আপওয়ার্ক মার্কেটপ্লেস থেকে কাজ পাওয়ার এক্সক্লুসিভ টিপস

Created by UY LAB in Freelancing 12 Feb 2024
Share

বর্তমানে বাংলাদেশি তরুণদের মাঝে ফ্রিল্যান্সিং অত্যন্ত জনপ্রিয় একটি পেশা। সবাই এখানে নিজেদের দক্ষতা এবং সৃজনশীলতাকে পুঁজি করে হাজারো তরুণ বেকারত্বের অভিশাপ থেকে নিজেদের মুক্ত করে স্বনির্ভর হচ্ছে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে। পর্যাপ্ত দক্ষতার পাশাপাশি সঠিক দিকনির্দেশনা পেলে যে কেউই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো থেকে বিভিন্ন কাজের মাধ্যমে বেশ ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারে। বিশ্বজুড়ে হাজারো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর মধ্যে আপওয়ার্ক সব থেকে জনপ্রিয়, এবং অন্যান্য মার্কেটপ্লেস এর তুলনায় এখানে কাজের ডিমান্ডও তুলনামূলক ভাবে বেশি।


বিশ্বের বিভিন্ন অঞ্চলের বায়াররা তাঁদের প্রয়োজনীয় কাজ করানোর জন্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে জব পোস্ট কিংবা অন্য বিভিন্ন মাধ্যমে তাঁদের কাজের জন্য উপযোগী দক্ষ ফ্রিল্যান্সারের খোঁজ করে থাকেন। আর ফ্রিল্যান্সাররা মার্কেটপ্লেসগুলোতে তাঁদের দক্ষতা অনুযায়ী পছন্দসই কাজটি খুঁজে থাকেন। অর্থাৎ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে বায়াররা ফ্রিল্যান্সারদের দিয়ে বিভিন্ন কাজ নির্ধারিত পারিশ্রমিকের বিনিময়ে করিয়ে থাকেন। মূলত এই বায়ার এবং ফ্রিল্যান্সারদের মধ্যে সংযোগস্থাপনারী ওয়েবসাইট ই হলো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। আপওয়ার্ক, ফাইভার, গুরুকূল, পিপল পার আওয়ার সহ বর্তমানে আরো অনেক জনপ্রিয় মার্কেটপ্লেস রয়েছে। মার্কেটপ্লেসের সংখ্যা যেমন বৃদ্ধি পাচ্ছে, ফ্রিল্যান্সারদের সংখ্যা ও তেমনি বাড়ছে । তাই এসব মার্কেটপ্লেসে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষ থাকার পাশাপাশি একটু কৌশলী হতে হবে।


আজ আমরা সবচেয়ে জনপ্রিয় মার্কেটপ্লেস অর্থাৎ আপওয়ার্ক এ  কীভাবে খুব সহজেই কাজ পেতে পারেন সে সম্পর্কে আলোচনা করব-

আপওয়ার্ক মার্কেটপ্লেস কী

বর্তমান সময়ে অনলাইনে আয় করার অসংখ্য উপায় আছে। যার মধ্যে জনপ্রিয় একটি অনলাইন আয়ের মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। এই সময়ে যারা নতুন ফ্রিল্যান্সার আছে তারা সব সময় জানতে চায় যে, আপওয়ার্ক কি ? upwork কীভাবে কাজ করে। তাই আমাদের এই পোস্টে, আপনাদের সাথে আলোচনা করব Upwork কি এবং আপওয়ার্কে কীভাবে কাজ করতে হয়। যাবতীয় তথ্য জানতে নিচে দেওয়া লেখাগুলো শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।



আমরা জানি, যারা নতুন ফ্রিল্যান্সিং শুরু করে,তাদের জন্য ক্লায়েন্ট খুঁজে পাওয়া একটি চ্যালেঞ্জিং ব্যাপার। অনেক নতুন ফ্রিল্যান্সার আছে কাজ শেখার পরে সঠিক ক্লায়েন্ট খুঁজে না পেয়ে কাজই ছেড়ে দেয়। আপওয়ার্ক এমন একটি প্লাটফর্ম যার মাধ্যমে ফ্রিল্যান্সার ও একজন ক্লায়েন্ট এর মধ্যে যোগাযোগ স্থাপন করে থাকে। তাছাড়া  এখানে দ্রুত ক্লায়েন্ট পাওয়া যায়। উক্ত আপওয়ার্ক মার্কেটপ্লেস এর মাধ্যমে আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসেবে ক্লায়েন্ট খুঁজেন তাহলে সহজেই পেয়ে যাবেন। আর যদি একজন ক্লায়েন্ট হিসেবে ফ্রিল্যান্সার খুঁজেন তাহলে দ্রুত যোগাযোগ স্থাপন করতে পারবেন। কাজ করার জন্য এবং কাজ করিয়ে নেওয়ার জন্য।


