একজন UI/UX ডিজাইনার হিসেবে নিজেকে কীভাবে গড়ে তুলবেন ?

Created by UY LAB in Graphic Design 20 Jan 2024
Share

ইউ-আই ও ইউ-এক্স ডিজাইন এর নাম শুনেন নাই এমন ডিজাইনার খুব কম।UI/UX ডিজাইন অনেকের প্যাশন। কিন্তু অধিকাংশই জানেই না যে, এগুলো কী। শুরুতেই কিছু কথা বলে রাখা ভালো,তা হচ্ছে, UI ডিজাইন হচ্ছে UX এর একটা পার্ট। UX কে ডিজাইন বলার চেয়ে আমি UX Process বলতে বেশি ইজি ফিল করি। কেননা, একটা ডিজাইন কে User friendly করতে যে সকল প্রসেস বা কাজ করতে হয়, সে ধরনের বাজেট ওয়ার্ক আমাদের দেশে হয় না বললেই চলে। আর যারা ওয়েব ডিজাইন করে, ইউএক্স এর কিছু রুলস এবং টার্মস পড়ে নিজেকে UI/UX ডিজাইনার বলেন। তাদের ডিজাইন গুলো বেশিরভাগ ই ভিজুয়াল ডিজাইন রুলস মেনে করা। যেটা সে নিজেও জানে না।


আপনার ব্যবহৃত পোশাক থেকে শুরু করে দৈনন্দিন জীবনে যত কিছুই আপনি দেখছেন সব কিছুই UI ডিজাইন এর অন্তর্ভুক্ত। তবে ডিজাইন সেক্টর আলাদা বা নাম আলাদা। কাজের পরিবেশ অনুযায়ী বিভিন্ন ডিজাইন বিভিন্ন নাম ধারণ করেছে। যেমন: ফ্যাশন ডিজাইন, ব্রান্ডিং ডিজাইন, প্রিন্ট ডিজাইন, 2D ডিজাইন, 3D ডিজাইন, লেবেল ডিজাইন, পোস্টার ডিজাইন, ব্যানার ডিজাইন, লোগো ডিজাইন, আইকন ডিজাইন, ওয়েব ডিজাইন, মোবাইল অ্যাপস ডিজাইন, সফটওয়্যার ডিজাইন, অ্যাসেম্বলি ডিজাইন ইত্যাদি অনেক কিছু। কিন্তু সকল ডিজাইন এর বাহ্যিক রূপই ভিজুয়্যাল ডিজাইন বা UI ডিজাইন এর অন্তর্ভুক্ত। আশা করি এটা জানার পর এখন থেকে আর বিভিন্ন সেক্টরের ডিজাইনাররা একে অপরকে ছোট করবেন না এবং মারামারি করবেন না।


UI/UX ডিজাইনার কী?


সাধারণত আমরা UI মানে কি জানি?এটা হচ্ছে সব থেকে বড় বিষয়।  

UI এর পূর্ণরূপ হচ্ছে User Interface(ইউজার ইন্টারফেস)। ধরুন গাড়ি নিয়ে কথা বলতে গেলে আমরা প্রথমে কি দেখি? আমরা প্রথমে দেখি গাড়িটার দৃশ্য,যেটা দেখে আমরা বুঝতে পারি যে এইটা একটা গাড়ি। আমরা যা দেখে বুঝতে পারি যে এইটা একটা গাড়ি সেটাই হচ্ছে (UI)। তার মানে যখন আমরা কোন মোবাইল apps বা Website বা Interaction Design ইত্যাদি নিয়ে কাজ করব তখন আমরা দেখেই বুঝব যে এইটা হচ্ছে Mobile App বা Website এর UI(ইউ-আই)। কিছুটা হলেও আমরা বুঝতে পারছি যে ইউ-আই ডিজাইন কি।


