কেমন হতে পারে একজন দক্ষ এনিমেটর এর মাসিক ইনকাম?

Created by UY LAB in Video Editing 16 Mar 2024
Share

অ্যানিমেশন হল একটি শিল্পের রূপ যা চরিত্র এবং বস্তুর মধ্যে প্রাণ শ্বাস দেয়, সারা বিশ্ব জুড়ে অডিয়েন্সদের মুগ্ধ করে। একজন দক্ষ এনিমেটর কল্পনাকে বাস্তবে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তা চলচ্চিত্র, টেলিভিশন, ভিডিও গেম বা বিজ্ঞাপনে হোক না কেন। কিন্তু এই পেশায় নিজের গা ভাসানোর আগে আপনার মাথায় এই প্রশ্ন আসতেই পারে যে- একজন দক্ষ অ্যানিমেটর মাসিক ভিত্তিতে ঠিক কী উপার্জন করতে পারে? এই আর্টিকেলে এই প্রশ্নের উত্তরটি বিস্তরভাবে তুলে ধরার চেষ্টা করবো। 



প্রথমেই বলে রাখি, একজন অ্যানিমেটর হলেন এমন একজন যিনি অ্যানিমেশন তৈরি করেন। কিন্তু আপনি যদি একটি ক্যারেক্টার, ব্যাকগ্রাউন্ডকে জীবন আনতে প্রয়োজনীয় শৈল্পিক এবং প্রযুক্তিগত দক্ষতার বিস্তৃত পরিসর বিবেচনা করেন তাহলে এটিকে যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। অ্যানিমেশনে ক্যারিয়ার একটি স্বপ্নের কাজ হতে পারে, যদি আপনি এটি সম্পর্কে উৎসাহী হন।


যোগ্যতা এবং দক্ষতা


একজন অ্যানিমেটর হিসাবে ক্যারিয়ার শুরু করার জন্য, নির্দিষ্ট যোগ্যতা এবং দক্ষতা অপরিহার্য। যদিও অ্যানিমেশন বা সংশ্লিষ্ট ক্ষেত্রের একটি ডিগ্রি সুবিধাজনক, তবে দক্ষ অ্যানিমেটরদের যা আলাদা করে তা হল তাদের সৃজনশীলতা, এটেনশন টু ডিটেইলস এবং এডোবি আফটার ইফেক্টস/ মায়া বা ব্লেন্ডারের মতো অ্যানিমেশন সফ্টওয়্যারে দক্ষতা।


একজন ভালো অ্যানিমেটরকে অ্যানিমেশনের মূল বিষয়গুলো ভালোভাবে বুঝতে হবে। এই নীতিগুলির মধ্যে সময়, দূরত্ব, আয়তন, ওজন ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে ৷ আপনার অবশ্যই গল্প বলার একটি ভাল জ্ঞান থাকতে হবে, বাধ্যতামূলক অক্ষর এবং সেটিংস তৈরি করতে সক্ষম হতে হবে এবং ডিটেইলে মনোযোগ দিতে হবে ৷


অ্যানিমেটরদের অবশ্যই বিভিন্ন প্রোগ্রামের সাথে পরিচিত হতে হবে যেমন- Adobe After Effects, Autodesk Maya, এবং Cinema 4D। আপনার 2D এবং 3D অ্যানিমেশন কৌশল ব্যবহার করে অক্ষর তৈরি এবং ম্যানিপুলেট করার সাথেও পরিচিত হওয়া উচিত।



ইন্ডাস্ট্রি ডিমান্ড 


প্রযুক্তির অগ্রগতি এবং ডিজিটাল বিষয়বস্তুর ক্রমবর্ধমান চাহিদার দ্বারা চালিত অ্যানিমেশন শিল্পের তাৎপর্যপূর্ণ বৃদ্ধির সাথে, দক্ষ অ্যানিমেটরদের প্রয়োজন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। চাহিদার এই বৃদ্ধি সঠিক দক্ষতা এবং প্রতিভা সম্পন্ন লোকেদের জন্য অনেক কাজের সুযোগ তৈরি করে।



স্যালারি রেঞ্জ


একজন দক্ষ অ্যানিমেটরের মাসিক আয় তার কাজের এক্সপেরিয়েন্স, অবস্থান এবং ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। গড়ে, একজন দক্ষ অ্যানিমেটর প্রতি মাসে $3,000 থেকে $6,000 পর্যন্ত উপার্জনের আশা করতে পারে।


মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, 2020 সালের মে মাসে মাল্টিমিডিয়া শিল্পী এবং অ্যানিমেটরদের জন্য গড় বার্ষিক মজুরি ছিল $77,700। সর্বনিম্ন 10 শতাংশ $42,760-এর কম উপার্জন করেছে এবং সর্বোচ্চ 10 শতাংশ $142,890-এর বেশি উপার্জন করেছে ৷


একজন অভিজ্ঞ অ্যানিমেটর প্রতি মাসে কত উপার্জন করতে পারে সে সম্পর্কে এই সংখ্যাগুলি আমাদের পরিষ্কার ধারণা দেয় না। যদি আমরা ধরে নিই যে যোগ্য অ্যানিমেটরদের গড় বার্ষিক বেতন $77,700, তাহলে তাদের মাসিক আয় প্রায় $6,475 হবে। অবশ্যই, এই সংখ্যা বিভিন্ন কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।



আয় প্রভাবিত ফ্যাক্টর সমূহ


অ্যানিমেটরের আয়কে প্রভাবিত করতে পারে এমন কিছু কারণের মধ্যে রয়েছে তাদের এডুকেশন লেভেল, এক্সপেরিয়েন্স, জিওগ্রাফিকাল অবস্থান এবং কে কোন ইন্ডাস্ট্রিতে কাজ করছে তার উপরে। অর্থাৎ কর্মসংস্থানের অবস্থান এবং কোম্পানির আকারও একজন অ্যানিমেটরের মাসিক আয়কে প্রভাবিত করে। বড় শহরগুলিতে বা বড়, সুপ্রতিষ্ঠিত স্টুডিওতে কাজ করা অ্যানিমেটররা ছোট শহরে বা স্টার্ট-আপ কোম্পানিতে কাজ করা অ্যানিমেটরদের তুলনায় বেশি বেতন পেয়ে থাকে। উদাহরণস্বরূপ- নিউ ইয়র্ক সিটিতে কাজ করা একজন অ্যানিমেটর, মিডওয়েস্টের একটি ছোট শহরে কাজ করা অ্যানিমেটরের চেয়ে বেশি উপার্জন করতে পারে। একইভাবে, ফিল্ম এবং ভিডিও প্রযোজনা শিল্পে কাজ করা একজন অ্যানিমেটর বিজ্ঞাপন শিল্পে কাজ করা অ্যানিমেটরের চেয়ে বেশি উপার্জন করতে পারে।


আগেই উল্লেখ করা হয়েছে, যে ইন্ডাস্ট্রি অনুযায়ী একজন অ্যানিমেটর এর আয় নির্ভর করে। ফিল্ম এবং ভিডিও প্রযোজনা শিল্প সাধারণত সর্বোচ্চ বেতন প্রদান করে। এছাড়াও, অন্যান্য শিল্প যেগুলি অ্যানিমেটর নিয়োগ করে তার মধ্যে রয়েছে- ভিডিও গেম ডেভেলপমেন্ট, বিজ্ঞাপন এবং ওয়েব ডিজাইন।



শিক্ষা এবং অভিজ্ঞতার উপরে ইনকামের প্রভাব 


অ্যানিমেশন বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি একজন অ্যানিমেটরের আয় বাড়াতে সাহায্য করতে পারে। তারা অভিজ্ঞতা অর্জন করার সাথে-সাথে তারা উচ্চ বেতনও অর্জন করতে পারে। আমি যদি আপনাদের কিছু ধারণা দেই তাহলে- পেস্কেল অনুসারে, এক বছরেরও কম অভিজ্ঞতা সম্পন্ন একজন অ্যানিমেটর গড় বার্ষিক বেতন $47,000 আশা করতে পারে। 1-4 বছরের অভিজ্ঞতা সহ একজন অ্যানিমেটর প্রতি বছর গড়ে $52,000 উপার্জন করতে পারে, যেখানে 5-9 বছরের অভিজ্ঞতা সহ একজন অ্যানিমেটর বছরে গড়ে $61,000 উপার্জন করতে পারে।



ফ্রিল্যান্স নাকি স্টুডিও কাজ


অ্যানিমেটররা প্রায়শই যে সিদ্ধান্তগুলোর মুখোমুখি হন তা হল, ফ্রিল্যান্সার হিসাবে কাজ করবে নাকি অ্যানিমেশন স্টুডিওতে যোগদান করবে। দেখুন এটি সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপরে, কারণ ফ্রিল্যান্সিং আপনাকে ফ্লেক্সিবিলিটি এবং কাজের স্বাধীনতা প্রদান করে,  কিন্তু স্টুডিও কর্মসংস্থান আপনাকে স্বাস্থ্য বীমা এবং অবসর পরিকল্পনার মতো স্থিতিশীলতা এবং সুবিধা প্রদান করে।



