ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ারে দ্রুত সফল হওয়ার রোডম্যাপ

Created by UY LAB in Web Design 29 Feb 2024
Share

একটি ওয়েবসাইটকে তৈরী করা থেকে শুরু করে ইন্টারনেটে লাইভ করা পর্যন্ত যে সকল কাজ করতে হয় সেই সকল কাজকে একসঙ্গে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়। ওয়েব সার্ভারে জমা রাখা তথ্য ইন্টারনেটের মাধ্যমে দর্শনযোগ্য করার সফটওয়্যার তৈরী করাকে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়।

ওয়েব-ডেভেলপমেন্ট নিয়ে যারা কাজ করে তাদের ওয়েভ ডেভলপার বলা হয়। একজন ওয়েব ডেভলপার এর কাজের পরিমাণ অনেক ব্যাপক । একটি সাধারণ স্যাটিক ওয়েভ পেইজ থেকে শুরু করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম ,ব্যবসায়িক শিল্প প্রতিষ্ঠান এর ই-কমার্স সাইট,কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ,বিভিন্ন সার্চ ইঞ্জিনে আমরা যখন প্রয়োজনীয় জিনিস গুলো  সার্চ করি সাধারণত এই কাজ গুলাই ওয়েব ডেভলপমেন্ট।

ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কী?


একজন ওয়েব ডেভেলপার হলেন একজন পেশাদার,যিনি ওয়েবসাইট ডিজাইন ও নির্মাণের জন্য দায়বদ্ধ। তারা নিশ্চিত করে যে সাইটগুলি ভাল দেখাচ্ছে কিনা, মসৃণভাবে চলছে কিনা এবং পৃষ্ঠা বা ত্রুটি বার্তাগুলির মধ্যে কোনও লোডিং সমস্যা আছে কিনা তা কনফার্ম করে ব্যবহারকারীর প্রত্যাশা পূরণ করে একজন ডেভলপার I ডেভেলপারের সুনির্দিষ্ট কাজ ও দায়িত্বগুলো  Front-end (ক্লায়েন্ট সাইড কোডিং), Back-end (সার্ভার-সাইড কোডিং), Full-stack (ফুল স্ট্যাক) ইত্যাদি এগুলোর মাধ্যমে করে থাকে ।


ওয়েব ডেভেলপাররা সাধারণত এমন সাইট তৈরি করে যা তাদের গ্রাহকদের জন্য নির্দিষ্ট চাহিদা পূরণ করে। Web ডেভেলপমেন্টের একটি বড় অংশ ক্রমাগত নতুন আপডেটের মাধ্যমে আপনার ওয়েবসাইটের ভুল, ভ্রান্তি পর্যবেক্ষণ করে এবং ঠিক করে। একজন ডেভেলপার এই সমস্যাগুলো নিয়মিত সমাধান করে এবং ভবিষৎ এ যাতে সাইটগুলোতে কোনো রকম ভুল না হয়, এছাড়া যেন অতি সহজ এ সাইট পরিচালনা করা যায় এটাও তারা নিশ্চিত করে। 


কাজের ধরন


ওয়েব ডেভেলপমেন্টে সাধারণত ‘ফ্রন্ট এন্ড ডেভেলপার’, ‘ব্যাক এন্ড ডেভেলপার’ ও ‘ফুল-স্ট্যাক ডেভেলপার’ হিসেবে কাজ করার সুযোগ রয়েছে। ফ্রন্ট এন্ড ডেভেলপাররা সাধারণত ওয়েবসাইটের দৃশ্যমান স্ট্যাটিক ওয়েব পেজ তৈরি করেন। এটি Web ডেভেলপমেন্টের প্রথম ধাপ। এ কাজ করার জন্য স্ট্যাটিক ওয়েব পেজ তৈরির খুঁটিনাটি সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। ব্যাক এন্ড ডেভেলপাররা মূলত স্ট্যাটিক ওয়েব পেজকে ডাইনামিক ওয়েব পেজে রূপান্তরের কাজ করে থাকেন। আর এ দুটি কাজই যাঁরা করেন, তাঁরা মূলত ফুল-স্ট্যাক ডেভেলপার হিসেবে পরিচিত।