UI/UX এই দুইটা ডিজাইনের মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে UX Design। চলুন আমরা এবার ইউ-এক্স ডিজাইন নিয়ে একটু খেলা ধুলা করি।UX-এর,পূর্ণরূপ হলো ইউজার এক্সপেরিয়েন্স (User Experience)। এখন মনে প্রশ্ন জাগতে পারে ইউজার এক্সপেরিয়েন্স কী!! এটা আবার কেমন জিনিস??? প্রশ্ন জাগাটা স্বাভাবিক।চলুন একটা উদাহরণ দিয়ে আমরা ইউ-এক্স (UX) টা বুঝার চেষ্টা করি। ইউ-আই তে আমরা যেমন গাড়ি দিয়ে বুঝার চেষ্টা করেছিলাম এইখানেও আমরা সেটা দিয়েও বুঝার চেষ্টা করব। 

যখন আমরা কোন গাড়ি দেখি তখনই সর্বপ্রথম আমরা তার বডি দেখতে পাই এটা হচ্ছে ইউ-আই, আর যখন আমরা এইটা দেখবো যে গাড়ির ইঞ্জিন কীভাবে কাজ করে এইটা হচ্ছে তার ইউ-এক্স(UX) । 



কীভাবে একজন দক্ষ ডিজাইনার হবেন?


ডিজাইনার হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে আপনার প্রয়োজনীয় প্রযুক্তিগত দক্ষতার পাশাপাশি ব্যবহারকারীদের ভালো লাগার মতো অভিজ্ঞতা দেয়াড় জন্য পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে,তাই কার্যকরী ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার সৃজনশীলতা এবং প্রযুক্তিগত দক্ষতা ও জ্ঞান থাকা আবশ্যক ।  


৪ টি ধাপে নিজেদের ডিজাইনার হিসেবে গড়ে তুলুন


১. ডিজাইন থিওরি নিয়ে পড়াশুনা করুন


 ২.ui/ux ডিজাইন এর কী-টুলস এই সম্পর্কে জেনে নিন


৩.দক্ষতা বাড়ানোর জন্য আপনার নিজস্ব প্রজেক্টে কাজ করুন


৪.আপনার ডিজাইনের কাজ প্রদর্শনের জন্য একটি পোর্টফোলিও তৈরি করুন



কাজের মানের (ক্রিয়েটিভিটি) উন্নতির পদ্ধতি


ডিজাইন এর কাজে ক্রিয়েটিভিটি সবচাইতে বড় বিষয়। খুব কম মানুষই আছে, যারা জন্মগতভাবে অনেক ক্রিয়েটিভ। বেশিরভাগকেই সাধনা করে ডিজাইন সেন্স বৃদ্ধি করতে হয়। এ সাধনা হচ্ছে, বেশি বেশি করে ভালো ডিজাইন দেখা। হুম, এটা ঠিক যে, ভালো ভালো ডিজাইন দেখলে ক্রিয়েটিভিটি বাড়ে। কিন্তু এটাও বাস্তব সত্য, শুধু দেখলেই ভাল কনসেপ্ট তৈরি হয়ে যায় না। কোন প্রজেক্টে কাজ করলে, সেই প্রজেক্টটি সম্পন্ন করার জন্য যদি ডিজাইন দেখা হয়, আর সাথে সাথে সেগুলো থেকে পাওয়া কনসেপ্ট দিয়েই ডিজাইন প্রজেক্টটি সম্পন্ন করা হয়, তাহলে কনসেপ্ট বৃদ্ধি পাবে খুব দ্রুত। আর সেজন্য ডিজাইন প্রতিযোগিতার মাধ্যমে আয় সম্পর্কিত মার্কেটপ্লেসগুলোতে কাজ করতে পারেন।


