ওয়ার্ডপ্রেস থিম এন্ড প্লাগিন ডেভেলপমেন্ট শিখে আয় করার ৮ টি উপায়

Created by UY LAB in Web Design 12 Feb 2024
Share

ওয়ার্ডপ্রেস সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম হয়ে উঠেছে, যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ওয়েবসাইটকে শক্তিশালী করে। ওয়েবসাইটগুলির চাহিদা বাড়ার সাথে সাথে অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের প্রয়োজন যারা কাস্টম থিম এবং প্লাগইন তৈরি করতে পারে। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্টের জগতে প্রবেশ করতে চান এবং এটি করার সময় অর্থ উপার্জন করতে চান, ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন ডেভেলপমেন্ট শেখা একটি ফলপ্রসূ পথ হতে পারে। এই আর্টিকেলে আপনার ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট দক্ষতা অর্জন করার জন্য ৮ টি উপায় ব্যাখ্যা করবো।   


ফ্রিল্যান্সিং এর সুযোগ


সর্বপ্রথম আসি ফ্রিল্যান্সিং করার কোথায়। এমন ওয়েবসাইট তৈরি করার আনন্দ কল্পনা করুন যা অন্য লোকেদের ধারণাকে জীবন্ত করে তোলে। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টে ফ্রিল্যান্সিং আপনাকে এটি করতে দেয়। আপনার কীবোর্ডের প্রতিটি ক্লিকের মাধ্যমে, আপনি জাদু তৈরি করতে পারেন এবং আপনার ক্লায়েন্টদের স্বপ্নের সাথে মেলে এমন ডিজিটাল ল্যান্ডস্কেপগুলিকে আকার দিতে পারেন।



ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের সাথে অর্থ উপার্জন করার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি হল ফ্রিল্যান্স ডেভেলপার হিসাবে আপনার সার্ভিসগুলি অফার করা। অনেক কোম্পানি এবং ব্যক্তি আছে যারা তাদের কাস্টম ওয়েবসাইট তৈরি করতে বা বিদ্যমান ওয়েবসাইটের কার্যকারিতা বাড়ানোর জন্য প্লাগইন তৈরি করতে যোগ্য ডেভেলপারদের খুঁজছেন। এবং আপওয়ার্ক, ফ্রিল্যান্সার এবং ফাইভারের মতো প্ল্যাটফর্মগুলি ফ্রিল্যান্স কাজ খুঁজে পেতে এবং আপনার পোর্টফোলিও তৈরি করে শুরু করার জন্য দুর্দান্ত জায়গা।



প্রিমিয়াম থিম এবং প্লাগইন বিক্রি করা


আপনার যদি ডিজাইন এবং ডেভেলপমেন্ট দক্ষতা থাকে, তাহলে আপনি প্রিমিয়াম থিম এবং প্লাগইন তৈরি করতে পারেন থিমফরেস্ট এবং কোডক্যানিয়নের মতো মার্কেটপ্লেসগুলিতে বিক্রি করার জন্য। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট সমস্যার সমাধান করে এমন উচ্চ-মানের পণ্য তৈরি করে, আপনি বিক্রয় এবং রয়্যালটির মাধ্যমে প্যাসিভ আয় করতে পারেন। মনে রাখবেন, যে এই বাজারে প্রতিযোগিতা মারাত্মক হতে পারে। সুতরাং, অনন্য এবং মূল্যবান পণ্যগুলি বিকাশের দিকে মনোনিবেশ করুন যা ভিড় থেকে আলাদা।


কাস্টমাইজেশন সার্ভিস প্রদান করা


আছে আপনি এমন একটি বিশ্বের কল্পনা করুন যেখানে প্রতিটি ওয়েবসাইট তার মালিকের অনন্য সারমর্মকে প্রতিফলিত করে। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কাস্টমাইজেশন সার্ভিসগুলি এই কল্পনাগুলোকে সম্ভব করে তোলে। এখানে আপনি আপনার গ্রাহকদের হৃদয়ে প্রবেশ করা থেকে শুরু করে, তাদের আকাঙ্ক্ষাগুলি বুঝতে এবং কাস্টমাইজড ওয়েবসাইটের মাধ্যমে তাদের জীবন্ত করার জন্য সুযোগ পাবেন।