ডেভেলপমেন্টের প্রকারভেদ


ডেভেলপমেন্টের তিনটি প্রধান প্রকার রয়েছে -

১. ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্টI

২. ব্যাক-এন্ড ডেভেলপমেন্ট এবং 

৩. ফুল-স্ট্যাক ডেভেলপমেন্ট।


ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট 


ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট হল এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ওয়েবসাইটের গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসের বিকাশ ঘটানো, যার মাধ্যমে ব্যবহারকারীরা ওয়েবসাইট দেখতে এবং ইন্টারঅ্যাক্ট করতে পারে।

ওয়েবসাইট ডেভেলপমেন্টের একদম সর্বপ্রথম ধাপ হচ্ছে ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট। কোন ওয়েবসাইটের গঠন কেমন হবে, আউটলুক কেমন হবে, বাটন কোথায় হবে, কোথায়-কোথায় রং বা কালার বসবে, ছবি বা ইমেজ কোথায় বসবে – এই সবকিছুই ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্টের অন্তর্ভুক্ত। 

বেশিরভাগ লোকেরা বিভিন্ন স্ক্রীনের আকার এবং রেজুলেশন সহ বিভিন্ন ডিভাইস ব্যবহার করে। তাই, আপনার ওয়েবসাইটটি বিভিন্ন ব্রাউজার, বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং বিভিন্ন ডিভাইসে ব্যবহারের উপযোগী করে বানানো উচিত এবং এই পুরো প্রক্রিয়াটি ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্টের আওতায় পড়ে।


ব্যাক-এন্ড ডেভেলপমেন্ট কি?


একদম সহজ ভাষায় বললে, কোনো ওয়েবসাইটের ফাংশনালিটি নির্ধারণের মাধ্যমে ওয়েবসাইটটির ভিতরের অদৃশ্যমান অংশ অর্থাৎ, সার্ভার সাইডের ডেভেলপমেন্ট করার প্রক্রিয়াকে ব্যাক এন্ড ওয়েব ডেভেলপমেন্ট বলে। ওয়েব ডিজাইন এবং থিম ডিজাইন বাদে, সমস্ত ওয়েবসাইট কোডিং ব্যাক এন্ড Web Development এর অন্তর্ভুক্ত।

এই ডেভেলপমেন্টগুলো অদৃশ্যমান বা সার্ভার সাইডে হয়ে থাকে বলে ইউজাররা তা দেখতে পান না, কারণ এগুলো মূলত ওয়েবসাইটের ভিতর থেকে ম্যানেজমেন্ট বা নিয়ন্ত্রণ করা হয়। এদের মধ্যে ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম অন্যতম।

ব্যাক এন্ড ওয়েব ডেভেলপমেন্ট ফ্রন্ট এবং ওয়েব ডেভেলপমেন্টের কাজে ব্যবহৃত স্ট্যাটিক কোডগুলো ওয়েবসাইট বা ওয়েবপেজ থেকে সংগ্রহ করে সেই ডিজাইনটিকে ডায়নামিক করে, অর্থাৎ একটি প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনে রূপান্তরিত করে। 

এই অ্যাপ্লিকেশনটিতে একটি অ্যাডমিন কন্ট্রোল প্যানেল রয়েছে যার মাধ্যমে ওয়েবসাইটের বিষয়বস্তু বা অনুরূপ কোনো আলাদা কোডিংয়ের প্রয়োজন ছাড়াই সহজেই পরিবর্তন করা যায়।


ফুল-স্ট্যাক ডেভেলপমেন্ট কী?


ফুল-স্ট্যাক ওয়েব-ডেভেলপমেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে হলে প্রথমেই আমাদেরকে বুঝতে হবে ফুল-স্ট্যাক Web ডেভেলপমেন্ট কী? একদম সহজভাবে বললে, ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট = ওয়েব ডিজাইন + ওয়েব ডেভেলপমেন্ট।

অর্থাৎ, ওয়েবসাইট ডিজাইন করা থেকে শুরু করে ওয়েব ডেভেলপমেন্টের পুরো প্রক্রিয়াটি সমন্বয় করে তা দক্ষতার সাথে সম্পন্ন করার প্রক্রিয়াই হলো ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট। মূলত, ফুল-স্ট্যাকWeb Development একটি ওয়েবসাইটের ফ্রন্ট-এন্ড বা ক্লায়েন্ট সাইড এবং ব্যাক-এন্ড সার্ভার সাইড উভয়ের সাথেই কাজ করে থাকে। 

এইভাবে, ওয়েবসাইট ডিজাইন, ফ্রন্ট-এন্ড, ব্যাক-এন্ড, ওয়েবসাইট সার্ভার, স্ট্রাকচার এবং ফ্রেমওয়ার্ক তৈরি হয় I এছাড়া ডাটাবেস সিকিউরিটি ম্যানেজমেন্ট একটি ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার হিসেবে যৌথভাবে করে থাকে।