ডিজাইনার হিসেবে ভাল মানের পোর্টফলিও প্রস্তুত


১ম ধাপ


কমপক্ষে ১০ টি প্রতিযোগিতাতে অংশগ্রহণ ছাড়া এ পর্বে প্রবেশ না করার পরামর্শ দিব। চাইলে ক্রিয়েটিভিটি তৈরি এবং UX ডিজাইনার হিসেবে পোর্টফলিও তৈরির কাজ একই সাথে চালাতে পারবেন। এ ধাপে কাজ করবেন Graphicriver.net এ। এ সাইটটি আপনার পোর্টফলিও হিসেবে বিভিন্ন জায়গাতে Design এর কাজ পেতে সাহায্য করবে। এ সাইটটিতে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডের ডিজাইন তৈরি করে সেখানে সাবমিট করতে হয়। যদি অ্যাডমিন আপনার ডিজাইনটি অ্যাপ্রুভ করে, তাহলে সেই সাইট হতে যতবার আবার ডিজাইন বিক্রি হবে ততই আপনার আয়। সারাজীবন ধারে বিক্রি থেকে আয় করতে পারবেন। বিক্রি বৃদ্ধির জন্য সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে ক্যাম্পেইন চালান। বিশেষ করে ফেসবুক, টুইটার, লিংকডিন, রেডিট,এসব সাইটকে ব্যবহার করুন। আরও বেশি বিক্রি বৃদ্ধি করতে চাইলে বিভিন্ন ফোরাম, বিশেষ করে (warriorforum), বিভিন্ন ইন্টারন্যাশনাল ব্লগ এবং ইউটিউবকে সঠিকভাবে ব্যবহার করতে পারেন ।



এ সাইটটি আপনাকে ভবিষ্যতের UI/UX ডিজাইনার হিসেবে চাকুরি পেতে, ও মার্কেটপ্লেসগুলোতে বিড করে কাজ পেতে, পিপল-পার-আওয়ার, ফাইবারে কাজ পেতে সাহায্য করবে।সেই সাথে মার্কেটপ্লেসগুলোর থেকে বাইরে সরাসরি কাজ পেতেও এটি পোর্টফলিও হিসেবে কাজ করবে। লোকালটি যদি ডিজাইনার হিসেবে চাকুরি পেতে চান, সেক্ষেত্রেও সিভিতে এখানের পোর্টফলিওর লিংকটি দিতে পারেন।তবে মনে রাখা দরকার, ডিজাইনার হিসেবে পোর্টফলিও তৈরির জন্য এমন ক্যাটাগরির কাজ ডিজাইন করুন, যাতে লেখা, ব্যাকগ্রাউন্ড, ইমেজ ডিজাইনের প্রয়োজন হয়।

যেমন 


১। পিএসডি টেমপ্লেট ডিজাইন-২ টি

২। ব্রুশিয়ার ডিজাইন -১টি

৩। ফ্লাইয়ার ডিজাইন- ৩টি

৪। ওয়েব ব্যানার – ৩টি

৫। বিজনেস কার্ড ডিজাইন – ৩টি



২য় ধাপ


বিশ্বের সেরা সেরা ইউএক্স ডিজাইনার তাদের  

প্রজেক্ট স্যাম্পল আপলোড করে রাখেন এ সাইটে। সেসব ডিজাইনগুলো দেখে নতুন নতুন ডিজাইন আইডিয়া তৈরি হবে। যে-সব ডিজাইন পছন্দ হবে সেগুলোকে সবসময় দেখতে চাইলে সেগুলো বুকমার্ক করে রাখতে পারবেন।এ সাইটের প্রোফাইলকে পোর্টফলিও হিসেবে ব্যবহার করতে পারেন যেকোনো জায়গাতে। তাদের প্রোফাইল সবজায়গাতেই সবচাইতে বেশি গ্রহণযোগ্য। অন্যান্য মার্কেটপ্লেসগুলোতে (odesk, elance, fiverr, peopleperhour)ও এখানের লিংক ব্যবহার করলে কাজ পাওয়ার সম্ভাবনা ৯০% বেড়ে যায়।


বিচার বিশ্লেষণ,কমিউনিকেশন স্কিল,দৃষ্টিসম্পন্নতা, দ্রুত সিদ্ধান্ত গ্রহণ,এবং সঠিক ইউজেবিলিটি প্রয়োগ করে ওয়েবসাইট বা apps এর মাধ্যমে ইউজারকে সহজ এবং সুন্দরভাবে সেরা অভিজ্ঞতা দেয়াই হচ্ছে একজন সফল UI/UX ডিজাইনারের কাজ।

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।