্পর্কে নিচে ধারণা দেওয়া হলো। এখান থেকে আপনার পছন্দের নিশটি বাছাই করে নিতে পারেন।


. Insurance - $55 CPC

. Loans - $47 CPC

. Gas/Electricity - $41 CPC

. Mortgage - $38 CPC

. Attorney - $37 CPC

. Credit - $37 CPC

. Lawyer - $31 CPC

. Donate - $28 CPC

. Conference Call - $23 CPC

১০. Degree - $18 CPC

১১. Education - $15 CPC

১২. Digital Marketing - $12 CPC

১৩. Telecom - $11 CPC

১৪. Web Hosting - $7 CPC

১৫. Healthcare - $37 CPC

১৬.Health - $37 CPC

১৭. Home Decor - $17.8 CPC

১৮. Leisure - $12.3 CPC

১৯. Beauty and Skin Care - $9.3 CPC

২০. Fashion - $9 CPC

২১. Resorts - $6.4 CPC

২২. Pet Foods - $5 CPC

২৩. Retail - $4.8 CPC

২৪. Fitness - $3.8 CPC

২৫. Jewelry - $3.6 CPC


টপ অ্যাফিলিয়েট মার্কেটিং নিশ


যারা ওয়েবসাইট তৈরি করে অ্যাফিলিয়েট মার্কেটিং এর কথা ভাবছেন তাদের জন্য নিচে কিছু টপ অ্যাফিলিয়েট মার্কেটিং নিশ কমিশন সহ উল্লেখ করা হলো। এখান থেকে আপনারা আপনাদের পছন্দের নিশটি বাছাই করে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন।


. Furniture, Home, Home Improvement, Lawn & Garden, Pets Products, and Pantry will go from - 8% to 3%.


. Headphones, Beauty, Musical Instruments, and Business & Industrial supplies will go from - 6% to 3%.


. Outdoors and tools will be cut from - 5.5% to 3%.


. Sports and Baby Products categories will go from - 4.5% to 3%.


. Health & Personal Care will be slashed from - 5% to 1%.


নিশ খোঁজার কিছু কার্যকরী টিপস


একটি সঠিক নিশ খুঁজার সময় যেসব জিনিস আপনাকে মাথায় রাখতে হবে তা হলো -

. আপনি যে নিশটি সিলেক্ট করেছেন তার ব্যাকগ্রাউন্ডে কোনো প্রডাক্ট বা সার্ভিস আছে কি-না তা নিশ্চিত হয়ে নিবেন।


. নিশ খুঁজার সময় খেয়াল রাখবেন যাতে সেটা কোন ব্রান্ডের সাথে সংঘর্ষ পূর্ণ না হয়। কেননা যদি আপনি কোন ব্যান্ডকে বা ব্যান্ডের কোন সরাসরি প্রডাক্টকে টার্গেট করেন, সেক্ষেত্রে নতুন হিসেবে আপনি সেই ব্রান্ডের ওয়েবসাইটকে বিড করতে সক্ষম নাও হতে পারেন।


. নিশ খোঁজার জন্য সবসময় চেষ্টা করবেন মেইন ক্যাটাগরিতে না খুঁজে ঐ মেইন ক্যাটাগরির সাব ক্যাটাগরিতে খুঁজতে। অর্থাৎ, ব্রড নিশ না সিলেক্ট করে স্পেসিফিক নিশ নিয়ে কাজ করুন। তাহলে খুব দ্রুতই আপনি আপনার কাঙ্ক্ষিত নিশ খুঁজে পাবেন এবং আপনার সাইটটি নিয়ে র‍্যাংক করতে পারবেন।


. যে বিষয়ে আপনার মোটামুটি ভালো ধারণা আছে বা যে বিষয় আপনি বেশি পছন্দ করেন, সেই সব বিষয়ের নিশ নিয়ে কাজ করলে বেশি ভালো ফলাফল পাওয়া যায়।


. লোভে পরে এমন নিশ সিলেক্ট করা ঠিক না যা, কি-না আপনার জন্য অনেক বেশি কঠিন হয়ে পরে। যেমন ঔষধ, ট্রিটমেন্ট, লিগ্যাল ইস্যু, মিলিটারি ইত্যাদি।


নিশ কি এবং সঠিক নিশ সিলেক্ট করা কেন গুরুত্বপূর্ণ এই পোস্টটি যারা পড়েছেন এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। যারা অনলাইন সেক্টরে কাজ করতে চান তাদের অবশ্যই নিশ সম্পর্কে স্পষ্টভাবে জেনে নেওয়া খুব জরুরি। কেননা যে-কোনো কাজের আগে গোল সেট না থাকলে আপনি কখনোই সফল হতে পারবেন না। আর ব্লগিং সেক্টরে যদি সঠিক নিশ সিলেক্ট করতে না পারেন, তাহলে আপনি কখনোই ভালো কিছু করতে পারবেন না। তাই প্রফিটেবল নিশ পেতে হলে অবশ্যই আপনাকে একটু সময় খরচ করে রিসার্চ করতে হবে। মনে রাখবেন, আপনি যদি নিশ রিসার্চটা ঠিকঠাক মতো করতে পারেন তাহলে আপনার পরবর্তী কাজগুলো সহজ হয়ে যাবে।


Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।