উপার্জনের ক্ষেত্রে অভিজ্ঞতা এবং পোর্টফোলিওর ভূমিকা 


একজন অ্যানিমেটরের আয় নির্ধারণে অভিজ্ঞতা বা পোর্টফোলিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যানিমেটররা আরও বেশি অভিজ্ঞতা অর্জন করে এবং তাদের কাজ প্রদর্শন করে একটি ইম্প্রেসিভ পোর্টফোলিও তৈরি করে, তারা নিয়োগকর্তা এবং ক্লায়েন্টদের দৃষ্টিতে আরও মূল্যবান হয়ে ওঠে, যা একজন এনিমেটর এর জন্য, তাদের সার্ভিসের জন্য হাই রেট অফার করতে পারে।



অতিরিক্ত আয়ের উৎস


প্রাথমিক উৎস ছাড়াও, দক্ষ অ্যানিমেটররা অতিরিক্ত উপার্জনের বিভিন্ন উপায় এক্সপ্লোর করতে পারে, যেমন- ফ্রিল্যান্স প্রজেক্ট, অ্যানিমেশন কোর্স শেখানো, ডিজিটাল সম্পদ তৈরি এবং বিক্রি করা, এমনকি তাদের নিজস্ব অ্যানিমেশন স্টুডিও চালু করা।



কর্মজীবনের অগ্রগতি


অ্যানিমেটররা তাদের নৈপুণ্যে অভিজ্ঞতা এবং দক্ষতা অর্জন করার সাথে-সাথে তাদের ক্যারিয়ারে অগ্রসর হওয়ার এবং তাদের আয় বাড়ানোর সুযোগ রয়েছে। এই অগ্রগতির সাথে নেতৃত্বের ভূমিকা নেওয়া, জুনিয়র অ্যানিমেটরদের পরামর্শ দেওয়া, বা অ্যানিমেশনের একটি বিশেষ এলাকায় বিশেষত্ব অন্তর্ভুক্ত থাকতে পারে।



চ্যালেঞ্জ এবং পুরস্কার


যদিও অ্যানিমেশনে একটি ক্যারিয়ার সৃজনশীলতা এবং আত্মপ্রকাশের জন্য অফুরন্ত সুযোগ দেয়, এটি চ্যালেঞ্জগুলির ন্যায্য অংশ নিয়ে আসে, যার জন্য ক্লায়েন্টদের কঠোর সময়সীমা এবং তীব্র শিল্প প্রতিযোগিতা পূরণ করতে হয়। কিন্তু আপনার সৃষ্টিকে জীবন্ত করে তোলার তৃপ্তি এবং অডিয়েন্সদের বিনোদন দেওয়ার আনন্দ এটিকে মূল্যবান করে তোলে।



সাফল্যের জন্য টিপস


একজন দক্ষ অ্যানিমেটর হিসাবে উন্নতি করতে এবং তাদের মাসিক আয়কে সর্বোচ্চ করতে, ব্যক্তিদের ক্রমাগত তাদের দক্ষতা বাড়াতে হবে, ইন্ডাস্ট্রি ট্রেন্ডস সম্পর্কে আপডেট থাকতে হবে এবং সহযোগী পেশাদারদের সাথে নেটওয়ার্ক থাকতে হবে। প্রাণবন্ত, এডাপ্টেড এবং তাদের নৈপুণ্য সম্পর্কে উৎসাহী থাকার মাধ্যমে, অ্যানিমেটররা এই গতিশীল ক্ষেত্রে সাফল্য এবং আর্থিক স্থিতিশীলতা অর্জন করতে পারে।



একজন দক্ষ অ্যানিমেটর একটি উপযুক্ত আয়ের আশা করতে পারেন। সঠিক বেতন বিভিন্ন কারণের উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। আপনি যদি অ্যানিমেশনে ক্যারিয়ার গড়তে আগ্রহী হন তবে প্রয়োজনীয় দক্ষতা বিকাশ করা এবং ইন্ডাস্ট্রিতে অভিজ্ঞতা অর্জন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপরন্তু, সর্বশেষ সফটওয়্যার এবং প্রযুক্তির ট্রেন্ডগুলির সাথে আপ-টু-ডেট রাখা আপনাকে চাকরির বাজারে প্রতিযোগিতামূলক থাকতে সাহায্য করতে পারে।

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।