আপওয়ার্ক মার্কেটপ্লেস নিয়ে যে সকল বিষয় জানা জরুরি

Created by UY LAB in Freelancing 17 Oct 2023
Share

অনলাইন জগতের যারা ফ্রিল্যান্সিং নিয়ে টুকটাক খোঁজ খবর রাখি আপওয়ার্ক নামটি তাদের কাছে নতুন কিছু না। আপওয়ার্ক মার্কেটপ্লেস ফ্রিল্যান্সিং এর জন্য খুবই জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। ১৮ মিলিয়নের উপর দক্ষ ফ্রিল্যান্সার এই মার্কেটপ্লেসে রয়েছে তাছাড়া ১৮০ টি দেশের প্রায় ৫ মিলিয়নের উপরে ক্লায়েন্ট এই মার্কেটপ্লেসের সাথে সংযুক্ত রয়েছে। যার ফলে এই মার্কেটপ্লেস থেকে একজন ফ্রিল্যান্সার তার স্কিল কাজে লাগিয়ে ভালো পরিমাণের ইনকাম করতে পারে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস জগতের এই জায়ান্ট সম্পর্কে আজ আমরা বিস্তারিত জানবো। 

আপওয়ার্ক কি ?

সহজ কথায় আপওয়ার্ক হচ্ছে একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেখানে প্রচুর পরিমাণে ক্লায়েন্ট তাদের বিভিন্ন ব্যবসা বা ব্যক্তিগত কাজ করাতে এই মার্কেটপ্লেস থেকে দক্ষ লোক তাদের কাজের জন্য নিয়োগ দেয় নির্দিষ্ট পরিমাণে টাকার বিনিময়ে ও নির্দিষ্ট একটি সময়ের মধ্যে।যেকোনো ফ্রিল্যান্সিং এর সাথে জড়িত স্কিল শিখে এই মার্কেটপ্লেসে এ এসে কাজ করতে পারেন। 

আপওয়ার্ক এ অনেক ধরনের কাজ পাওয়া যায় যেমন : হিসাব ও পরামর্শ, অ্যাডমিন সাপোর্ট, কাস্টমার সার্ভিস, ডেটা সায়েন্স এবং এনালিটিক্স, ডিজাইন এবং ক্রিয়েটিভ, ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার, আইটি এবং নেটওয়ার্কিং, আইনগত,বিক্রয় এবং মার্কেটিং, অনুবাদ, ওয়েব, মোবাইল এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এই সমস্ত কাজ আপওয়ার্ক এর মূল ক্যাটাগরি কিন্তু এসব কাজের মধ্যে অনেক সাব ক্যাটাগরি রয়েছে যে সাব ক্যাটাগরির কাজগুলো আপনি শিখে আপওয়ার্ক এ একজন ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে পারেন। 

আপওয়ার্ক এ ফ্রিল্যান্সাররা প্রোফাইল তৈরি করে তাদের দক্ষতা অভিজ্ঞতা অনুযায়ী সেটি দেখে একজন ক্লায়েন্ট তার প্রজেক্ট এর জন্য ফ্রিল্যান্সার নিয়োগ করতে পারে। এখানে প্রতি ঘণ্টা বা প্রজেক্ট অনুযায়ী পেমেন্ট করতে হয় এবং ক্লায়েন্ট কাজ দেখে রিভিউ প্রদান করতে পারে। যা এই প্লাটফর্ম এর ফ্রিল্যান্সারদের বিশ্বস্ত করে তুলতে সাহায্য করে।  

আপওয়ার্ক মার্কেটেপ্লেসের উত্থান 

ODesk যেটি ২০০৩ সালে দুই বন্ধু ওডিসিস সাটালোস ও স্ট্রাটিস কারামানলাকিস মিলে প্রতিষ্ঠা করেন যা পরবর্তীতে ২০১৫ সালে নতুন ব্র্যান্ডিং এর মাধ্যমে নাম হয় আপওয়ার্ক। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ক্যাম্পবেলে প্রতিষ্ঠিত হয়। এটি একটি আমেরিকান ভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। যার বর্তমান হেডকোয়ার্টার সানফ্রান্সিসকো ও সান্তা ক্লারাতে রয়েছে। আপওয়ার্ক এর বর্তমান সিইও হচ্ছেন হেইডেন ব্রাউন। তিনি ২০ সালের ১লা জানুয়ারি থেকে এখন পর্যন্ত সিইও এর দায়িত্ব পালন করছেন। 

বর্তমানে আপওয়ার্ক টপ একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যার বর্তমানে ১.৫ বিলিয়ন ডলারের উপরে মার্কেট ভ্যালু রয়েছে। আপওয়ার্ক এর শেয়ারমূল্য শেষ ৫২ সপ্তাহে সর্বোচ্চ $২৩.৫০ ডলার ও সর্বনিম্ন $৯.৫০ এ পোঁছেছিল।এই পরিসংখ্যান থেকে আপওয়ার্ক মার্কেটপ্লেস সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া যায়।     

