প্রফেশনাল স্টোরিটেলিং আয়ত্ত করতে শিখুন ভিডিও এডিটিং

Created by UY LAB in Video Editing 22 Jan 2024
Share

স্টোরিটেলিং হল একটি শক্তিশালী যোগাযোগের হাতিয়ার যা আমাদের বার্তা বা মেসেজ আরও স্পষ্ট  এবং কার্যকরভাবে যোগাযোগ করতে সাহায্য করতে পারে। ভিডিও এডিটিং হল স্টোরিটেলিংয়ের একটি শক্তিশালী হাতিয়ার। এটি আমাদের এডিট করা ভিডিও কন্টেন্টকে  আরও আকর্ষণীয় এবং মনোজগতে গভীর ভাবে প্রভাব ফেলে এমন অভিজ্ঞতা দেয়। 


স্টোরিটেলিং হল একটি ধারণা বা বার্তা জানানোর একটি উপায় যা কাল্পনিক বা অনুপ্রাণিত ঘটনা অবলম্বনে হতে পারে। স্টোরি বা গল্পটিতে একটি শুরু, মাঝামাঝি এবং শেষ থাকে। এটিতে চরিত্র, সেটিং এবং প্লট থাকে যা কন্টেন্টের ভিজ্যুয়াল দিকের পাশাপাশি ইমোশনাল দিকেও ফোকাস করে।  


ভিডিও এডিটিং হল একটি ভিডিও তৈরির প্রক্রিয়া। এটিতে ভিডিও ফুটেজকে একত্রিত করা, সাউন্ডট্র্যাক যোগ করা এবং ভিডিওকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য স্পেশাল ইফেক্ট  যোগ ইত্যাদি কাজের অন্তর্গত। 


একজন ভিডিও এডিটরের কাজ ভিডিও এডিট করা এবং ভিডিওতে স্টোরিটেলিং করার বিষয়টি একজন কন্টেন্ট রাইটার এর হাতে থাকে। কিন্তু রাইটারের দেওয়া কন্টেন্ট কিভাবে ভিডিওর কোন অংশে কাজে লাগানো যায় , কোথায় হুক পয়েন্ট ব্যবহার করা যায় , কোথায় কোন কনসেপ্টের ট্রানজিশন ইউজ করলে মানুষের এটেনশন ধরে রাখা যায় তা সম্পূর্ণ একজন দক্ষ ভিডিও এডিটর মেইনটেইন করে থাকে।  


প্রফেশনাল স্টোরিটেলিং করার কিছু টিপস  : 


চমৎকার শুরু: আপনার গল্পের শুরুটি দর্শকদের মনোযোগ আকর্ষণ করতে হবে। এটি একটি চমকপ্রদ তথ্য, একটি প্রশ্ন বা একটি উত্তেজনাপূর্ণ পরিস্থিতি দিয়ে শুরু হতে পারে।


শক্তিশালী ক্যারেক্টার : আপনার গল্পের চরিত্র বা ক্যারেক্টার দর্শকদের সাথে সংযোগ স্থাপন করতে হবে। ক্যারেক্টার অব্শ্যই বাস্তবসম্মত এবং আকর্ষণীয় হওয়া উচিত।


এক্সাইটিং প্লট: আপনার গল্পের প্লট দর্শকদের আগ্রহ ধরে রাখতে হবে। এটি আকর্ষণীয় মোড়, চ্যালেঞ্জ এবং সমাধান দিয়ে পূর্ণ হওয়া উচিত।


পারফেক্ট এন্ডিং : আপনার গল্পের সমাপ্তি দর্শকদের সন্তুষ্ট করতে হবে। এটি একটি সমাধান, একটি শিক্ষা বা একটি অনুপ্রেরণামূলক বার্তা দিয়ে শেষ হতে পারে।


ভিডিও এডিটিং এর মাধ্যমে স্টোরিটেলিংয়ের কিছু টিপস ও কৌশল 


ভিডিও এডিটিং দিয়ে আপনি আপনার স্টোরিটেলিংয়ের অনেকগুলি দিক উন্নত করতে পারেন। আপনি নিম্নলিখিত কৌশলগুলি ব্যবহার করতে পারেন:


আপনার গল্পের নকশা তৈরি করুন: আপনি শুরু করার আগে, আপনার গল্পের কী বলার পরিকল্পনা করছেন তা চিন্তা করুন। আপনার গল্পের শুরু, মাঝামাঝি এবং শেষ কী হবে তা নির্ধারণ করুন।


ক্যামেরা কোণ এবং অ্যাঙ্গেল ব্যবহার করুন: ক্যামেরা কোণ এবং অ্যাঙ্গেল আপনার দর্শকদের কী দেখাচ্ছেন তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। আপনি বিভিন্ন কোণ এবং অ্যাঙ্গেল ব্যবহার করে আপনার গল্পের বিভিন্ন দিক তুলে ধরতে পারেন।  


সাউন্ডট্র্যাক ব্যবহার করুন: সাউন্ডট্র্যাক আপনার গল্পের মেজাজ এবং উত্তেজনা তৈরি করতে সাহায্য করবে । আপনি বিভিন্ন ধরণের সাউন্ডট্র্যাক ব্যবহার করে আপনার গল্পের বিভিন্ন অংশের জন্য বিভিন্ন ফ্লো তৈরি করতে পারেন।