আমরা জানি, আপওয়ার্ক এ বর্তমানে প্রায় এক কোটির বেশি ফ্রিল্যান্সার কাজ করে যাচ্ছে। এই প্লাটফর্মে কাজের পরিমাণ আছে চার লক্ষ এর বেশি। আপনার যদি ফ্রিল্যান্সিং এ ভালো কাজের অভিজ্ঞতা থাকে তাহলে সহজ ভাবে কাজ পেয়ে যাবেন।


দুর্দান্ত প্রোফাইল তৈরি করুন


মনে রাখা দরকার যে, আপওয়ার্কে থাকা আপনার প্রোফাইলটি কিন্তু আপনার Digital Resume হিসেবে কাজ করে থাকে। আর তাই, আপনাকে আপনার আপওয়ার্ক প্রোফাইলটিকে যতটা সম্ভব অধিক এট্রাক্টিভ বানানোর চেষ্টা করাটা জরুরি। মনে রাখবেন, যেকোনো Client, আপনাকে কাজ দেওয়ার আগে আপনার Upwork profile-টি অবশ্যই দেখে নিবে। আপনার কাজের অভিজ্ঞতা, প্রোফাইল ছবি, কৌশল, ইত্যাদি বিষয় গুলির উপরে নজর দিয়ে থাকেন একজন ক্লায়েন্ট।


তাই, অবশ্যই নিজের Upwork profile-এর মধ্যে গিয়ে শুরুতেই একটি professional Profile Picture দিয়ে, একটি আকর্ষণীয়  শিরোনাম এবং নিজের দক্ষতা এবং অভিজ্ঞতা গুলি ফিলআপ করুন।

প্রোফাইলের ভিজিবিলিটি বাড়ানোর ক্ষেত্রে, আপনার দক্ষতার সাথে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড গুলি নানান জায়গাতে ব্যবহার করতে হবে। আপনার প্রোফাইল যত অধিক ক্লায়েন্টরা দেখবেন ততটাই অধিক কাজ পাওয়ার সুযোগ বাড়তে থাকবে।


নিয়মিত সক্রিয় থাকুন


আপওয়ার্ক মার্কেটপ্লেস থেকে ভালো ভালো কাজ পেতে চাইলে আপনাকে অবশ্যই নিয়মিত সক্রিয় থাকতে হবে। আর বিশেষ করে, নিয়মিত থাকার পাশাপাশি আপনাকে নতুন নতুন কাজ গুলো খুঁজতে হবে।যখন আপনার দক্ষতা অনুযায়ী কোন কাজ দেখতে পারবেন। সঙ্গে সঙ্গে নিজের কানেকশন ব্যবহার করে কাজের প্রস্তাব জমা দিতে হবে।


Upwork -এ এরকমভাবে নিয়মিত অ্যাকটিভ থাকার মাধ্যমে, কাজের প্রস্তাব জমা দেয়াড় ফলে Upwork সার্চ রেজাল্ট এ আপনি প্রচুর ক্লায়েন্টের নজরে আসবেন।


প্রোফাইল অপটিমাইজ করুন


Upwork -প্ল্যাটফর্মের মাধ্যমে ক্লাইন্টরা ফ্রিল্যান্সারদের খুঁজে পাওয়ার জন্য বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করেন। মনে করুন আপনি কোনো ক্লায়েন্টের লোগো তৈরি করে দিবেন। এক্ষেত্রে সে লোগো ডিজাইনার, গ্রাফিক্স ডিজাইনার ইত্যাদি ধরনের কিওয়ার্ড লিখে সার্চ দেবে।আর এজন্য আপনাকে যে কাজটি করতে হবে, ক্লায়েন্টরা যে বিষয় গুলো নিয়ে সার্চ করে, অর্থাৎ কিওয়ার্ড নিয়ে সার্চ করে, সেগুলোর উপর ভিত্তি করে Upwork প্রোফাইলকে ভালোভাবে অপটিমাইজ করতে হবে। নিজের Upwork প্রোফাইলে কাজের সঙ্গে জড়িত কিওয়ার্ড গুলো দিয়ে অপটিমাইজ করতে পারলে। আপনার প্রোফাইলটি বিভিন্ন কিওয়ার্ড রিলেটেড সার্চ রেজাল্ট এ শো হয়ে থাকবে। আর উক্ত সাধারণ বিষয়টির কারণে অনেক ক্লায়েন্ট আপনার প্রোফাইলটি খুঁজে পাবে।