অনেক ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী তাদের নির্দিষ্ট প্রয়োজন অনুসারে তাদের থিম এবং প্লাগইনগুলি কাস্টমাইজ করার জন্য সহায়তা খুঁজছেন। কাস্টমাইজেশন সার্ভিসগুলি অফার করে, আপনি ক্লায়েন্টদের তাদের সঠিক স্পেসিফিকেশন অনুযায়ী ওয়েবসাইট তৈরি করতে এবং আপনার দক্ষতার জন্য অতিরিক্ত চার্জ করতে সহায়তা করতে পারেন। থিম ডিজাইন কাস্টমাইজ করা হোক বা প্লাগইনে কাস্টম বৈশিষ্ট্য যোগ করা হোক না কেন, আপনার কাস্টমাইজেশন ক্ষমতা মনিটাইজেশন করার উপায়ের কোন অভাব নেই।



ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শেখানো


একজন অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে, আপনার কাছে মূল্যবান জ্ঞান আছে যা অন্যরা শিখতে চায়। তাই এম্বিশাস ডেভেলপারদের ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন তৈরির ইনস এবং আউটগুলি শেখানোর জন্য অনলাইন কোর্স বা টিউটোরিয়াল তৈরি করার কথা বিবেচনা করুন। Udemy, Teachable, এবং Skillshare-এর মতো প্ল্যাটফর্মগুলি বিশ্বব্যাপী দর্শকদের কাছে আপনার কোর্সগুলি তৈরি এবং বিক্রি করা সহজ করে তোলে, যাতে আপনি অন্যদের সাথে আপনার দক্ষতা ভাগ করে প্যাসিভ ইনকাম করতে পারেন।



মেইনটেনেন্স এবং সাপোর্ট সার্ভিসেস


আপনি যদি একটি ডিজিটাল গার্ডেন চাষ করা অথবা ডিজিটাল রাজ্যের অভিভাবক হওয়ার কথা  কল্পনা করুন, এর অব্যাহত বৃদ্ধি এবং জীবনীশক্তি নিশ্চিত করুন ৷ এই সুযোগটি ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের জন্য রক্ষণাবেক্ষণ এবং সহায়তা পরিষেবা দ্বারা সরবরাহ করা হয়।



আপনি যদি একটি ক্লায়েন্টের জন্য একবার একটি ওয়েবসাইট তৈরি এবং চালু করলে, আপনার কাজটি সম্পন্ন হবে না। অনেক ওয়েবসাইটের মালিক তাদের সাইটগুলিকে মসৃণ এবং আপ টু ডেট চালানোর জন্য চলমান মেইনটেনেন্স এবং সাপোর্ট সার্ভিসেস খুঁজছেন ৷ মেইনটেনেন্স এবং সাপোর্ট সার্ভিসেস প্যাকেজ অফার করে, আপনি পুনরাবৃত্ত রাজস্ব তৈরি করতে পারেন এবং আপনার ক্লায়েন্টদের সাথে দীর্ঘমেয়াদী একটি সম্পর্ক গড়ে তুলতে পারেন।



ক্লায়েন্টদের জন্য কাস্টম ওয়েবসাইট তৈরি করা


ওয়েবসাইট হচ্ছে ব্যক্তিত্ব এবং সৃজনশীলতার প্রমাণ। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টে বেসপোক ক্রিয়েশনগুলি এই দৃষ্টিভঙ্গিকে প্রাণবন্ত করে। এখানে, আপনি ক্লায়েন্টদের সাথে তাদের অনন্য পরিচয় প্রতিফলিত করে এমন ডিজিটাল মাস্টারপিস তৈরি করতে সহযোগিতা করেন।


যদিও ওয়ার্ডপ্রেসের জন্য অনেক প্রি-মেড থিম এবং প্লাগইন এভেইলেবল রয়েছে, কিছু ক্লায়েন্টদের তাদের নির্দিষ্ট প্রয়োজন অনুসারে কাস্টম সমাধান প্রয়োজন। কাস্টম ওয়েবসাইট ডিজাইন সার্ভিসগুলি অফার করে, আপনি ক্লায়েন্টদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে পারেন যাতে তাদের সঠিক প্রয়োজন অনুসারে অনন্য এবং কাস্টমাইজড ওয়েবসাইট তৈরি করা যায়। এই পদ্ধতিটি আপনাকে আপনার পরিষেবার জন্য উচ্চ মূল্য চার্জ করতে এবং একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসাবে আপনাকে আপনার দক্ষতা প্রদর্শন করতে দেয়।



অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে অংশগ্রহণ করা


আপনি যখন আপনার অডিয়েন্সদের কাছে মূল্যবান সম্পদের প্রচার করেন, তখন আপনি তাদের কাছে একজন বিশ্বস্ত গাইড হয়ে ওঠেন এবং আপনার প্রতি তাদের অভিজ্ঞতাকে আরো  সমৃদ্ধ করবে। 