আপওয়ার্ক অ্যাকাউন্ট খোলার নিয়ম

আপওয়ার্ক অ্যাকাউন্ট খোলার সময় অ্যাকাউন্ট ভালোভাবে সেটআপ করতে হয়। তাছাড়াও কিছু নিয়ম অনুসারে আপওয়ার্ক অ্যাকাউন্ট খুলতে হয়। এখন আমরা আপওয়ার্ক অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানবো :

যোগ্যতা: একটি Upwork অ্যাকাউন্ট খুলতে আপনার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। এটি সাধারণত প্রাপ্তবয়স্ক মানুষের কাজের জন্য ডিজাইন করা হয়েছে। 

তথ্য প্রদান: Upwork অ্যাকাউন্ট খোলার সময় আপনাকে অবশ্যই সঠিক তথ্য দিতে হবে যাতে মার্কেটপ্লেস কর্তৃপক্ষ আপনাকে শনাক্ত করতে পারে। এখানে আপনি আপনার নাম, যোগাযোগের তথ্য, পেমেন্ট মেথড এই সমস্ত সঠিক তথ্য দিতে হবে মিথ্যা তথ্য দিলে আপনার অ্যাকাউন্টটি আপওয়ার্ক কর্তৃপক্ষ ব্যান করে দিতে পারে। 

প্রোফাইল তৈরি: আপনার দক্ষতা, অভিজ্ঞতা এবং যোগ্যতা অনুযায়ী প্রোফাইল তৈরি করতে হবে। প্রোফাইল এ একটি প্রফেশনাল ছবি এড করতে হবে এবং আপনার ও আপনার কাজ সম্পর্কে একটি আকর্ষণীয় সংক্ষিপ্ত প্রোফাইল বিবরণী লিখতে হবে যাতে করে একজন ক্লায়েন্ট আপনার সম্পর্কে পড়ে খুবই ভালো একটি ধারণা পায় যার ফলে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

পরিচয় যাচাই: আপওয়ার্ক এ অনেক সময় কর্তৃপক্ষ জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট এর মাধ্যমে যাচাই করতে বলে। বিশেষ করে লেনদেনের ক্ষেত্রে এটি অনেক বেশি জরুরি। 

চুক্তিতে সম্মতি: Upwork এর পরিষেবার শর্তাবলি রয়েছে যা একজন ব্যবহারকারী পড়ে সে অনুযায়ী সম্মতি প্রদান করে এই মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট করতে হয়। 

সঠিক অ্যাকাউন্ট নির্বাচন: আপওয়ার্ক বা এই ধরণের অনলাইন মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট অফার করে "ক্লায়েন্ট" এবং "ফ্রিল্যান্সার" আপনার যে ধরনের প্রয়োজন সে অনুযায়ী আপনি ক্লায়েন্ট অথবা ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট এ সুইচ করতে পারেন। 

পেমেন্ট মেথড: ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসেগুলোতে পেমেন্ট মেথড এড অনেক গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি যার মাধ্যমে আপনি মার্কেটপ্লেস থেকে ইনকাম করে টাকা নিজের পকেট এ নিয়ে আসতে পারেন। এর জন্য আপনাকে ব্যাংক অ্যাকাউন্ট বা পেপ্যাল অথবা পেওনিয়ার অ্যাকাউন্ট মার্কেটপ্লেস এ কানেক্ট করতে হবে। 

নিরাপত্তা: একটি শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারেন তাছাড়া পাসওয়ার্ড এর সাথে টু-ফ্যাক্টর (2FA) সিস্টেম অন করে দিলে আপনার অ্যাকাউন্ট অনেক বেশি সুরক্ষিত থাকবে। 

প্রোফাইল রিভিউ: Upwork নতুন ফ্রিল্যান্সার প্রোফাইলগুলিকে যাচাই করার জন্য তাদের রিভিউ চেক করে। যখন আপনি কোনো কাজ সম্পূর্ণ করবেন তারপর আপনার ক্লায়েন্ট আপনাকে রিভিউ দিতে পারবে সে যদি আপনাকে ভালো রিভিউ দেয় তবে আপনার প্রোফাইলটি সবার কাছে ভালো মনে হবে। 

পেমেন্ট এবং ফি: আপওয়ার্ক তাদের পরিষেবা ফি বাবদ ফ্রিল্যান্সারদের থেকে একটি নির্দিষ্ট পরিমাণে ফি কাটে তার পরিমাণ হলো ১০% ফ্রিল্যান্সারদের ইনকাম থেকে এই পরিমাণে ফি তারা কেটে রাখে। 