আকর্ষণীয় অফার তৈরি করুন


আপওয়ার্ক এর মধ্যে পাওয়া নানান কাজ গুলিতে আবেদন করার জন্য একটি আকর্ষণীয় প্রস্তাব তৈরি করার ক্ষেত্রে প্রচুর প্র্যাকটিস এর প্রয়োজন। এছাড়া, আলাদা আলাদা প্রপোসাল বা প্রস্তাবের ক্ষেত্রে একই জিনিস কপি পেস্ট করে ব্যবহার করবেন না। আলাদা আলাদা প্রজেক্ট এর জন্য প্রস্তাব তৈরি করার ক্ষেত্রে আপনাকে সরাসরি ক্লায়েন্ট এর কথা চিন্তা করে প্রস্তাব তৈরি করা দরকার। 


আপনি কীভাবে ক্লায়েন্টকে সাহায্য করবেন, আপনার দক্ষতা এবং অভিজ্ঞতা গুলি কীভাবে তাকে সাহায্য করতে পারবে, সেই বিষয়ে বলুন। প্রস্তাবটি লেখার সময় সেটিকে শর্ট এবং সিম্পল রাখতে চেষ্টা  করুন। এমনিতে ক্লায়েন্টকে ১০০ থেকে ৩০০টি শব্দের মধ্যে যা যা জানা দরকার তা বলে দিতে পারবেন। এভাবে, সরাসরি এবং যথাযথ প্রপোসাল বা প্রস্তাব তৈরি করেও আপওয়ার্ক এ সহজে কাজ পাওয়া যেতে পারে।

ক্লায়েন্ট নির্বাচনে সতর্কতা


অনলাইনে সব ক্লায়েন্টের সঙ্গে কাজের অভিজ্ঞতা সুখকর হয় না। তাই কাজ শুরুর আগে ক্লায়েন্ট সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে হবে। এ ক্ষেত্রে প্রথমে আপওয়ার্কে ক্লায়েন্টের রেটিং, অর্থ পরিশোধের পদ্ধতি, আপওয়ার্কে আগে কোনো কাজ করিয়েছেন কি না, কাজ দেওয়ার ইতিহাস সহ ক্লায়েন্ট সম্পর্কে অন্য ফ্রিল্যান্সারদের মতামত জানতে হবে।


কভার লেটার লেখা


আপওয়ার্কে কাজ পাওয়ার ক্ষেত্রে কভার লেটারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই একই কভার লেটার সব ক্লায়েন্টের কাছে পাঠানো যাবে না। এ জন্য কাজের ধরন এবং ক্লায়েন্টভেদে কভার লেটার লেখার চর্চা করতে হবে। সব সময় ক্লায়েন্টের নাম উল্লেখ করে কভার লেটার লিখতে হবে। কাজ পাওয়ার জন্য নিজের যোগ্যতা বা উল্লেখযোগ্য দিকগুলো কভার লেটারে ভালোভাবে লিখতে হবে।



অর্থাৎ সহজ উপায় বলে কিছু নাই, কঠোর পরিশ্রম আর লেগে থাকার মানসিকতা থাকতে হবে  তাহলেই আপনি  আপওয়ার্ক মার্কেটপ্লেস থেকে ভালো কিছু পাওয়ার আশা রাখতে পারেন । কিছু টেকনিক তো অবশ্যই আছে যা আপনি মেনে চললে কাজ পাবেন আশা করি। আপনার ধৈর্য ও পরিশ্রম আপনাকে আপওয়ার্ক বা ফাইভারের মতো সেরা মার্কেটপ্লেসগুলোতে আপনার কাজ পাওয়ার পথকে সুগম করে দিবে। নির্দিষ্ট ক্ষেত্রে পর্যাপ্ত দক্ষতার পাশা-পাশি পাংকচুয়ালিটি, যোগাযোগ দক্ষতার সমন্বয়ই আপনাকে একজন পরিপূর্ণ ফ্রিল্যান্সার হিসেবে এই মার্কেটপ্লেসগুলোতে প্রতিষ্ঠা করবে। তাই পর্যাপ্ত দক্ষতা ও আপনার কৌশলী পদক্ষেপের মিশেলে আপওয়ার্ক কিংবা ফাইভারে কাজ করে আয় করুন, নিজে স্বাবলম্বী হোন, দেশের উন্নতিতে ভূমিকা রাখুন।

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।