পেশা হিসেবে ওয়েব-ডেভেলপমেন্টের ভবিষ্যৎ কেমন


আমরা কোনো কাজ করার আগে তার ভবিষ্যৎ সম্পর্কে জেনে নেওয়াটা বুদ্ধিমানের কাজ। সেক্ষেত্রে আমি বলতে পারি,আপনি একজন দক্ষ ডেভেলপার হতে চাইলে আপনিWeb  ডেভেলপমেন্টকে ক্যারিয়্যার হিসাবে বেছে নিতে পারেন।বর্তমানে Web development এর চাহিদা বেড়ে চলছে ।বর্তমানে প্রতিদিন গড়ে প্রতি মিনিটে প্রায় ৫৭১ টি নতুন ওয়েবসাইট তৈরি হচ্ছে। এই সংখ্যা দিনে-দিনে আরো বাড়বে।


কারণ যেকোনো কোম্পানি তার ব্যবসায় বাড়তি সুবিধা পাওয়ার জন্য একের অধিক ওয়েবসাইট বানানোর প্রয়োজনবোধ করবে ফলে ওয়েব ডেভলপমেন্ট এর কাজের চাহিদাও বাড়বে। শ্রম পরিসংখ্যান বুর‍্যের ( The Bureau of Labor Statistics projects) এর মতে ওয়েব ডেভেলপমেন্ট এর কর্মসংস্থান গ্রো-আপ করছে ৩০.3% হারে। 


বর্তমানে Web Developer এর চাহিদা দিন-দিন বেড়েই চলছে । ওয়েবসাইট বৃদ্ধির সংখ্যা দিন-দিন বৃদ্ধি পাচ্ছে এবং এই সেক্টর এ কাজের চাহিদাও বাড়ছে।


শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, ডেভেলপমেন্ট প্রকল্পগুলির জন্য চাকরি বৃদ্ধির হার 30.3 শতাংশ। আইটি কোম্পানিগুলো এখন ওয়েব ডেভেলপারদের খুঁজছে যারা ওয়েব স্ট্যাক বোঝে। মার্কিন যুক্তরাষ্ট্র (শ্রম পরিসংখ্যান ব্যুরোর একটি প্রকল্প) ভবিষ্যদ্বাণী করেছে যে, 2029 সালের মধ্যে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই 19,000 ওয়েব ডেভেলপার নিয়োগ করা হবে।


কোনো পদক্ষেপ নেওয়ার আগে, তার ভবিষ্যৎ কী আছে তা জেনে নেওয়া জরুরি। তাহলে আপনার লক্ষ্য পূরণের তাড়া থাকবে, যা আপনাকে সফল হতে সাহায্য করবে ।


এটি বিশ্বের সবচেয়ে চাহিদাপূর্ণ চাকরিগুলির মধ্যে একটি এবং উন্নয়ন-মূলক সম্ভাবনার সঙ্গে একটি চমৎকার  ক্ষেত্র। আশাকরি সে বিষয়ে আপনি এখন বুঝতে পেরেছেন। সেই সাথে 

ওয়েব ডেভেলপমেন্ট শিখে ওয়েব-ডেভেলপমেন্টকে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করলে কি পরিমাণে আয় করতে পারবেন, সে বিষয়েও মোটামুটি ধারণা পেয়ে গেছেন।  সামগ্রিকভাবে বলা যায় যে Web ডেভেলপমেন্ট ফিল্ডে একজন ওয়েব ডেভেলপারের জন্য বর্তমানে চাহিদা অনেক উচ্চ এবং ভবিষ্যতেও চাহিদা থাকবে সমগ্র বিশ্বে। এই ক্ষেত্রে সক্ষম ওয়েব ডেভেলপাররা প্রয়োজনীয় দক্ষতা বা প্রয়োজনীয়তা অনুমোদন করা সহায়ক হবে।


সুতরাং কোন সন্দেহ নেই যে, এই ক্ষেত্রটি ক্রমাগত শেখার, সমস্যার  সমাধান এবং প্রতিদিন শেখার জন্য প্রচুর সুযোগ দেয় এবং আপনি একজন অভিজ্ঞ ওয়েব ডেভেলপার হিসাবে হালাল উপায়ে অর্থ উপার্জন করতে পারেন।

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।