কমিউনিটি স্ট্যান্ডার্ড: ক্লায়েন্ট, ফ্রিল্যান্সার এবং আপওয়ার্কের সাথে আপনার একটি ভালো সম্পর্ক থাকতে হবে। হয়রানি, বৈষম্য বা আপত্তিজনক আচরণ করাটা তাদের গাইডলিনের বাহিরে। আপনি যদি তেমন কিছু করেন আপওয়ার্ক আপনাকে শাস্তি দিতে পারে। এই ধরনের নিয়মকানুন মেনে আপনি আপওয়ার্ক এ একটি অ্যাকাউন্ট তৈরি করে ফ্রিল্যান্সিং এর কাজ শুরু করে দিতে পারেন।

আপওয়ার্কে এ কি কী ধরনের কাজ পাওয়া যায়:

আপওয়ার্ক এ অনেক ধরনের কাজ বর্তমানে পাওয়া যায়। যে কাজগুলোর মধ্যে যে কোনো একটি শিখে আপনি এই মার্কেটপ্লেস এ কাজ শুরু করে দিতে পারেন। কি কি ধরনের কাজ এই মার্কেটেপ্লেসে পাওয়া যায় তা সম্পর্কে জানবো :

রাইটিং এবং কনটেন্ট  ক্রিয়েশন

ওয়েব এবং মোবাইল ডেভেলপমেন্ট

গ্রাফিক্স ডিজাইন এবং মাল্টিমিডিয়া

ডিজিটাল মার্কেটিং

অ্যাডমিনিস্ট্রেটিভ সাপোর্ট

আইটি এবং নেটওয়ার্কিং

ট্রান্সলেশন এবং লোক্যালিজটিও

সেলস এবং মার্কেটিং

ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার

ডেটা সায়েন্স এবং এনালিটিক্স

লিগাল এবং প্যারালিগাল সার্ভিসেস

ফিনান্স এবং একাউন্টিং

এডুকেশন এবং ট্রেনিং

হেলথকারে এবং বেলনেস

আর্ট এবং ডিজাইন

এসব হচ্ছে আপওয়ার্ক এর মূল কাজের ক্যাটাগরি এর মধ্যে সবমিলিয়ে হাজারের উপরে সাব ক্যাটাগরি রয়েছে যার যেকোনোটি ভালোভাবে শিখে আপনি এই মার্কেটপ্লেস এ চলে আসতে পারেন এবং কাজ করে ভালো পরিমাণে ইনকাম করতে পারেন। 

আপওয়ার্ক কাদের জন্য ভালো

আপনি যদি ফ্রিল্যান্সিং জগতে অনেক বেশি প্রফেশনাল হন তবে আপনি আপওয়ার্ক এ তাড়াতাড়ি সফল হওয়ার সম্ভাবনা বেশি যদিও নতুনদের জন্যও সুযোগ রয়েছে কেননা অনেক ক্লায়েন্ট নতুনদের দিয়ে কিছুটা কম খরচে কাজ করিয়ে নিতে চায়। যদিও এখানে ক্লায়েন্ট জব পোস্ট করার পরে অনেক ফ্রিল্যান্সার সে কাজটি করার জন্য বিড করে যার ফলে অভিজ্ঞদের সুযোগ বেশি থাকে। তারপরও নতুনদেরও যে একদম সুযোগ নেই সে কথা বলবো না নতুনরাও চাইলে তাদের স্কিল যদি ভালো থাকে কাজ করতে পারে। তবে অভিজ্ঞ ফ্রিল্যান্সাররা এই মার্কেটপ্লেসে বেশি ভালো করতে পারে।  

ফ্রিল্যান্সিং জগতে আপনি যদি কাজ করতে চান তবে আপওয়ার্ক মার্কেটপ্লেসটি হতে পারে আপনার জন্য খুবই ভালো একটি প্লাটফর্ম। কেননা এখানে আপনি যদি কোনো ক্লায়েন্ট এর জন্য কাজ করেন এবং সে ক্লায়েন্টটি আপনার কাজ আপনার কাজের ধরণ অনেক বেশি পছন্দ করে তবে আপনি ওই ক্লায়েন্ট এর থেকে সবসময় কাজ পাওয়ার একটি সম্ভাবনা সৃষ্টি হয় যার মাধ্যমে আপনার স্থায়ী আয়ের একটি সুযোগ সৃষ্টি হয়। আর তাই আপনি যদি স্কিলড হন এবং ভালো অভিজ্ঞতা থাকে তবে এই মার্কেটপ্লেস থেকে ভালো ইনকাম করতে পারবেন এবং একজন সফল ফ্রিল্যান্সার হতে পারবেন।




Comments (0)

Share

Share this post with others

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

অনলাইন কোর্সে ১০০% স্কলারশিপের সুযোগ

আসন সংখ্যার উপর ভিত্তি করে ইউ ওয়াই ল্যাবের সকল অনলাইন কোর্সে পাবেন ১০০% স্কলারশিপ! আসন নিশ্চিত করতে রেজিঃ করুন এখনই।