অর্থাৎ আপনার ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট দক্ষতা মনিটাইজেশন করার আরেকটি উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামে অংশগ্রহণ করা। অনেক কোম্পানি অ্যাফিলিয়েট প্রোগ্রাম অফার করে যা আপনাকে তাদের পণ্য এবং সার্ভিসের প্রচার করে কমিশন উপার্জন করতে দেয়। আপনি একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে, আপনি চাইলে হোস্টিং প্রদানকারী, থিম স্টোর, প্লাগইন ডেভেলপার এবং অন্যান্য সম্পর্কিত পণ্য আপনার দর্শকদের কাছে সুপারিশ করতে পারেন এবং আপনার অনুমোদিত লিঙ্কের মাধ্যমে করা প্রতিটি বিক্রয়ের জন্য কমিশন পেতে পারেন।



ওপেন সোর্স প্রজেক্টে অবদান রাখা


ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টে ওপেন সোর্স প্রকল্পে অবদান এই সহযোগিতার মনোভাবকে উৎসাহিত করে। এখানে, আপনি ওয়ার্ডপ্রেসের ভবিষ্যত গঠনের জন্য সহকর্মী বিকাশকারীদের সাথে বাহিনীতে যোগদান করেন, আপনার দক্ষতা এবং অন্তর্দৃষ্টিগুলিকে আরও ভাল করার জন্য অবদান রাখেন।


ওপেন সোর্স প্রজেক্টে অবদান রাখা হল ওয়ার্ডপ্রেস কমিউনিটিতে অবদান রাখার এবং ডেভেলপার হিসেবে আপনার খ্যাতি গড়ে তোলার একটি দুর্দান্ত উপায়। কোড পোস্ট করে, বাগ রিপোর্ট করে, এবং ফোরাম এবং মেইলিং তালিকার আলোচনায় অংশগ্রহণ করে, আপনি ওয়ার্ডপ্রেস ইকোসিস্টেমে একজন কর্তৃপক্ষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন এবং আপনার দক্ষতাকে মূল্যবান ক্লায়েন্টদের আকৃষ্ট করতে পারেন।



ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টে সফলতার জন্য টিপস


  • unchecked

    ওয়েব ডেভেলপমেন্টের সাম্প্রতিক ট্রেড এবং প্রযুক্তির সাথে আপডেট থাকুন, বিশেষ করে ওয়ার্ডপ্রেসের সাথে সম্পর্কিত।


  • unchecked

    অন্যান্য ডেভেলপারদের সাথে নেটওয়ার্ক করুন এবং অন্যদের কাছ থেকে শিখতে এবং আপনার জ্ঞান ভাগ করে নিতে অনলাইন কমিউনিটি এবং ফোরামে অংশগ্রহণ করুন।


  • unchecked

    আপনার দক্ষতা প্রদর্শন এবং সম্ভাব্য ক্লায়েন্টদের আকৃষ্ট করতে আপনার কাজের একটি পোর্টফোলিও তৈরি করুন।


  • unchecked

    বিশ্বাস এবং আনুগত্য তৈরি করতে আপনার ক্লায়েন্টদের চমৎকার গ্রাহক সার্ভিস প্রদান করুন।


  • unchecked

    অনলাইন কোর্স গ্রহণ, কর্মশালায় যোগদান এবং নতুন প্রযুক্তি ও কৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে ক্রমাগত আপনার দক্ষতা উন্নত করুন।


ওয়ার্ডপ্রেস থিম শেখা এবং প্লাগইন ডেভেলপমেন্ট অনলাইনে অর্থ উপার্জনের সুযোগের একটি জগত খুলে দিতে পারে। আপনি একজন ফ্রিল্যান্সার হিসাবে কাজ করুন, আপনার কাজ বিক্রি করুন, কাস্টমাইজেশন সার্ভিস প্রদান করুন, শেখান, মেইনটেনেন্স এন্ড সাপোর্ট করুন, কাস্টম ওয়েবসাইট তৈরি করুন, অ্যাফিলিয়েট মার্কেটিং নিযুক্ত হন বা খুলুন, আপনি উত্স প্রকল্পে অবদান রাখছেন কিনা তা নির্বিশেষে, ভবিষ্যত প্রকার এবং উপায় প্রতিশ্রুতিতে পূর্ণ। এবং সম্ভাবনা।

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।