ভিজ্যুয়াল ইফেক্ট ব্যবহার করুন: ভিজ্যুয়াল ইফেক্ট আপনার গল্পকে আরও আকর্ষণীয় এবং বাস্তব করে তুলতে সাহায্য করবে । আপনি বিভিন্ন ধরণের ভিজ্যুয়াল ইফেক্ট ব্যবহার করে আপনার গল্পের বিভিন্ন দিক তুলে ধরতে পারলে 


আরও কিছু এক্সট্রা এডভান্স টিপস : 


আপনার গল্পের জন্য একটি থিম তৈরী করুন 


একটি থিম বা বার্তা আপনার গল্পের একটি কেন্দ্রীয় ধারণা। এটি আপনার দর্শকদের কী শিখতে বা অনুভব করতে চান তা সংক্ষেপে ফুটিয়ে তোলে । একটি থিম বা বার্তা থাকলে আপনার গল্পকে আরও অর্থপূর্ণ এবং আকর্ষণীয় করে তুলতে সক্ষম হবেন। 


ফিনিশিং বা শেষ এর অংশ ভাল করা 


আপনার গল্পের শেষটি আপনার দর্শকদের মনে একটি দীর্ঘস্থায়ী ছাপ ফেলতে পারে। এটি একটি সমাধান, একটি শিক্ষা বা একটি অনুপ্রেরণামূলক বার্তা দিয়ে শেষ হতে পারে। একটি শক্তিশালী ফিনিশিং তৈরি করতে, আপনার গল্পের থিম কে স্পষ্টভাবে উল্লেখ করা গুরুত্বপূর্ণ।


 আপনার গল্পের জন্য একটি নিয়মিত কাঠামো অনুসরণ করুন


একটি নিয়মিত কাঠামো অনুসরণ করলে আপনার দর্শকদের জন্য আপনার গল্পটি অনুসরণ করা সহজ হবে। একটি সাধারণ কাঠামো হল:


প্রথমাংশ : দর্শকদের মনোযোগ আকর্ষণ করুন এবং গল্পের সেটিং এবং ক্যারেক্টার ডেভেলপ  করুন।


মধ্যাংশ : গল্পের উত্তেজনা এবং টান বাড়ান।


শেষাংশ : গল্পের সমাধান বা শিক্ষা প্রদান করুন।


 আপনার গল্পের  উদ্দেশ্য তৈরি করুন


আপনার গল্পের মাধ্যমে আপনি কী বলতে চান তা নিশ্চিত করুন। আপনার গল্পের একটি স্পষ্ট বার্তা বা উদ্দেশ্য থাকলে, এটি আপনার দর্শকদের সাথে আরও কার্যকরভাবে সংযোগ স্থাপন করতে সাহায্য করবে।


স্টোরিটেলিং অনুশীলন করুন


ভিডিও এডিটিং একটি দক্ষতা যা অনুশীলনের মাধ্যমে উন্নত হয়। যত বেশি আপনি অনুশীলন করবেন, ততই আপনি আপনার গল্পগুলিকে আরও কার্যকরভাবে যোগাযোগ করতে শিখবেন।


অন্যান্য ভিডিও পর্যবেক্ষণ করুন


আপনার সেইম ইন্ডাস্ট্রির অন্যন্য ভিডিওগ পর্যবেক্ষণ করা আপনাকে কীভাবে দক্ষতার সাথে স্টোরিটেলিং এবং ভিডিও এডিটিং ব্যবহার করা হয় তা সম্পর্কে সকল ধরনের কনফিউশন দূর করতে সাহায্য করবে। 


কোর্স এবং টিউটোরিয়াল


অনলাইন কোর্স এবং ইউটিউব  টিউটোরিয়াল আপনাকে ভিডিও এডিটিংয়ের মৌলিক বিষয়গুলি শিখতে সাহায্য করতে পারে। কিভাবে সুন্দর  স্টোরিবোর্ড সাজিয়ে একটি কমপ্লিট কন্টেন্ট বানানো যায় , তার সম্পূর্ণ শিখতে কোর্স এবং টিউটোরিয়াল এর বিকল্প নেই। 


ভিডিও এডিটিং কমিউনিটি 


ফেইসবুক ও অন্য সকল সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়  ভিডিও এডিটিং কমিউনিটির সাথে কানেক্টেড থাকলে  আপনি অন্য অভিজ্ঞ ভিডিও এডিটরের কাছে শিখতে পারবেন এবং নিজের জ্ঞান চর্চা করতে পারবেন।  



কন্টেন্ট মার্কেটিংয়ের জগতে প্রফেশনাল স্টোরিটেলিং বর্তমানে ট্রেন্ডের শীর্ষে। ভিডিও এডিটিং হল একটি শক্তিশালী হাতিয়ার যা আপনি আপনার স্টোরিটেলিং দক্ষতা উন্নত করতে ব্যবহার করতে পারেন। প্রফেশনাল স্টোরিটেলিংয়ের উপাদানগুলি বোঝার এবং ভিডিও এডিটিং কৌশল অনুশীলন করার মাধ্যমে, আপনি ইন্ডাস্ট্রি এক্সপার্টদের মত ভিডিও তৈরি করতে পারবেন।  

Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।